Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

টাটা স্টিল লিমিটেড ইস্পাত রিবারের জন্য পরিবেশগত পণ্য ঘোষণা (EPD)

দেবাঞ্জন দাস: ৩১ আগস্ট: টাটা স্টিল লিমিটেড রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট (আরসিসি) নির্মাণে ব্যবহৃত স্টিল রিইনফোর্সিং বার (রিবার) এর জন্য তার প্রথম পরিবেশগত পণ্য ঘোষণা (ইপিডি) করেছে, টেকসইতা প্রকাশের ক্ষেত্রে একটি মানদণ্ড হতে এব…

 


দেবাঞ্জন দাস: ৩১ আগস্ট: টাটা স্টিল লিমিটেড রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট (আরসিসি) নির্মাণে ব্যবহৃত স্টিল রিইনফোর্সিং বার (রিবার) এর জন্য তার প্রথম পরিবেশগত পণ্য ঘোষণা (ইপিডি) করেছে, টেকসইতা প্রকাশের ক্ষেত্রে একটি মানদণ্ড হতে এবং তার গ্রাহকদের নির্দিষ্ট পণ্যের সাথে পরিষেবা দেওয়ার অঙ্গীকারের অংশ হিসাবে টেকসই তথ্য। EPD হল টাইপ III ইকো-লেবেল যা স্বচ্ছভাবে বিভিন্ন সূচকের উপর পণ্যের জীবনচক্রের পরিবেশগত প্রভাব ঘোষণা করে। বিল্ডিং উপকরণ বিভাগের অংশ হিসাবে প্রয়োজনীয় ক্রেডিট পয়েন্ট স্কোর করার জন্য গ্রিন বিল্ডিং প্রকল্পগুলিতে EPD একটি প্রয়োজনীয়তা এবং এটি প্রকাশের উদ্দেশ্যে পণ্যের জীবনচক্রের পরিবেশগত প্রভাবের সাথে যোগাযোগ করার জন্য একটি যাচাইকৃত দলিল হিসাবেও দেখা হয়।


লাইফ সাইকেল অ্যাসেসমেন্ট (LCA) অধ্যয়নটি ইস্পাত পণ্যগুলির জন্য EPD বিকাশের জন্য করা হয়েছে ISO 14040 এবং ISO 14044 মান অনুযায়ী। LCA কোম্পানিগুলিকে তাদের পণ্যের পরিবেশগত কার্যকারিতা তার সমগ্র জীবনচক্রে মূল্যায়ন করতে দেয়। এটি সাধারণত পূর্ণ মূল্য শৃঙ্খল বিবেচনা করে, উপাদান নিষ্কাশন থেকে উৎপাদিত পণ্য, এর ব্যবহারের পর্যায় এবং জীবনের শেষ প্রভাব। EPD আন্তর্জাতিক EPD সিস্টেমে প্রকাশিত এবং https://environdec.com/library/epd5018 এর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।


সঞ্জীব পল, ভাইস প্রেসিডেন্ট (সেফটি, হেলথ অ্যান্ড সাসটেইনেবিলিটি), বলেছেন: “টাটা স্টিলে, টেকসইতা আমাদের আগামী দিনের জন্য আমাদের দৃষ্টিভঙ্গি মূর্ত করে এবং আমাদের সমস্ত প্রচেষ্টার নীতি গঠন করে৷ আমরা মান শৃঙ্খলের প্রতিটি পর্যায়ে পরিবেশগত এবং সামাজিক দৃষ্টিভঙ্গিগুলিকে একত্রিত করে আমাদের পোর্টফোলিওকে ক্রমাগত মূল্যায়ন এবং বিকাশ করছি। এই EPD উদ্যোগটি আমাদের বিচক্ষণ গ্রাহকদের স্বচ্ছ পরিবেশগত প্রকাশ প্রদান এবং বিশ্বব্যাপী প্রবিধান মেনে চলার সাথে সাথে তাদের টেকসই পছন্দ করতে সক্ষম করার আরেকটি প্রচেষ্টা। আমরা টেকসই আলোচনার নেতৃত্ব দেওয়ার জন্য আমাদের যাত্রায় অগ্রগতি চালিয়ে যাব।"


আগামী বছরগুলিতে, Tata Steel তার মূল পণ্যগুলির জন্য ইকো-লেবেলগুলি (GreenPro এবং EPD) সুরক্ষিত করার উপর এবং LCA-এর অধীনে গ্রাহকদের পণ্য-সম্পর্কিত টেকসইতা প্রকাশের সাথে সমর্থন করার জন্য তার পণ্যগুলির কভারেজ সর্বাধিক করার দিকে মনোনিবেশ করবে৷ কোম্পানি ইতিমধ্যেই তার অনেক নির্মাণ পণ্যের জন্য GreenPro সার্টিফিকেশন (টাইপ I ইকো-লেবেল) পেয়েছে।


2021-22 অর্থবছরে, টাটা স্টিল তার Tata Tiscon TMT রিবারগুলির জন্য গ্রীনপ্রো সার্টিফিকেশন প্রাপ্ত প্রথম ইস্পাত রিবার উত্পাদনকারী সংস্থা হয়ে উঠেছে। এই ইকোলাবেল সার্টিফিকেশনের অধীনে, সমস্ত Tata Tiscon rebar উত্পাদন সুবিধাগুলি CII-Green Business Center (CII-GBC) দ্বারা সমস্ত গ্রেডের জন্য প্রত্যয়িত হয়েছে। GreenPro প্রত্যয়িত পণ্য ভারতীয় গ্রীন বিল্ডিং কাউন্সিল (IGBC) রেটিং সিস্টেমের পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান (চেন্নাই মেট্রো, দিল্লি মেট্রো, ইত্যাদি) দ্বারা স্বীকৃত। ইউরোপে, কোম্পানিটি তার নির্মাণ খাতের গ্রাহকদের জন্য 50টিরও বেশি পরিবেশগত পণ্য ঘোষণা (EPD) তৈরি করেছে – পরিবেশগত প্রভাবের স্বচ্ছতা এবং প্রতিবেদনের একটি মাইলফলক।