Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ৩টি সোনা এবং ২টি রুপো জিতে তৃতীয় স্থান দখল করেছে

দেবাঞ্জন দাস, ২৫ আগস্ট: জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতির্পদার্থবিজ্ঞান পঞ্চদশ আন্তর্জাতিক অলিম্পিয়াডে (আইওএএ) ভারত পদক তালিকায় তৃতীয় স্থান দখল করেছে। ছাত্ররা ৩টি সোনা এবং ২টি রুপো জেতায় ভারত সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থান দখ…

   


         

দেবাঞ্জন দাস, ২৫ আগস্ট: জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতির্পদার্থবিজ্ঞান পঞ্চদশ আন্তর্জাতিক অলিম্পিয়াডে (আইওএএ) ভারত পদক তালিকায় তৃতীয় স্থান দখল করেছে। ছাত্ররা ৩টি সোনা এবং ২টি রুপো জেতায় ভারত সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থান দখল করে। ২০২২এ ১৪-২১ আগস্ট পর্যন্ত জর্জিয়ার কুটাইসিতে জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতির্পদার্থবিজ্ঞানের পঞ্চদশ আন্তর্জাতিক অলিম্পিয়াড (আইওএএ)অনুষ্ঠিত হয়।


১ - রাঘব গোয়েল - স্বর্ণ পদক - চন্ডীগড়


২ - মহম্মদ সহিল আখতার - স্বর্ণ পদক - কলকাতা


৩ - মেহুল বোর্ড- স্বর্ণ পদক - হায়দ্রাবাদ


৪ - মলয় কেডিয়া - রৌপ্য পদক - গাজিয়াবাদ


৫ - অথর্ব নিলেশ মহাজন - রৌপ্য পদক - ইন্দৌর 


অধ্যাপক সারিতা ভিজ (ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ স্পেশ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, তিরুবনন্তপুরম), অধ্যাপক অজিত মোহন শ্রীবাস্তব (ইন্সটিটিউট অফ ফিজিক্স)এই দুজন দলকে নেতৃত্ব দিয়েছেন। দুজন বৈজ্ঞানিক পরামর্শদাতা ডঃ শ্রীহর্ষ তেন্ডুলকর (টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ) এবং শ্রী তেজশ শাহ (ফাদার এঞ্জেল মাল্টিপারপাস স্কুল অ্যান্ড জুনিয়ার কলেজ, নভি মুম্বাই) এই দুজন বৈজ্ঞানিক পরামর্শদাতা ছিলেন। ডঃ তেন্ডুলকর নিজেই ২০০২ এবং ২০০৩ আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছিলেন। (২০০৩-এ এই প্রতিযোগিতায় সব মিলিয়ে তাঁর স্থান ছিল সব থেকে ওপরে)। এ বছরের আইওএএ-তে ৩৭টি মূল বিভাগে এবং ৬টি গেস্ট টিম মিলিয়ে ২০৯ জন ছাত্রছাত্রী ছিলেন। ৬টি দেশের ২৪ জন ছাত্রছাত্রী অনলাইনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেন। ইউক্রেনের কিয়েভ-এ এ বছরের প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ইউক্রেনে যুদ্ধ বশত ২০২২এর মার্চে জর্জিয়ার কুটাইসি-তে স্থান পরিবর্তন করা হয়।


পদক তালিকায় ভারত সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থান দখল করে ইরানের সরকারি দল। ইরানের সরকারি দল (৫টি সোনা) পেয়ে প্রথম স্থানে এবং গেস্ট টিম (৪টি সোনা, ১টি রুপো) পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এবারের আইওএএ-তে মোট ২৮টি সোনা, ৩৮টি রুপো এবং ৫৫টি ব্রোঞ্জ পদক দেওয়া হয়েছে। সব থেকে চ্যালেঞ্জিং তাত্ত্বিক প্রশ্নে সব থেকে ভালো সমাধান সূত্র দেওয়ায় রাঘব গোয়েল বিশেষ পুরস্কার জিতেছেন।