Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভোজ্য তেল উৎপাদকদের পণ্যের ওজন জানানোর পাশাপাশি তাপমাত্রা ছাড়া আয়তনের পরিমাণও ঘোষণা করতে বলেছে কেন্দ্র

দেবাঞ্জন দাস: ২৭ আগস্ট :     ভোজ্য তেল উৎপাদক, আমদানীকারক এবং যারা প্যাকেট বন্দী করে, তাদের ভোজ্য তেলের ওজন জানানোর পাশাপাশি, তাপমাত্রা ছাড়াই নীট আয়তন ঘোষণা করার পরামর্শ দিয়েছে কেন্দ্র। একই সঙ্গে, উপভোক্তা বিষয়ক দপ্তরের পক্ষ থেকে…


দেবাঞ্জন দাস: ২৭ আগস্ট :     ভোজ্য তেল উৎপাদক, আমদানীকারক এবং যারা প্যাকেট বন্দী করে, তাদের ভোজ্য তেলের ওজন জানানোর পাশাপাশি, তাপমাত্রা ছাড়াই নীট আয়তন ঘোষণা করার পরামর্শ দিয়েছে কেন্দ্র। একই সঙ্গে, উপভোক্তা বিষয়ক দপ্তরের পক্ষ থেকে তাদের পরামর্শ দেওয়া হয়েছে যে, নির্দেশ জারির তারিখ থেকে ২০২৩ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত ছ’মাসের মধ্যে তাদের পণ্যের লেবেলে এই ঘোষণা লিখিতভাবে করতে হবে।


লিগাল মেট্রোলজি (প্যাকেজড কমোডিটিজ) বিধি, ২০১১’র অধীনে উপভোক্তাদের স্বার্থে মোড়ক বন্দী সমস্ত পণ্যে অন্যান্য ঘোষণার পাশাপাশি, ওজন ও মাপের নীট পরিমাণ ঘোষণা করা বাধ্যতামূলক। বিধির সংস্থান মোতাবেক ভোজ্য তেল, বনস্পতি ঘি ইত্যাদির নীট পরিমাণ ওজন অথবা আয়তনে ঘোষণা করা প্রয়োজনীয় এবং যদি আয়তনের ঘোষণা করা হয়, তা হলে তার ওজনটিরও ঘোষণা করা বাধ্যতামূলক। দেখা গেছে যে, আয়তনের নীট পরিমাণ জানানোর সময়ে উৎপাদকরা তাপমাত্রার উল্লেখ করেন।


উৎপাদক, আমদানীকারক এবং যাঁরা মোড়ক বন্দী করেন, তাঁরা ভোজ্য তেল ইত্যাদির নীট পরিমাণ ঘোষণা করেন আয়তনের সঙ্গে মোড়ক বন্দীর সময়ের তাপমাত্রা উল্লেখ করে। দেখা গেছে যে, উৎপাদকরা যা ঘোষণা করেন, তাতে বিভিন্ন তাপমাত্রায় ভরের হেরফের ঘটে থাকে। ১ লিটার সয়াবিন ভোজ্য তেলের ওজন বিভিন্ন তাপমাত্রায় বিভিন্ন হতে পারে। যেমন – ২১ ডিগ্রি সেলসিয়াসে ওজন দাঁড়ায় ৯১৯.১ গ্রাম; ৩০ ডিগ্রি সেলসিয়াসে সেটি হয় ৯১৩.০ গ্রাম; ৪০ ডিগ্রি সেলসিয়াসে ৯০৬.২ গ্রাম; ৫০ ডিগ্রি সেলসিয়াসে ৮৯৯.৪ গ্রাম আবার ৬০ ডিগ্রি সেলসিয়াসে সেই ওজনই দাঁড়ায় ৮৯২.৬ গ্রাম।


সেজন্য ভোজ্য তেলের ওজন বিভিন্ন তাপমাত্রায় বিভিন্ন হয়। তাই, ক্রেতারা যাতে কেনার সময় প্যাকেটে লেখা অনুযায়ী ঠিক পরিমাণ তেল পান, তার জন্য উৎপাদক, আমদানীকারক এবং যাঁরা মোড়ক বন্দী করেন তাঁদের পরামর্শ দেওয়া হয়েছে, যেন তাঁরা তাপমাত্রার উল্লেখ না করেন। এর ফলে, পণ্যের ঘোষিত আয়তন ও ভর নিশ্চিত করা যাবে।