Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ECLGS ভারত জুড়ে MSME-এর পুনরুজ্জীবনকে অনুঘটক করে চলেছে

দেবাঞ্জন দাস; ৩০ আগস্ট: ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম (ECLGS) ভারতীয় ব্যবসায়গুলিকে COVID-19 দ্বারা সৃষ্ট অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে নেভিগেট করতে সাহায্য করতে সফল হয়েছে এবং মহামারী চলাকালীন এবং পরে MSME এর পুনরুজ্…

 


দেবাঞ্জন দাস; ৩০ আগস্ট: ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম (ECLGS) ভারতীয় ব্যবসায়গুলিকে COVID-19 দ্বারা সৃষ্ট অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে নেভিগেট করতে সাহায্য করতে সফল হয়েছে এবং মহামারী চলাকালীন এবং পরে MSME এর পুনরুজ্জীবনকে অনুঘটক করেছে৷ এটি 31 মার্চ 2022 পর্যন্ত ECLGS বিতরণের উপর ভিত্তি করে ঋণের প্রবাহ এবং ঋণগ্রহীতার আচরণ এবং কর্মক্ষমতা পরিবর্তনের উপর চলমান TransUnion CIBIL স্টাডির দ্বিতীয় সংস্করণ অনুসারে।


 ট্রান্সইউনিয়ন সিবিআইএল অধ্যয়নটি ন্যাশনাল ক্রেডিট গ্যারান্টি ট্রাস্টি কোম্পানি লিমিটেড (এনসিজিটিসি) দ্বারা প্রদত্ত ECLGS ডেটার উপর ভিত্তি করে। ECLGS স্কিমটি আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে 2020 সালের মে মাসে চালু করা হয়েছিল এবং 5 লক্ষ কোটি টাকা ব্যয়ের সাথে 31 মার্চ 2023 পর্যন্ত প্রসারিত এবং প্রসারিত করা হয়েছে। এর মধ্যে সাম্প্রতিক সংযোজন আরও 50,000 কোটি টাকা অন্তর্ভুক্ত রয়েছে, যা আতিথেয়তা এবং সংশ্লিষ্ট খাতে উদ্যোগের জন্য উপলব্ধ করা হবে।


 সমীক্ষাটি হাইলাইট করে যে ECLGS-এর মাধ্যমে অতিরিক্ত তরলতা কেবলমাত্র MSME-গুলিকে COVID-19-এর প্রাথমিক পর্যায়ে তাদের ব্যবসা পুনরুজ্জীবিত করতে সক্ষম করেনি, কিন্তু অর্থনৈতিক কার্যকলাপ স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সাথে সাথে তাদের উদ্যোগগুলিকে স্কেল করতেও সক্ষম করেছে। ECLGS নেওয়ার পর থেকে চার প্রান্তিকে, ঋণগ্রহীতার জন্য খোলা নতুন ট্রেডের গড় সংখ্যা 15% বেড়েছে, যেখানে ECLGS ব্যবহার করেনি এমন যোগ্য ঋণগ্রহীতার জন্য মাত্র 6%। উপরন্তু, ECLGS উল্লেখযোগ্যভাবে টেক্সটাইল এবং খাদ্য প্রক্রিয়াকরণের মতো শ্রমঘন শিল্পের সাথে যোগাযোগের নিবিড়-, গতিশীলতা- এবং পরিষেবা, ব্যবসায়ী এবং নির্মাণের মতো ভোগ-নির্ভর সেক্টরগুলিকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করেছে।


 এই গবেষণার দ্বিতীয় সংস্করণের ফলাফলের বিষয়ে কথা বলতে গিয়ে, ট্রান্সইউনিয়ন সিবিআইএল-এর এমডি এবং সিইও জনাব রাজেশ কুমার বলেছেন, “মহামারীর পরে তারল্যের ঘাটতি তৈরি হয়েছিল, প্রবাহের স্বল্পতার কারণে একই সময়ে বাধ্যতামূলক বহিঃপ্রবাহের ধারাবাহিকতা। , ব্যবসার জন্য দেউলিয়া হওয়ার সম্ভাব্য হুমকি সৃষ্টি করতে পারে। ECLGS-এর মাধ্যমে সরবরাহ করা সময়মত আধান ভৌগলিক জুড়ে ব্যবসার পুনরুত্থানে উল্লেখযোগ্যভাবে সাহায্য করেছে এবং একই সাথে MSME ঋণদানে NPAs নিয়ন্ত্রণে সাহায্য করেছে। ECLGS সুবিধা গ্রহণকারী ঋণগ্রহীতাদের এনপিএ হার 4.8% সেই ঋণগ্রহীতাদের তুলনায় কম যারা যোগ্য কিন্তু সুবিধাটি পাননি (6.1%)”।


 আরেকটি গুরুত্বপূর্ণ গবেষণায় দেখা গেছে যে ঋণগ্রহীতারা যারা ECLGS ব্যবহার করেছেন তারা ভালো পরিশোধের আচরণ প্রদর্শন করেছেন। সমীক্ষায় দেখা গেছে যে সুবিধাটি নেওয়ার তিন মাসের মধ্যে 38% অ্যাকাউন্টে ঋণ পরিশোধ শুরু হয়েছে এবং এক বছরে 82% হয়েছে। MSME বাজারে (ECLGS ঋণগ্রহীতা ব্যতীত) সামগ্রিক পরিশোধের প্রবণতার তুলনায় ECLGS গ্রহণকারী ঋণগ্রহীতাদের ক্ষেত্রে ঋণ পরিশোধের হার উন্নত হয়েছে।