Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চোখের জল বাগ মানছে না, তবুও হাসি মুখে স্যারকে বিদায় জানালো পড়ুয়ারা

তমলুকঃ ড. পরমেশ আচার্য এম.এ (ডবল) বাংলা ও সংস্কৃত, সাহিত্যাচার্য, সাহিত্যরত্ন, পি.এইচ.ডি, এফ.আর.এ.এস (লন্ডন), ডি.লি,। তাম্রলিপ্ত মহাবিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর এবং বিভাগীয় প্রধান অধ্যাপক হিসাবে ২…



তমলুকঃ ড. পরমেশ আচার্য এম.এ (ডবল) বাংলা ও সংস্কৃত, সাহিত্যাচার্য, সাহিত্যরত্ন, পি.এইচ.ডি, এফ.আর.এ.এস (লন্ডন), ডি.লি,। তাম্রলিপ্ত মহাবিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর এবং বিভাগীয় প্রধান অধ্যাপক হিসাবে ২৫ বছরের কর্ম জীবনের সমাপ্তি ঘটেছে।সেই স্যারকে বিদায় জানাতে হবে ভেবে পড়ুয়াদের চোখে জল।স্যার যাতে কষ্ট না পায় তার জন্য চোখের জল আড়াল করে হাসি মুখে বিদায় জানালো পড়ুয়ারা। তবে তিনি যেন তাদের পাশে বটবৃক্ষের মতো থাকেন। 

জন্ম অবিভক্ত মেদিনীপুর জেলার মোহনপুর থানার অন্তর্গত মোহনপুর গ্রামে। মোহনপুর হাইস্কুল, মহিষাদল রাজ কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়, রাষ্ট্রীয় সংস্কৃত সংস্থান থেকে কৃতিত্বের সঙ্গে পড়াশোনা। ১৯৮৭ সাল থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে বাংলা ও সংস্কৃত বিভাগে অধ্যাপনা শুরু হয়। বাংলা, সংস্কৃত, ওড়িয়া এবং অসমীয়া ভাষা ও সাহিত্যে দক্ষ। কাব্য, প্রবন্ধ, গল্প, নাটক, উপন্যাস, লোকসাহিত্য, ভ্রমণসাহিত্য, তুলনামূলক সাহিত্য প্রভৃতি বিষয়ে শতাধিক মৌলিক গবেষণাধর্মী প্রবন্ধের রচয়িতা করেছেন তিনি। আটটি মৌলিক গবেষণা গ্রন্থ রচনা করেছেন - যেগুলো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সহায়ক গ্রন্থ হিসেবে সমাদৃত। এছাড়া বহু গ্রন্থের অংশবিশেষ রচনার দ্বারা লেখক ও গবেষক মহলে প্রশংসিত স্থান অধিকার করেছেন।


ড. আচার্য ইউ.জি.সি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) এর অর্থানুকুল্যে তিনটি Minor এবং একটি Major Research Project নিয়ে বহুবিধ গবেষণা কাজের সঙ্গে যুক্ত। সংস্কৃত ও বাংলা এবং ওড়িয়া ও অসমীয়া ভাষার তুলনামূলক গবেষণা আর প্রাচীন তালপাতা ও তুলট কাগজের পুথির পাঠোদ্ধার এবং সম্পাদনায় তিনি নিমগ্ন। তাঁর তত্ত্বাবধানে দুজন গবেষক বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি লাভ করেছেন।


সভা-সমিতি-সেমিনারে অংশগ্রহণ ড. আচার্যের ভীষণ পছন্দ। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়, বেলুড়মঠ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন ও গবেষণার সঙ্গে নানাভাবে যুক্ত।

এদিন কলেজের পড়ুয়া ও কলেজ কর্তৃপক্ষের দ্বারা এক  সংবর্ধনা অনুষ্ঠানের মধ্যদিয়ে  বিদায় জানানো হয়।


বিদায় বেলায় ড. পরমেশ আচার্য পড়ুয়াদের জানান, গুরুর প্রতি শ্রদ্ধা খুবই গুরুত্বপূর্ণ । বর্তমান সময়ে  সংস্কৃতিকে অন্য পথে নিয়ে যাচ্ছে। সেই পথে পড়ুয়ারা যেন পা না দেয়। গুরুর কথা মতো চললে নিশ্চয়ই সাফল্য আসবে।।