Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন প্রত্যক্ষ কর সংগ্রহ সিস্টেম টিন 2.0-তে লাইভ হওয়া প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক হয়ে উঠেছে

দেবাঞ্জন দাস, ৫ সেপ্টেম্বর : Bank of India হল প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক যেটি আয়কর বিভাগের নতুন ডাইরেক্ট ট্যাক্স কালেকশন সিস্টেম টিন 2.0-এ লাইভ হয়েছে। TIN 2.0 প্ল্যাটফর্মে BOI-এর এই প্রযুক্তিগত একীকরণের মাধ্যমে, করদাতারা এখন…


দেবাঞ্জন দাস, ৫ সেপ্টেম্বর : Bank of India হল প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক যেটি আয়কর বিভাগের নতুন ডাইরেক্ট ট্যাক্স কালেকশন সিস্টেম টিন 2.0-এ লাইভ হয়েছে। TIN 2.0 প্ল্যাটফর্মে BOI-এর এই প্রযুক্তিগত একীকরণের মাধ্যমে, করদাতারা এখন তাদের কর প্রদানের পাশাপাশি কর রিটার্নের ই-ফাইলিংয়ের জন্য একটি একক প্ল্যাটফর্ম পাবেন। এছাড়াও, করদাতারা এখন সারা দেশে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায় সরাসরি কর প্রদান করতে পারেন কারণ 5000+ BOI-এর শাখাগুলি এখন ওভার দ্য কাউন্টার (OTC) মোডের মাধ্যমে সরাসরি কর সংগ্রহ গ্রহণ করছে৷ প্রক্রিয়াটি সহজ এবং দ্রুত, যা করদাতাদের জন্য তাদের সুবিধামত মাত্র কয়েকটি ক্লিকে অর্থপ্রদান করা সহজ করে তোলে।


 এই উপলক্ষে, ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জেনারেল ম্যানেজার, গভর্নমেন্ট বিজনেস, শ. ডি এস শেখাওয়াত বলেছেন যে ব্যাঙ্ক সক্রিয়ভাবে তার গ্রাহকদের জন্য নির্বিঘ্ন পরিষেবা নিশ্চিত করার জন্য ডিজিটাল ক্ষেত্রে সুযোগ সন্ধান করছে। “যেহেতু ডিজিটাল ইকোসিস্টেম সারা দেশে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, আমরা বিশ্বাস করি যে করদাতারা তাদের উচ্চতর সুবিধার জন্য একটি ঝামেলামুক্ত কর প্রদানের মোড এগিয়ে নিয়ে আসার জন্য আমাদের আন্তরিক প্রচেষ্টাকে স্বাগত জানাবেন এবং প্রশংসা করবেন। অতিরিক্ত পরিচালক, আয়কর বিভাগ, এসএইচ দ্বারা প্রদত্ত সমস্ত সহায়তার জন্য আমরা অত্যন্ত কৃতজ্ঞ। আমাদের প্রচেষ্টায় বিবেক উপাধ্যায়। আমরা আমাদের শ্রদ্ধেয় MD, Sh এর কাছে আন্তরিকভাবে কৃতজ্ঞ। অতনু দাস এবং আমাদের সম্মানিত ED Sh. এম. কার্তিকেয়ন তাদের নির্দেশনা এবং সমর্থনের জন্য যা ছাড়া কাজটি এত মসৃণভাবে সম্পাদিত হত না" শ. শেখাওয়াত এক বিবৃতিতে আরও বলেন।


 ট্যাক্স ইনফরমেশন নেটওয়ার্ক, টিআইএন 2.0 (ই-ফাইলিং) হল ভারত সরকারের অর্থ মন্ত্রকের আয়কর বিভাগের অফিসিয়াল পোর্টাল। পোর্টালটি ন্যাশনাল ই-গভর্ন্যান্স প্ল্যানের অধীনে একটি মিশন মোড প্রকল্প হিসেবে আয়কর বিভাগ তৈরি করেছে। এই পোর্টালের উদ্দেশ্য হল করদাতাদের, কর প্রদান সহ আয়কর সংক্রান্ত পরিষেবাগুলিতে একক উইন্ডো অ্যাক্সেস প্রদান করা।


 সম্প্রতি BOI NPS (ন্যাশনাল পেনশন সিস্টেম) এর জন্য অন-বোর্ডিং গ্রাহকদের জন্য তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করার জন্য জুলাই মাসে খবরে ছিল যেখানে QR কোড স্ক্যান করা, ডিজিলকারের মাধ্যমে আধার যাচাইকরণ এবং UPI এর মাধ্যমে অর্থ প্রদানের মাধ্যমে ডিজিটাল যাত্রা শুরু হয়। BOI হল প্রথম ব্যাঙ্ক যেটি K-fintech-এর সহযোগিতায় এটি চালু করেছে এবং PFRDA (পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি) এর চেয়ারম্যান সুপ্রতিম বন্দোপাধ্যায় এটি উদ্বোধন করেছিলেন ।