Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতার ছাত্রদের আত্মবিশ্বাসের স্তর 77; LEAD দ্বারা ভারতের প্রথম ছাত্র আত্মবিশ্বাস সূচক প্রকাশ

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৩ সেপ্টেম্বর : আত্মনির্ভর ভারতের জন্য আত্মবিশ্বাসের দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধভাবে, ভারতের বৃহত্তম স্কুল এডটেক কোম্পানি LEAD ভারতের প্রথম স্টুডেন্ট কনফিডেন্স ইনডেক্স চালু করার ঘোষণা করেছে, একটি সমীক্ষা যা …

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৩ সেপ্টেম্বর : আত্মনির্ভর ভারতের জন্য আত্মবিশ্বাসের দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধভাবে, ভারতের বৃহত্তম স্কুল এডটেক কোম্পানি LEAD ভারতের প্রথম স্টুডেন্ট কনফিডেন্স ইনডেক্স চালু করার ঘোষণা করেছে, একটি সমীক্ষা যা বিভিন্ন অঞ্চলে স্কুলগামী শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের মাত্রা মূল্যায়ন করে, শহর, জনসংখ্যা এবং অন্যান্য বিভিন্ন পরামিতি। টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (LMRF, SMLS) এর সহযোগিতায় বিকশিত, LEAD-এর সূচক ছাত্রদের আত্মবিশ্বাস সম্পর্কে বেশ কিছু শক্তিশালী অন্তর্দৃষ্টি প্রকাশ করে৷ যেখানে ভারত 100 স্কেলে 75-এর কনফিডেন্স লেভেলে দাঁড়িয়েছে, 36% ছাত্র-ছাত্রীরা টপ-ব্র্যাকেট কনফিডেন্স লেভেল (81-100) নির্দেশ করেছে।


 কলকাতা মেট্রোগুলির মধ্যে আস্থার সূচক স্কোর 77-এ দাঁড়িয়েছে।


 LEAD-এর স্টুডেন্ট কনফিডেন্স ইনডেক্স 21 শতকের পাঁচটি আত্মবিশ্বাস-নির্মাণ বৈশিষ্ট্যের মূল্যায়ন করে যা শিক্ষার্থীদের জীবনে সফল হওয়ার জন্য গুরুত্বপূর্ণ: ধারণাগত বোঝাপড়া, সমালোচনামূলক চিন্তাভাবনা, যোগাযোগ, সহযোগিতা, এবং সুযোগ এবং প্ল্যাটফর্মের এক্সপোজার।


 সূচী সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, LEAD-এর সহ-প্রতিষ্ঠাতা এবং CEO সুমিত মেহতা বলেছেন, “ভারতকে আত্মনির্ভর হতে হলে আমাদের ছাত্রদের আত্মবিশ্বাস থাকতে হবে। কিন্তু আমাদের দেশের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের মাত্রা জানার কোনো উপায় ছিল না। LEAD-এর স্টুডেন্ট কনফিডেন্স ইনডেক্স, Tata Institute of Social Sciences (LMRF, SMLS) এর সাথে অংশীদারিত্বে তৈরি করা হয়েছে, এই শূন্যতা পূরণ করে। এটি একটি বার্ষিক জরিপ এবং আমাদের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের স্তর নিরীক্ষণ করতে এবং আমাদের শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ফোকাসড হস্তক্ষেপ করতে সাহায্য করবে।”


 “আমরা ভারতের প্রথম ছাত্র আত্মবিশ্বাস সূচকের উন্নয়নে LEAD-এর সাথে অংশীদার হতে পেরে আনন্দিত। এই কনফিডেন্স ইনডেক্স তৈরির টুল টিআইএসএস-এ এলএমআরএফ টিমের একটি কঠোর গবেষণা প্রক্রিয়া অনুসরণ করে। আত্মবিশ্বাস পরিমাপ করার জন্য টুলটির বৈধতা এবং নির্ভরযোগ্যতা, যা একাডেমিক কর্মক্ষমতার দিকে পরিচালিত করে তা বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে। LEAD চালিত স্কুল এবং শিক্ষার্থীদের সাথে আমাদের যে গবেষণা এবং এক্সপোজার ছিল তা প্রাথমিকভাবে আমাদেরকে শিক্ষাগত অর্জনে এবং মূলত শিক্ষার্থীদের জীবন ও কর্মজীবনে একটি অর্থবহ পরিবর্তন আনার সম্ভাবনা সম্পর্কে নিশ্চিত করেছে,” যোগ করেছেন ড. রাহুল এস, সহকারী অধ্যাপক, LMRF , SMLS, Tata Institute of Social Sciences.


 ভারতের প্রথম স্টুডেন্ট কনফিডেন্স ইনডেক্স 6টি মেট্রো, 6টি নন-মেট্রো এবং 3টি টায়ার 2/3 শহরে ক্লাস 6-10 জুড়ে 2800+ ছাত্রদের সমীক্ষা করেছে। সমীক্ষাটি বাজার গবেষণা এবং জরিপ সংস্থা বর্ডারলেস অ্যাক্সেস দ্বারা পরিচালিত হয়েছিল।