Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভিয়েতনামের লে হু হোয়াং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সে ভারত ও ভিয়েতনামের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৫ সেপ্টেম্বর : সাম্প্রতিক সময়ে ভারতীয় মিশনের সক্রিয় সমর্থনে ভিয়েতনাম ভারতের একটি গুরুত্বপূর্ণ কৌশলগত, বাণিজ্য ও বাণিজ্যিক অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে। যে দেশটি ভারতের 23তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার…

 



দেবাঞ্জন দাস, কলকাতা, ১৫ সেপ্টেম্বর : সাম্প্রতিক সময়ে ভারতীয় মিশনের সক্রিয় সমর্থনে ভিয়েতনাম ভারতের একটি গুরুত্বপূর্ণ কৌশলগত, বাণিজ্য ও বাণিজ্যিক অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে। যে দেশটি ভারতের 23তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার এবং 2021-22 অর্থবছরে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য 14 বিলিয়ন মার্কিন ডলারে একটি বিশাল উল্লম্ফন প্রত্যক্ষ করেছে। এমন আশাবাদী অবস্থার মধ্যে, পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন কর্পোরেশন (WBIDC) যৌথভাবে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) এর সাথে 14 ই সেপ্টেম্বর 2022 তারিখে মধ্য ভিয়েতনামের খান হোয়া প্রদেশের একটি গুরুত্বপূর্ণ প্রতিনিধিদলের সফর উপলক্ষে একটি ব্যবসায়িক অধিবেশনের আয়োজন করে। ভিয়েতনাম এবং পশ্চিমবঙ্গের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের ভালো সম্ভাবনা রয়েছে, বিশেষ করে ভিয়েতনামের ব্যবসায়িক জায়ান্টরা আমাদের রাজ্য থেকে সামুদ্রিক খাবার আমদানিতে আগ্রহ প্রকাশ করে। আদর্শভাবে, ভিয়েতনাম মুম্বাই এবং কেরালা থেকে সামুদ্রিক খাবার রপ্তানি করে তবে পশ্চিমবঙ্গ তাদের কাছে একটি ভাল বিকল্প হতে পারে এই ক্ষেত্রে পূর্ণ সম্ভাবনায় পূর্ণ। পশ্চিমবঙ্গ এবং ভিয়েতনাম কৃষি, পর্যটন, শিক্ষা, আইটি, রিয়েল এস্টেট, রাসায়নিক, সৌর শক্তি, ওষুধ এবং স্বাস্থ্যসেবা খাতে সহযোগিতাকে উৎসাহিত করতে পারে।


 খান হোয়া প্রদেশ মধ্য ভিয়েতনামের একটি গুরুত্বপূর্ণ প্রদেশ। এই প্রদেশটি সুন্দর চাম ঐতিহ্যবাহী মন্দির সহ অনেক সুন্দর পর্যটন গন্তব্যের আবাসস্থল যা প্রতি বছর দেশীয় এবং আন্তর্জাতিক উভয় ধরনের লক্ষ লক্ষ পর্যটককে আকর্ষণ করে (2019 সালে, প্রদেশটি 3.5 মিলিয়ন বিদেশী পর্যটক সহ 7 মিলিয়ন পর্যটক পেয়েছিল)।


  লে হু হোয়াং, প্রাদেশিক পার্টি কমিটির স্থায়ী ব্যুরোর সদস্য, খান হোয়া প্রদেশের পিপলস কমিটির স্থায়ী ভাইস চেয়ারম্যান - একটি আলাপচারিতার সময় অফিসিয়াল প্রতিনিধি দলের প্রধান উল্লেখ করেছেন, "2022 সালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি 50 তম দিবসকে চিহ্নিত করে৷ ভিয়েতনাম-ভারত সম্পর্কের বার্ষিকী। খানহ হোয়া প্রদেশ হল একটি উপকূলীয় এলাকা যেখানে জনসংখ্যা 1.33 মিলিয়ন, যার মধ্যে প্রায় 70% কর্মজীবী। খান হোয়া প্রদেশের রাজধানী না ট্রাং একটি প্রধান পর্যটন গন্তব্য যেখানে সংস্কৃতি প্রদেশটি ভারতের অনুরূপ এবং এটি একটি লাভজনক পর্যটন স্পট হিসাবে প্রমাণিত হতে পারে। ভারত এবং ভিয়েতনামের মধ্যে বাণিজ্যের সম্ভাব্য সুযোগ রয়েছে, যেগুলি উভয় দেশ এখনও তাদের সম্পূর্ণ সম্ভাবনার সাথে অন্বেষণ করেনি। ভারতের বিনিয়োগগুলি নিছক ছিল। সংখ্যা, যা পর্যটন, অবকাঠামো, উত্পাদন এবং প্রক্রিয়াকরণের মতো বিভিন্ন খাতে বাড়তে পারে। ভিয়েতনাম সরকার খান হোয়া প্রদেশকে নীতি প্রদান করেছে, যা অনুকূল e বিনিয়োগকারীদের জন্য। খানহ হোয়া প্রদেশ আরও বেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং স্বাভাবিকের চেয়ে দ্রুত বৃদ্ধির জন্য স্মার্ট এবং টেকসই আন্তর্জাতিক সংযোগের উপর ফোকাস করছে।"


 প্রশান্ত জালান, কমিটির সেক্রেটারি, আইসিসি বলেন, “ভিয়েতনামের সাথে বাংলার একটি বিশেষ সংযোগ রয়েছে। কোভিড প্রবিধানের কারণে, 2020 সালে ভারত এবং ভিয়েতনামের মধ্যে ব্যবসা 27.47% কমে গিয়েছিল৷ 2020-2021 সালে, ভিয়েতনাম বিশ্বব্যাপী ভারতের 15তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার ছিল এবং ভিয়েতনামের জন্য ভারত বিশ্বব্যাপী 10তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার ছিল৷ ভিয়েতনাম ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের যথেষ্ট সুযোগ রয়েছে, বিশেষ করে ধাতু, কোক, পেট্রোলিয়াম ও পেট্রোলিয়াম পণ্য, বৈদ্যুতিক এবং অন্যান্য পণ্যের মতো বিভিন্ন ক্ষেত্রে বাংলার সঙ্গে। দুই দেশের মধ্যে ব্যবসার সাধারণ ভিত্তি হল আইটি, পর্যটন, এবং আর্থিক খাত অগ্রগণ্য। বর্তমানে, ভারতে USD 28.55 মিলিয়ন মূল্যের ছয়টি প্রকল্প তৈরি হচ্ছে।"