Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লেখকরা কেন লেখেন ! প্রকাশিত জলদর্চির বিশেষ সংখ্যা

লেখকরা কেন লেখেন! তাই নিয়ে জ্বলদর্চির বিশেষ সংখ্যা। শুক্রবার প্রকাশ করলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিবাজীপ্রতিম বসু। 
বিষয় যাই হোক, যা সৃষ্টিশীল রচনা-- তা-ই এখানে 'লেখা'। কিন্তু কেন লিখি? এ এক অবশ্যম্ভাবী আত্মজি…

 


লেখকরা কেন লেখেন! তাই নিয়ে জ্বলদর্চির বিশেষ সংখ্যা। শুক্রবার প্রকাশ করলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিবাজীপ্রতিম বসু। 


বিষয় যাই হোক, যা সৃষ্টিশীল রচনা-- তা-ই এখানে 'লেখা'। কিন্তু কেন লিখি? এ এক অবশ্যম্ভাবী আত্মজিজ্ঞাসা--সমস্ত সৎ লেখকের কাছে। এই স্বাস্থ্যকর প্রশ্নের উত্তরে কলম ধরেছেন এসময়ের স্বনামধন্য ৫৩ জন লেখক। তাঁরা নিরপেক্ষভাবেই জানিয়েছেন তাঁদের আত্মজ অভিমত। এইসব অভিমত জবাবদিহিও বটে, সাহিত্যের এক ভিন্ন ধারাও বটে।


২০১২ এবং ২০১৩ সালে জ্বলদর্চি থেকে প্রকাশ পেয়েছিল 'কেন লিখি' প্রথম ও দ্বিতীয় খণ্ড। এবার প্রকাশ পেল তৃতীয় খণ্ড। এ সংখ্যায় পুনর্মুদ্রিত হয়েছে জীবনানন্দ দাশ, মানিক বন্দ্যোপাধ্যায়সহ মোট ছ'জন কালজয়ী লেখকের লেখা। প্রচ্ছদ এঁকেছেন শ্যামল জানা। 


এই বিশেষ সংখ্যা ছাড়াও এদিন প্রকাশ পায় জ্বলদর্চির উৎসব সংখ্যা। প্রকাশ করেন অধ্যাপক সত্যজিৎ সাহা। 


উৎসব সংখ্যায় স্মৃতিগদ্য লিখেছেন সমরেশ মজুমদার। জাদুকর পি সি সরকার জুনিয়রের সাক্ষাৎকার নিয়েছেন মৌসুমী ঘোষ। এছাড়াও রয়েছে একগুচ্ছ কবিতা, গল্প, প্রবন্ধ। প্রচ্ছদ এঁকেছেন সুরজিৎ সিনহা। 


উপাচার্যের দপ্তরে এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্মৃতি সাহা, মৌসুমী ঘোষ, সিদ্ধার্থ সাঁতরা, সুব্রত দাস, সঞ্জীব ভট্টাচার্য, জ্যোতিপ্রকাশ সাহা, রীতা দেব বেরা, অভিজিৎ দে, ঋত্বিক ত্রিপাঠী প্রমুখ কবি সাহিত্যিক। 



উল্লেখ্য, এ বছর জ্বলদর্চি তিরিশ বছরে পড়ল। জ্বলদর্চির এই দীর্ঘ যাত্রায় জড়িয়ে আছে লিটল ম্যাগাজিনের অন্তহীন লড়াই ও সংগ্রাম।


এদিন, উপাচার্য জ্বলদর্চির এই সব সংরক্ষণযোগ্য সংখ্যার প্রশংসা করেন ও লেখকরা কেন লেখেন তাও ব্যাখ্যা করেন চমৎকার ভাবে।আগামী দিনে এই বিষয় নিয়ে তিনিও লিখবেন বলে জানান। 



সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী জানান, জ্বলদর্চি এখন ওয়েব মাধ্যমেও। প্রতিদিন প্রকাশ পাচ্ছে সাহিত্য সংস্কৃতি ও বিজ্ঞানের নানা লেখা ও ধারাবাহিক।