Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উদ্ভাবন, দক্ষতা এবং শিক্ষায় ভারত অস্ট্রেলিয়ার বাণিজ্য বাড়াতে এনএসডিসি ইন্টারন্যাশনাল পেরডাম্যানের সাথে অংশীদারিত্ব করেছে

দেবাঞ্জন দাস, কলকাতা, ২৯ অক্টোবর : NSDC ইন্টারন্যাশনাল (NSDCI) এবং Perdaman একটি 'একচেটিয়া অংশীদারিত্ব প্রতিষ্ঠার জন্য, যাতে ভারতীয় দক্ষ ও ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য অস্ট্রেলিয়ার গেটওয়ে হয়ে উঠতে পারে, একটি নতুন যুগের প্…

 


দেবাঞ্জন দাস, কলকাতা, ২৯ অক্টোবর : NSDC ইন্টারন্যাশনাল (NSDCI) এবং Perdaman একটি 'একচেটিয়া অংশীদারিত্ব প্রতিষ্ঠার জন্য, যাতে ভারতীয় দক্ষ ও ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য অস্ট্রেলিয়ার গেটওয়ে হয়ে উঠতে পারে, একটি নতুন যুগের প্রবৃদ্ধি, সমৃদ্ধি এবং মৈত্রী নিয়ে আসে। সমিতি আস্থা ও বিশ্বাসযোগ্যতা গড়ে তুলবে। উভয় সংস্থাই তাদের ব্যবসায়িক শক্তির কারণে একটি স্বাভাবিক অংশীদার (পছন্দের অংশীদার) হয়ে উঠেছে যা তাদের মূল মানগুলির সাথে সংযুক্ত প্রিমিয়াম পরিষেবাগুলি সরবরাহ করার ক্ষেত্রে সমন্বয় প্রদানের জন্য সারিবদ্ধ। এই চুক্তিটি অস্ট্রেলিয়া এবং ভারত পারস্পরিক সহযোগিতাকে উত্সাহিত করতে দুটি কোম্পানির মধ্যে গভীর সহযোগিতার দিকে নিয়ে যাবে। এই অ্যাসোসিয়েশনটি একটি বড় স্বপ্ন কল্পনা করেছে এবং অস্ট্রেলিয়ার অর্থনীতি গড়ে তুলতে সহায়তা করার জন্য একত্রিত হয়েছে এবং সাফল্যের জন্য নীচের পথগুলি সেট করেছে:


 দৃষ্টিভঙ্গি: উচ্চ দক্ষতার ঘাটতি মোকাবেলার জন্য একচেটিয়া প্ল্যাটফর্ম যা বর্তমানে অস্ট্রেলিয়ার বৃদ্ধিকে প্রভাবিত করছে।

 মিশন: প্রতিভা, আর্থিক সক্ষমতার মাধ্যমে ভারতীয় বাণিজ্য সম্পর্ককে ক্রমাগত রূপান্তরিত করা এবং অস্ট্রেলিয়ায় শিক্ষার প্রচার করা।

 ট্যাগলাইন: ভারতীয় বাণিজ্য ও প্রতিভা দিয়ে অস্ট্রেলিয়ার অর্থনীতি গড়ে তোলা।


ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, কেন্দ্র তার যুবকদের দক্ষতা, পুনঃদক্ষতা এবং উন্নত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছে। ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC) নির্দিষ্ট প্রোগ্রামের মাধ্যমে বিদেশী কর্মসংস্থানের জন্য জাতীয় ও আন্তর্জাতিক অংশীদারিত্ব পরিচালনায় ভূমিকা পালনের জন্য 100% সহায়ক হিসাবে NSDCI চালু করেছে, সারা বিশ্বে দক্ষ কর্মী সরবরাহের জন্য ভারতকে পছন্দের কেন্দ্র হিসাবে অবস্থান করছে। এই সহযোগিতা ভারত/অস্ট্রেলিয়া থেকে আসা শিক্ষার্থীদের বিভিন্ন চ্যানেলের মাধ্যমে পারস্পরিক দেশে অধ্যয়নের সুযোগ প্রদান করবে। সামনের দিকে, এটি বৃত্তির সুযোগ এবং অর্থনৈতিকভাবে দুর্বল ব্যাকগ্রাউন্ড থেকে আগত শিক্ষার্থীদের জন্য ফি হ্রাসের সম্ভাবনাও অন্বেষণ করবে। অ্যাসোসিয়েশনটি উত্পাদন, আতিথেয়তা, কৃষি, নবায়নযোগ্য শক্তি এবং বৈদ্যুতিক যান সহ বিভিন্ন শিল্প খাতে কাজ করবে।


শ্রী বেদ মণি তিওয়ারি, সিইও, NSDC এবং ম্যানেজিং ডিরেক্টর NSDC ইন্টারন্যাশনাল, মাননীয় মন্ত্রী প্রধানের আশীর্বাদে WA-তে Perdaman-এর সাথে NSDC ইন্টারন্যাশনাল চালু করার জন্য পার্থ পরিদর্শন করেছেন। ছয় (6) সদস্যের প্রতিনিধিদল পশ্চিম অস্ট্রেলিয়ার প্রিমিয়ার, মাননীয় মার্ক ম্যাকগোয়ান এমএলএ-এর সাথে দেখা করেছেন। NSDC ইন্টারন্যাশনাল “যদিও ভারতে শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (আইটিআই), প্রধানমন্ত্রী কৌশল কেন্দ্র (পিএমকেকে) এবং অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলির একটি বিশাল নেটওয়ার্ক রয়েছে যা প্রতি বছর লক্ষ লক্ষ যুবকদের দক্ষ করে তোলে, অস্ট্রেলিয়া দক্ষ শ্রমিকের তীব্র অভাবের মুখোমুখি হচ্ছে। ফলস্বরূপ, উভয় দেশের সুবিধার জন্য একটি সক্ষম এবং সুবিধাজনক পরিবেশ তৈরি করার জরুরি প্রয়োজন রয়েছে। এটা আমার দৃঢ় বিশ্বাস যে এই অংশীদারিত্ব যে কোনও বাধা এবং পদ্ধতিগত চ্যালেঞ্জগুলি দূর করে একটি মসৃণ প্রক্রিয়ার মাধ্যমে আন্তর্জাতিক গতিশীলতার প্রক্রিয়াটিকেই করবে না বরং বিদেশী দেশে জীবিকা অর্জনের জন্য ভারতীয় যুবকদের আকাঙ্ক্ষাও পূরণ করবে।"


Perdaman-এর চেয়ারম্যান, মিঃ বিকাশ রাম্বল বলেছেন, "আমরা অস্ট্রেলিয়ার সাথে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার জন্য ভারত সরকারের উদ্যোগকে স্বাগত জানাই এবং তারা নেটওয়ার্ক প্রতিষ্ঠার জন্য WA কে একটি রাষ্ট্র হিসাবে বেছে নিয়েছে। উদ্যোক্তা এবং ব্যবসার পরবর্তী প্রজন্মের জন্য দৃষ্টিভঙ্গি তৈরির জন্য স্থানীয় অংশীদার পেরডাম্যানের সাথে এনএসডিসি ইন্টারন্যাশনালের মতো সংস্থা প্রতিষ্ঠা করা উভয় দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।


প্রিমিয়ার মার্ক ম্যাকগোয়ান পশ্চিম অস্ট্রেলিয়ায় অফিস স্থাপনের জন্য Perdaman এবং NSDCI-এর সিদ্ধান্তকে এবং ভারতের সাথে সম্পর্ক জোরদার করার সুযোগকে স্বাগত জানিয়েছেন। মিঃ ম্যাকগোয়ান বলেন, “আমার সরকার ভারতের সাথে আমাদের রাজ্যের ইতিমধ্যেই শক্তিশালী সম্পর্ক বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ, যা সাধারণ মূল্যবোধ, শক্তিশালী জনগণের মধ্যে সংযোগ, এবং যথেষ্ট বাণিজ্য ও বিনিয়োগের সংযোগ দ্বারা আবদ্ধ। এই বছরের শুরুর দিকে, আমাদের সবচেয়ে বড় ব্যবসায়িক প্রতিনিধি দল একটি স্পষ্ট বার্তা নিয়ে ভারতে ভ্রমণ করেছিল – ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ব্যবসার জন্য উন্মুক্ত এবং ছাত্র, কর্মী, দর্শক এবং বিনিয়োগকারীদের আন্তরিকভাবে স্বাগত জানায়।


খুব অল্পবয়সী জনসংখ্যা নিয়ে ভারত হল বিশ্বের বৃহত্তম গণতন্ত্র, যা 2055 সাল পর্যন্ত জনসংখ্যাগত সুবিধা প্রদান করে৷ স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে, টেকসই দক্ষতার কৌশলগুলি সরকার, শিল্প এবং শিক্ষা ব্যবস্থার সাথে সহযোগিতায় তৈরি করা হয়েছে, ভারতীয় প্রতিভাকে রূপান্তরিত করে এবং তৈরি করে৷ তরুণরা আজ বিশ্বব্যাপী সমৃদ্ধির কোড। এটি শিক্ষা, কৃষি, শক্তি এবং পর্যটন সহ অস্ট্রেলিয়ান ব্যবসাগুলির জন্য উল্লেখযোগ্য সুযোগগুলি উপস্থাপন করে, যাতে ভারত থেকে দক্ষ কর্মীদের আকৃষ্ট করা যায় এবং দেশটির তীব্র দক্ষতার ঘাটতি পূরণ করা যায়। দক্ষতা খাতে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্ব শুধু জাতি গঠনে অবদান রাখবে না বরং আগামী আট বছরে দ্বিপাক্ষিক বাণিজ্যে $100 বিলিয়ন পর্যন্ত আনবে। 

কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করার জন্য, শিক্ষা দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি ভারতে অস্ট্রেলিয়ান স্কিল স্ট্যান্ডার্ড এবং সার্টিফিকেশন ফ্রেমওয়ার্ক স্থাপনের বিষয়ে আলোচনা করতে অস্ট্রেলিয়া সফর করেছেন। বৈঠকের সময়, প্রধান অস্ট্রেলিয়ার দক্ষতা সংস্থাগুলির সাথে সহযোগিতায় ভারতের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন যে ভারতের তরুণ জনসংখ্যা 21 শতকের সবচেয়ে বড় শক্তি এবং এটি দেশ তথা বিশ্ব অর্থনীতিতে অবদান রাখবে।


ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত অন্তর্বর্তীকালীন মুক্ত বাণিজ্য চুক্তি বিনিয়োগ এবং অন্যান্য কৌশলগত সম্পৃক্ততায় বর্ধিত সহযোগিতার ভিত্তি হয়ে উঠেছে। বিস্তৃত অন্তর্বর্তী চুক্তি ভারত থেকে অস্ট্রেলিয়ার বাজারে প্রায় 100% ট্যারিফ লাইনে শূন্য-শুল্ক রপ্তানি এবং ভারত থেকে 85% আমদানি প্রদান করে। চুক্তিটি, যা প্রায় চার মাসের মধ্যে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে অবশেষে একটি সম্পূর্ণ ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (CEPA) পথ প্রশস্ত করবে।