Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশ্ব র‌্যাঙ্কিং: শুলিনি বিশ্ববিদ্যালয় ভারতে এক নম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেবাঞ্জন দাস,১৬ অক্টোবর: গবেষণা, একাডেমিক উৎকর্ষতা এবং জ্ঞান স্থানান্তরের ক্ষেত্রে অনুকরণীয় বৈশ্বিক মান স্থাপনের জন্য স্ক্রিপ্টিং ইতিহাস, হিমাচল প্রদেশ-ভিত্তিক শুলিনি ইউনিভার্সিটি 2023 সালের জন্য মর্যাদাপূর্ণ টাইমস হায়ার এডুকেশ…


দেবাঞ্জন দাস,১৬ অক্টোবর: গবেষণা, একাডেমিক উৎকর্ষতা এবং জ্ঞান স্থানান্তরের ক্ষেত্রে অনুকরণীয় বৈশ্বিক মান স্থাপনের জন্য স্ক্রিপ্টিং ইতিহাস, হিমাচল প্রদেশ-ভিত্তিক শুলিনি ইউনিভার্সিটি 2023 সালের জন্য মর্যাদাপূর্ণ টাইমস হায়ার এডুকেশন (THE) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ভারতের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে 1 নম্বরে স্থান পেয়েছে। সার্বিকভাবে 351-400 তম স্থান এবং উদ্ধৃতিগুলির উপর বিশ্বে 39তম স্থানে রয়েছে, যা গবেষণার মানের সূচক।


 2009 সালে প্রতিষ্ঠিত, শুলিনি বিশ্ববিদ্যালয়, একটি উদ্ভাবনী, গবেষণা-ভিত্তিক বিশ্ববিদ্যালয়, ভারতের শীর্ষস্থানীয় বহু-শৃঙ্খলা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে, এবং বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় র‌্যাঙ্কিং সংস্থাগুলির দ্বারা শীর্ষস্থানীয় র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে।


 ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে বিশ্বব্যাপী 351-400 ব্যান্ডে র‍্যাঙ্কিংয়ে শুধুমাত্র ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এগিয়ে আছে, শুলিনি ইউনিভার্সিটি জেএসএস একাডেমি অফ হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ, বেঙ্গালুরু, একটি ডিমড ইউনিভার্সিটির সাথে ব্যান্ডে রয়েছে৷


 একটি বিস্তৃত এবং কঠোর মূল্যায়ন প্রক্রিয়ার উপর ভিত্তি করে, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংগুলিকে বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে নামী র‌্যাঙ্কিং হিসাবে বিবেচনা করা হয়, যা আন্তর্জাতিক ছাত্র এবং বিশ্ববিদ্যালয়গুলির জন্য একটি মূল্যবান সম্পদ হিসাবে কাজ করে যাতে তারা সঠিক প্রার্থী এবং উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলিকে চিহ্নিত করতে সাহায্য করে৷


 কৃতিত্বকে জাতীয় গর্বের বিষয় উল্লেখ করে, শুলিনী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও প্রতিষ্ঠাতা ড. পি.কে. খোসলা বলেন, “এই র‌্যাঙ্কিং আমাদেরকে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দিতে সক্ষম করবে। এটি শিক্ষাদান এবং গবেষণায় নতুন মানদণ্ড স্থাপনের জন্য আমাদের অনুষদদের অক্লান্ত প্রচেষ্টার একটি সম্মিলিত ফলাফল। অত্যাধুনিক অবকাঠামো, অত্যাধুনিক গবেষণা, অত্যন্ত দক্ষ অনুষদ, অতুলনীয় শিল্প এক্সপোজার, উল্লেখযোগ্য আন্তর্জাতিক সহযোগিতা এবং একটি ঈর্ষণীয় প্লেসমেন্ট রেকর্ড দ্বারা চালিত শিক্ষার জন্য একটি বহু-বিষয়ক পদ্ধতির দ্বারা অনুপ্রাণিত, আমরা শীর্ষ 200-এর লিগে থাকার লক্ষ্য রাখি। 2026 সালের মধ্যে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলি।


 যেখানে শুলিনি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক খ্যাতির একটি অগ্রগামী গবেষণা-কেন্দ্রিক ইনস্টিটিউট হিসাবে তার সূচনার 13 বছরে একটি দীর্ঘ পথ অতিক্রম করেছে, এটি এখন ব্যবস্থাপনা, ওষুধ বিজ্ঞান, কৃষি, মৌলিক এবং প্রয়োগ বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞানের মতো বিভিন্ন শাখায় একটি চিহ্ন তৈরি করছে। , গণযোগাযোগ, প্রকৌশল এবং আইন।


 যুগান্তকারী কৃতিত্বের প্রশংসা করে, শুলিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সহ-প্রতিষ্ঠাতা অধ্যাপক অতুল খোসলা বলেছেন, “ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ 351-500 গ্লোবাল র‌্যাঙ্কিংয়ের সাথে এবং ভারতের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং সমস্ত বেসরকারি ও সরকারি প্রতিষ্ঠানের মধ্যে দ্বিতীয় সেরা হিসেবে আমরা। আমাদের সাথে অধ্যয়ন, শেখানো এবং গবেষণা করার জন্য সেরা মনকে আকর্ষণ করার জন্য উন্মুখ। এটি একাডেমিয়া এবং শিল্পের সাথে আন্তর্জাতিক এবং দেশীয় অংশীদারিত্বের জন্য নতুন সুযোগের দ্বার উন্মুক্ত করবে।"


 এই দিকে একটি সিদ্ধান্তমূলক পদক্ষেপ হিসাবে, শুলিনি বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, তাইওয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলির সাথে 250 টিরও বেশি সহযোগিতায় প্রবেশ করেছে। শীর্ষ-শ্রেণীর বৈশ্বিক বিশ্ববিদ্যালয়গুলির সাথে এই টাই-আপগুলি এর ছাত্র এবং অনুষদদের গ্লোবাল এক্সপোজারের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির অগ্রভাগে থাকতে সক্ষম করে। উল্লেখযোগ্যভাবে, বিশ্ববিদ্যালয়ের গবেষণার 70 শতাংশের বেশি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এবং এর 38.9 শতাংশ প্রকাশনা বিশ্বের শীর্ষ 10 শতাংশ জার্নালে রয়েছে।


 ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংকে শুলিনি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি নতুন এবং উত্তেজনাপূর্ণ অধ্যায় হিসেবে অভিহিত করে, প্রো-চ্যান্সেলর এবং সহ-প্রতিষ্ঠাতা বিশাল আনন্দ বলেন, “আমরা একটি উদ্ভাবন-নেতৃত্বাধীন ক্যাম্পাস যা মহান আইডিয়া জাগিয়ে তোলে এবং আমাদের তৈরি করার জন্য বাক্সের বাইরের চিন্তাভাবনাকে অনুপ্রাণিত করে। ছাত্রদের আলাদা। আমরা শিক্ষার দৃষ্টান্তগুলিকে পুনঃসংজ্ঞায়িত করে এবং শ্রেষ্ঠত্বের জন্য আবেগকে শক্তি দিয়ে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার একটি দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত।"


 তার অনন্য গবেষণা এবং শিক্ষার মডেলগুলির জন্য পরিচিত, শুলিনি বিশ্ববিদ্যালয় স্থায়িত্ব এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে শুরু করে জৈব অণু এবং কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ পর্যন্ত ফোকাস ক্ষেত্রগুলিতে গবেষণায় একটি নেতা হিসাবে আবির্ভূত হয়েছে। ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং, যা জাতিসংঘের স্থায়িত্ব লক্ষ্য পূরণে প্রতিষ্ঠানগুলির দ্বারা তৈরি প্রভাব পরিমাপ করে, শুলিনি বিশ্ববিদ্যালয়কে SDG 7 (পরিচ্ছন্ন শক্তি) এর জন্য বিশ্বে দ্বিতীয় এবং SDG (পরিষ্কার জল) এর জন্য ষষ্ঠ স্থান দিয়েছে।


 দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং 2023-এ উদ্ধৃতিপত্রে শুলিনীর গ্লোবাল র‍্যাঙ্ক 39-এ মন্তব্য করে, আশিস খোসলা, প্রেসিডেন্ট, ইনোভেশন অ্যান্ড টেকনোলজি, শুলিনি ইউনিভার্সিটি, বলেন, “আমরা গবেষণা ও উদ্ভাবনের একটি সমৃদ্ধ ইকোসিস্টেম তৈরি করেছি এবং 1,100টিরও বেশি পেটেন্ট জমা দিয়েছি। পর্যন্ত, যা ভারতের মধ্যে সর্বোচ্চ। আমরা ভারতের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যেও আছি যারা সক্রিয়ভাবে স্নাতক ছাত্রদের গবেষণা এবং পেটেন্ট ফাইল করার জন্য প্রশিক্ষক ও উৎসাহিত করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি মূল কোর্সে 100 শতাংশ প্লেসমেন্ট রেকর্ড রয়েছে এবং শীর্ষ বহুজাতিক এবং শীর্ষস্থানীয় ভারতীয় কোম্পানিগুলিতে তার ছাত্রদের জন্য 3,000 টিরও বেশি স্থান নির্ধারণ করেছে।"