Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিএসএফের সাথে এনকাউন্টারে একজন পশু পাচারকারী নিহত, একটি পশুও বাজেয়াপ্ত

দেবাঞ্জন দাস,১০ অক্টোবর: ৮ অক্টোবর মধ্যরাতে, ১৫ থেকে ২০ জন বাংলাদেশী চোরাকারবারী বিএসএফ জওয়ানদের ঘিরে ফেলে এবং ধারালো অস্ত্র ও লাঠি দ্বারা লড়াই এর আড়ালে গবাদি পশু পাচারের চেষ্টা করে, কিন্তু বিএসএফ সদস্যরা সাহসিকতা এবং বুদ্…


দেবাঞ্জন দাস,১০ অক্টোবর: ৮ অক্টোবর মধ্যরাতে, ১৫ থেকে ২০ জন বাংলাদেশী চোরাকারবারী বিএসএফ জওয়ানদের ঘিরে ফেলে এবং ধারালো অস্ত্র ও লাঠি দ্বারা লড়াই এর আড়ালে গবাদি পশু পাচারের চেষ্টা করে, কিন্তু বিএসএফ সদস্যরা সাহসিকতা এবং বুদ্ধিমত্তার প্রদর্শন করে চোরাকারবারীদের সাথে মোকাবিলা করে এবং পশু চোরাচালান বন্ধ করতে সক্ষম হয়।


 চোরাকারবারিদের এলাকা থেকে ভাগানোর জন্য জওয়ানরা দুবার বাতাসে গুলি চালায়।


 ঘটনাটি সীমান্ত এলাকায় মোতায়েন ৫৪ ব্যাটালিয়নের সীমা চৌকি বিষ্ণুপুরের। রাতে কর্তব্যরত জওয়ানরা তাদের এলাকায় বাংলাদেশ দিক থেকে ১৫-২০ জন গরু পাচারকারীকে তাদের দিকে আসতে দেখে। সেই সাথে পাচারকারীদের অন্য একটি দল ভারতের দিক থেকে তাদের সাহায্য করতে আসে। কাছাকাছি আসার পর জওয়ানরা তাদের চ্যালেঞ্জ করলে উল্টো তারা জওয়ানদের ঘিরে ফেলে এবং তাদের ওপর মারাত্মক হামলা চালায়। পাল্টা জবাবে, জওয়ানও একটি অ-মারাত্মক অস্ত্র ( নন লেথেল) দিয়ে গুলি চালায়, কিন্তু চোরাকারবারীরা তাতেও এলাকা ছাড়েনি। তারপর অন্য সহকর্মী জওয়ান তার ব্যক্তিগত অস্ত্র দিয়ে আরেকটি গুলি বাতাসে চালায়, কিন্তু তা সত্ত্বেও চোরাকারবারীরা পিছু হটেনি এবং আক্রমণ চালিয়ে যায়। অবশেষে, পরিস্থিতি সামলাতে এবং সাথীদের বাঁচাতে ওই জওয়ান আরও একটি গুলি চালায় যা একজন বাংলাদেশী চোরাকারবারীর গায়ে লাগে। এরপর চোরাকারবারীরা সঙ্গীকে আহত অবস্থায় ফেলে ঘটনাস্থল থেকে বাংলাদেশের দিকে পালিয়ে যায়। চোরাকারবারিদের হামলায় জোয়ানদের নিজ হাতিয়ার এবং রেডিও সেটেরও আংশিক নুকসান হয়েছে। জওয়ানরা ঘটনাস্থল থেকে একটি মহিষও জব্দ করেছে । জওয়ানের আত্মরক্ষার গুলিতে আহত বাংলাদেশি চোরাকারবারি কিছুক্ষণ পরেই মারা যায়।


 চোরাকারবারীর মরদেহ ও বাজেয়াপ্ত মহিষ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কিষানগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে।


চোরাকারবারীরা প্রায়ই জওয়ানদের ওপর মারাত্মক হামলা চালায় - বিএসএফের মুখপাত্র 


 দক্ষিণবঙ্গ সীমান্তের মুখপাত্র বলেছেন যে ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ জওয়ানরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে সীমান্তে তৎপর রয়েছে। তিনি আরও বলেন যে চোরাকারবারীরা যখন তাদের পরিকল্পনায় অসফল হয়, তখন তারা জওয়ানদের উপর অতর্কিতে আক্রমণ করে, যার কারণে আমাদের জওয়ানরা বহুবার গুরুতর আহত হয়েছে। জওয়ানরা নিজেদের এবং সরকারি সম্পত্তি রক্ষার পাশাপাশি চোরাচালান রোধ করতে কঠোর ব্যবস্থা নেয়, যার ফলস্বরূপ চোরাকারবারিদের মাঝে মাঝে ভয়াবহ পরিণতির সম্মুখীন হতে হয়।