Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন ফেডেক্স গবেষণা দেখায় ই-কমার্স সুযোগগুলি 'নতুন স্বাভাবিক'-এর অধীনে এসএমইগুলির জন্য বৃদ্ধি

দেবাঞ্জন দাস,১১অক্টোবর: FedEx Corp-এর একটি সহযোগী সংস্থা এবং বিশ্বের বৃহত্তম এক্সপ্রেস পরিবহন সংস্থাগুলির মধ্যে একটি FedEx Express দ্বারা করা একটি গবেষণা থেকে সাম্প্রতিক ই-কমার্স প্রবণতা দেখায় যে ছোট এবং মাঝারি আকারের উদ্যোগ (…


দেবাঞ্জন দাস,১১অক্টোবর: FedEx Corp-এর একটি সহযোগী সংস্থা এবং বিশ্বের বৃহত্তম এক্সপ্রেস পরিবহন সংস্থাগুলির মধ্যে একটি FedEx Express দ্বারা করা একটি গবেষণা থেকে সাম্প্রতিক ই-কমার্স প্রবণতা দেখায় যে ছোট এবং মাঝারি আকারের উদ্যোগ (SME) এবং গ্রাহক উভয়ই সম্মত ইতিমধ্যেই ক্রমবর্ধমান ই-কমার্স সেক্টরে আরও বৃদ্ধির সুযোগ রয়েছে। 83% ভারতীয় গ্রাহক গত তিন বছরে ই-কমার্স প্ল্যাটফর্মগুলি থেকে আরও বেশি কিছু কিনেছেন এবং এই গতি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।


 ই-কমার্স সমীক্ষায় হোয়াটস নেক্সট 2022 সালের জুলাই মাসে ভারতের ছোট ও মাঝারি আকারের উদ্যোগ (এসএমই) এবং ভোক্তাদের এবং এশিয়া প্যাসিফিক, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের (এএমইএ) অন্যান্য 10টি বাজারকে ই-কমার্সের অব্যাহত বিবর্তন অন্বেষণে জরিপ করা হয়েছে। এই অঞ্চলে বাণিজ্য এবং প্রবণতাগুলি চিহ্নিত করে যা তাদের ভবিষ্যত বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে।


 সমীক্ষাটি প্রকাশ করে যে ভোক্তারা ব্যক্তিগতকরণ, কেনাকাটা এবং অর্থপ্রদানের বিকল্পগুলিতে উদ্ভাবন খুঁজছেন যা তাদের অভিজ্ঞতা বাড়ায় এবং একই সময়ে, নতুন ব্র্যান্ডগুলি আবিষ্কার করা সহজ করে এবং ক্রয়কে সুবিধাজনক করে তোলে। এবং ইতিমধ্যেই ক্যালেন্ডারে প্রচুর কেনাকাটার উত্সব রয়েছে, গ্রাহকরা আরও বেশি মৌসুমী অফার খুঁজছেন। একসাথে নেওয়া, গবেষণাটি দেখায় যে ই-টেইলারদের জন্য নতুন পদ্ধতির সাথে পরীক্ষা করার জন্য প্রচুর উর্বর ভূমি রয়েছে যা তাদের গ্রাহক ভিত্তি তৈরি করতে সহায়তা করতে পারে।


 “COVID আমাদের জীবনধারাকে একটি পিভট পয়েন্টে ত্বরান্বিত করেছে যেখানে সমস্ত জনসংখ্যা জুড়ে অনলাইনে কেনাকাটা স্বাভাবিক করা হয়েছে এবং আর ফিরে যাওয়া নেই। এর সাথে, ই-কমার্স মোট ভোক্তা ব্যয়ের ক্রমবর্ধমান অনুপাত গ্রহণ করতে প্রস্তুত।" কাওয়াল প্রীত, ফেডেক্স এক্সপ্রেসে এশিয়া প্যাসিফিক, মিডল ইস্ট অ্যান্ড আফ্রিকা (এএমইএ) এর প্রেসিডেন্ট বলেছেন৷ "অনলাইনে কেনাকাটা করার সাথে সাথে ভোক্তাদের পছন্দগুলি ক্রমবর্ধমান পরিশীলিত হয়ে উঠছে৷ এসএমই এবং ই-ব্যবসায়ীরা তাদের অনলাইন বিক্রয় প্ল্যাটফর্মের বিকাশ ঘটায়, আমাদের গবেষণায় ভোক্তারা যা চান তা পুঁজি করে ব্যবসার জন্য সুযোগ উন্মোচন করে। ই-টেইলাররা কীভাবে তাদের গ্রাহকদের সাথে যুক্ত হয় এবং আমরা কীভাবে আমাদের শিপিং সমাধানগুলি উদ্ভাবন করছি তার পিছনে গ্রাহকের অভিজ্ঞতা হল চালিকা শক্তি। একটি সম্প্রসারিত পোর্টফোলিও বিশেষভাবে ই-কমার্স ব্যবসার জন্য তৈরি করা হয়েছে, FedEx গ্রাহকদের পরিবর্তিত প্রত্যাশা এবং ই-কমার্স বৃদ্ধির ধারাবাহিকতাকে সমর্থন করার জন্য ভাল অবস্থানে রয়েছে।”


 “এসএমই হল ভারতীয় অর্থনীতির বৃদ্ধির ইঞ্জিন। মহামারী চলাকালীন ই-কমার্স সেক্টর অনেক এসএমইকে তাদের ব্যবসা পুনরুদ্ধার এবং প্রসারিত করার সুযোগ দিয়েছিল। আজ, ক্রস বর্ডার বাণিজ্য ভারতে এসএমইগুলির জন্য একটি প্রধান ব্যবসায়িক অগ্রাধিকার এবং বৃদ্ধিকে চাঙ্গা করার একটি প্রধান সুযোগ হিসাবে আবির্ভূত হয়েছে। FedEx আমাদের গ্লোবাল নেটওয়ার্কের শক্তি, উপযোগী সমাধান এবং মূল্য সংযোজন পরিষেবার মাধ্যমে SME-কে সম্ভাবনার জগতে তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সক্ষম করে,” বলেছেন কামি বিশ্বনাথন, ফেডেক্স এক্সপ্রেস মিডল ইস্ট, ভারতীয় উপমহাদেশের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং আফ্রিকা অপারেশন।


 ভারতে, 80% এসএমই সম্মত হন যে COVID-এর কারণে ভোক্তা কেনার আচরণ মৌলিকভাবে পরিবর্তিত হয়েছে এবং তাদের অধিকাংশই ভবিষ্যদ্বাণী করে যে ই-কমার্স ক্রমাগত বৃদ্ধি পাবে এবং আগামী তিন বছরে তাদের ব্যবসার বৃদ্ধির অবিচ্ছেদ্য অংশ হবে। 93% এসএমই এটি দ্বারা উত্তেজিত, এবং বিশ্বাস করে যে তারা এই বৃদ্ধিকে পুঁজি করার জন্য ভাল অবস্থানে রয়েছে।


 ভারতীয় এসএমই এবং ভোক্তা উভয়ই ই-কমার্সের সামগ্রিক প্রেক্ষাপটে এই মুহূর্তে এবং ভবিষ্যতে মার্কেটপ্লেসের গুরুত্ব সম্পর্কে একমত। প্রকৃতপক্ষে, দুই-তৃতীয়াংশ ভারতীয় ভোক্তা একচেটিয়াভাবে মার্কেটপ্লেসের মাধ্যমে আইটেম ক্রয় করেন। যাইহোক, মজার বিষয় হল, মার্কেটপ্লেসের গুরুত্ব স্পষ্ট হওয়া সত্ত্বেও, এটি লক্ষণীয় যে বর্তমানে 58% এসএমই তাদের নিজস্ব ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের কাছে সরাসরি বিক্রি করে।