Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রোচে ডায়াগনস্টিকস এবং অ্যাপোলো হাসপাতাল থেকে IPledgeRED উদ্যোগ ট্রান্সফিউশনের জন্য নিরাপদ রক্তের উপর আলোকপাত

দেবাঞ্জন দাস, ১৪ অক্টোবর: রক্ত ​​সঞ্চালন একটি স্বাস্থ্যসেবা বিতরণ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ উপাদান কিন্তু চাহিদা এবং সরবরাহের মধ্যে একটি বিশাল অমিল রয়েছে। ভারতে রক্তের প্রয়োজন অনুমান করা হয়েছে 8.5 মিলিয়ন থেকে 10 মিলিয়ন ই…

 


দেবাঞ্জন দাস, ১৪ অক্টোবর: রক্ত ​​সঞ্চালন একটি স্বাস্থ্যসেবা বিতরণ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ উপাদান কিন্তু চাহিদা এবং সরবরাহের মধ্যে একটি বিশাল অমিল রয়েছে। ভারতে রক্তের প্রয়োজন অনুমান করা হয়েছে 8.5 মিলিয়ন থেকে 10 মিলিয়ন ইউনিট/প্রতি বছর, যেখানে উপলব্ধ সরবরাহ মাত্র 7.4 মিলিয়ন ইউনিট/প্রতি বছর। এই গুরুত্বপূর্ণ সমস্যাটির সমাধানের জন্য, রোচে ডায়াগনস্টিকস এবং অ্যাপোলো হসপিটালস এন্টারপ্রাইজ লিমিটেড IPledgeRED ক্যাম্পেইনের সাথে নিরাপদ রক্ত ​​​​সঞ্চালনের জন্য নিরাপদ রক্ত ​​​​দান এবং স্ক্রিনিংয়ের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা তৈরি করতে হাত মিলিয়েছে।


 “IPledgeRED” ক্যাম্পেইনটি 8 টির বেশী শহরের কলেজ জুড়ে 18 বছর বা তার বেশি বয়সী ছাত্রদের মধ্যে স্বেচ্ছায় রক্তদানকে উৎসাহিত করতে প্রসারিত হবে। "IPledgeRED" উদ্যোগটি স্বেচ্ছায় রক্তদানের জন্য তামিলনাড়ু, তেলেঙ্গানা, গুজরাট, ছত্তিশগড়, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ এবং দিল্লি জুড়ে কলেজগুলির সাথে সহযোগিতা করবে। ক্যাম্পেইনটি শিক্ষার্থীদের নিকটবর্তী অ্যাপোলো হাসপাতালের সাইটগুলিতে রক্তদান করতে উত্সাহিত করে এবং নিরাপদ রক্ত ​​নিশ্চিত করার জন্য গৃহীত নিরাপদ রক্তের স্ক্রীনিং অনুশীলনগুলি সম্পর্কেও শিখে যা প্রাপকদের জন্য কোনও সংক্রমণ থেকে মুক্ত। ক্যাম্পেইনটি থ্যালাসেমিয়া পেশেন্ট অ্যাডভোকেসি গ্রুপ (TPAG) এবং থ্যালাসেমিয়া ইন্ডিয়া (TI) দ্বারা সমর্থিত।


 যদিও খুব কম, রক্ত ​​সঞ্চালনের ঝুঁকিগুলির মধ্যে একটি হল রক্তবাহিত সংক্রমণ যা ট্রান্সফিউশন-ট্রান্সমিটেড ডিজিজ (টিটিআই) ঘটায়। প্রচলিত স্ক্রীনিং যেমন ELISA সেরোলজি পরীক্ষার জন্য দান করা রক্তে অন্তর্নিহিত সংক্রমণ শনাক্ত করার জন্য কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লাগে। "IPledgeRED" প্রচারাভিযান নিউক্লিক অ্যাসিড টেস্টিং (NAT) এর ভূমিকাকে তুলে ধরবে যা সাম্প্রতিক 5 দিনের মতো সংক্রমণ স্ক্রীন করতে পারে, যার ফলে ট্রান্সফিউশন-ট্রান্সমিটেড ডিজিজ (টিটিআই) এর ঝুঁকি হ্রাস পায়।


 NAT স্ক্রীনিংকে রক্তের নিরাপত্তা স্ক্রীনিং-এ সোনার মান হিসাবে বিবেচনা করা হয় এবং অন্যান্যদের মধ্যে হেপাটাইটিস বি এবং সি এবং এইচআইভি সম্পর্কিত টিটিআই উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। NAT স্ক্রিনিংয়ের মাধ্যমে, ট্রান্সপ্লান্ট গ্রহীতা, দুর্ঘটনার শিকার, ক্যান্সার রোগী এবং যারা বড় অস্ত্রোপচারের মধ্য দিয়ে যাচ্ছেন তাদের ট্রান্সফিউশনের জন্য রক্ত ​​এবং প্লাজমার নিরাপদ সরবরাহ নিশ্চিত করা যেতে পারে।


 অ্যাপোলো হসপিটালস গ্রুপের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর মিসেস সঙ্গীতা রেড্ডি বলেন, “অ্যাপোলো হসপিটালস নিরাপদ রক্তদান অনুশীলনে অগ্রগামী। আমরা NAT পরীক্ষা গ্রহণকারীদের মধ্যে প্রথম ছিলাম এবং এইচআইভি, হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি-এর মতো ট্রান্সফিউশন-ট্রান্সমিটেড ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে নিরাপদ রক্ত ​​​​সঞ্চালন নিশ্চিত করতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছি। আমাদের ব্লাড ব্যাঙ্কের প্রক্রিয়াগুলি নিশ্চিত করে যে দাতা এবং ট্রান্সফিউশন গ্রহীতা উভয়ই নিশ্চিন্ত থাকতে পারে। রক্তদানের নিরাপত্তা ও গুণমান সম্পর্কে। "IPledgeRED" প্রচারাভিযান আমাদের তরুণদের সচেতন করবে কিভাবে NAT গ্রহণ করা নিশ্চিত করতে পারে যে শুধুমাত্র সবচেয়ে নিরাপদ রক্ত ​​প্রাপকদের কাছে পৌঁছাতে পারে। রোচে ডায়াগনস্টিকসের সাথে এই প্রচারাভিযানের সাথে, আমরা নিরাপদ রক্তের স্ক্রীনিং এর পক্ষে ওকালতি করার জন্য চিকিত্সক সম্প্রদায়কেও শিক্ষিত করব, এইভাবে নিরাপদ ট্রান্সফিউশন অনুশীলনগুলি নিশ্চিত করব।"


 এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে, রোচে ডায়াগনস্টিকস ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক নরেন্দ্র ভার্দে বলেন, “আমরা এই ক্যাম্পেইনটি যৌথভাবে চালু করার জন্য অ্যাপোলো হাসপাতালের সাথে অংশীদার হতে পেরে আনন্দিত। রোচে, আমরা মনে করি যে নিরাপদ রক্তের অ্যাক্সেস আধুনিক দিনের স্বাস্থ্যসেবার অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে বিবেচিত হওয়া উচিত। ভারতে, বাধ্যতামূলক স্ক্রীনিং পরীক্ষাগুলি যেগুলি অনুশীলনে রয়েছে তা প্রায়শই অন্তর্নিহিত সংক্রমণ সনাক্ত করতে পারে না এবং তাই নিউক্লিক অ্যাসিড পরীক্ষার মতো সর্বাধিক সংবেদনশীল পরীক্ষার একটি অতিরিক্ত স্তরের তীব্র প্রয়োজন রয়েছে। আমরা আত্মবিশ্বাসী যে রক্ত ​​ও প্লাজমা NAT স্ক্রীনিং বাজারে অ্যাপোলো হসপিটালস এবং রোচে ডায়াগনস্টিকসের নেতৃত্বের নেটওয়ার্কের সম্মিলিত শক্তির সাহায্যে আমরা জাতীয় পর্যায়ে দাতা স্ক্রীনিংয়ে নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং দক্ষতা আনতে সক্ষম হব।”


 ডাঃ মোহিত চৌধুরী, এইচওডি, ব্লাড ব্যাঙ্ক, অ্যাপোলো হসপিটাল দিল্লির মতে, “রক্তের সংক্রমণের সময়মত সনাক্তকরণ শুধুমাত্র রোগীদের জন্যই গুরুত্বপূর্ণ নয়, দাতাদের জন্যও সমান গুরুত্বপূর্ণ। যে রোগীদের রক্ত ​​সঞ্চালনের প্রয়োজন হয় তারা বেশিরভাগই গুরুতর রোগী যাদের অনাক্রম্যতা হ্রাস পায় এবং সংক্রামিত রক্ত ​​একটি নতুন জটিলতা প্রকাশ করতে পারে যা রোগীর স্বাস্থ্যকে আরও বিপন্ন করে। তাই, নিরাপদ রক্ত ​​সঞ্চালন অনুশীলনের জন্য NAT স্ক্রীনিং ব্যবহার করা আবশ্যক। NAT একটি অত্যন্ত সংবেদনশীল প্রযুক্তি, প্রাথমিক পর্যায়ের সংক্রামক এজেন্ট যেমন এইচআইভি/এইচসিভি/এইচবিভি এবং গোপন এইচবিভি সংক্রমণ সনাক্ত করে, এইভাবে রোগীদের নিরাপদ রক্তের প্রাপ্যতা সর্বাধিক করতে সহায়তা করে৷


 “থ্যালাসেমিয়া রোগীদের নিয়মিত রক্ত ​​​​সঞ্চালনের প্রয়োজন হয় এমন মোট বিশ্বব্যাপী ঘটনাগুলির প্রায় 10% ভারতে। তাদের বেশিরভাগই মহামারী চলাকালীন রক্তের ঘাটতি দ্বারা প্রভাবিত হয়েছিল, তাই স্বেচ্ছায় রক্তদানের প্রয়োজনীয়তা সম্পর্কে যুবকদের মধ্যে সচেতনতা বাড়াতে IPledgeRED-এর মতো প্রচারাভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি, আমি প্রত্যেককে রক্ত ​​সুরক্ষা স্ক্রীনিং সম্পর্কে নিজেদেরকে শিক্ষিত করার জন্য অনুরোধ করব যাতে এইচআইভি, হেপাটাইটিস বি এবং সি এর মতো টিটিআইগুলি এড়ানো যায়,” অনুভা তানেজা-মুখার্জি, সদস্য-সচিব, TPAG বলেছেন৷