Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতায় থাকার খরচ আগের কোয়ার্টারের চেয়ে ১.৮% বেড়েছে, চাহিদা (২.২%) ও জোগান (০.৯) সামান্য কমেছে, জানাচ্ছে ম্যাজিকব্রিক্স প্রপইনডেক্স রিপোর্ট, কিউ৩, ২০২২

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৩ অক্টোবর : কলকাতায় থাকার খরচ আগের কোয়ার্টারের চেয়ে ১.৮% বেড়েছে। অন্যদিকে আবাসিক রিয়েল এস্টেটের চাহিদা (সার্চ) ২.২% কমেছে আর জোগান (লিস্টিংস) আগের কোয়ার্টারের চেয়ে সামান্য কমেছে (০.৯%), জানা গেছে ম্যাজিকব্র…


দেবাঞ্জন দাস, কলকাতা, ১৩ অক্টোবর : কলকাতায় থাকার খরচ আগের কোয়ার্টারের চেয়ে ১.৮% বেড়েছে। অন্যদিকে আবাসিক রিয়েল এস্টেটের চাহিদা (সার্চ) ২.২% কমেছে আর জোগান (লিস্টিংস) আগের কোয়ার্টারের চেয়ে সামান্য কমেছে (০.৯%), জানা গেছে ম্যাজিকব্রিক্স প্রপইনডেক্স রিপোর্ট কিউ৩, ২০২২ থেকে।


মোট চাহিদার ৬১% আর মোট জোগানের ৬২% ছিল ৫,০০০ টাকা প্রতি বর্গফুটের চেয়ে কম দামি সম্পত্তির জন্য, যা সাধ্যের মধ্যে থাকা সম্পত্তির চাহিদা প্রমাণ করে। ৭,৫০০ টাকা প্রতি বর্গফুটের চেয়ে বেশি দামি সেগমেন্টের আবাসিক সম্পত্তির ১১% দাবি থেকে স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে কলকাতার প্রিমিয়াম সেগমেন্ট বাজার বাড়ির ক্রেতাদের কাছে এখন খুব প্রয়োজনীয় নয়।


কলকাতার আবাসিক সম্পত্তির বাজারে ২ ও ৩ বিএইচকে ইউনিট এখনো চাহিদার দিক থেকে সবচেয়ে উপরে। এগুলোর চাহিদা যথাক্রমে ৪৪% ও ৪২%।


এই প্রবণতা সম্পর্কে সবিস্তারে বলতে গিয়ে সুধীর পাই, সিইও, ম্যাজিকব্রিক্স মন্তব্য করেন “ভারত জুড়েই বাড়িঘরের চাহিদা আর জোগান চক্রাকারে হ্রাস পেয়েছে। সাংস্কৃতিক খুঁটিনাটি এবং বর্ষার কারণে এটা হয়েছে। তবে আসন্ন উৎসবের মাসগুলো রিয়েল এস্টেটে লগ্নি করার পক্ষে শুভ বলে মনে করা হয়, তাই আমরা আশা করছি চাহিদা আর জোগানের দ্রুত উন্নতি হবে। অর্থকরী অফার এবং ডিল সমেত সম্পত্তির নাগাল বাড়াতে আমাদের ড্রিম হোম ফেস্টিভালের (DHF) ৬ষ্ঠ সংস্করণ লঞ্চ করা হয়েছে ১লা অক্টোবর ২০২২ তারিখে। আমরা আত্মবিশ্বাসী যে এ বছরও আগেকার সংস্করণগুলোর মত সাফল্য পাওয়া যাবে।”


বিমানবন্দর এবং প্রধান কাজের জায়গাগুলো কাছাকাছি হওয়ায় রাজারহাট আর নিউটাউন এখনো সবচেয়ে পছন্দের মাইক্রো-মার্কেট। সম্পত্তির গড় দাম আনোয়ার শাহ (৭.৪৭%), ভবানীপুরের (৬.৫০%) মত প্রিমিয়াম এলাকায় এবং পাটুলি (৭.৪৪%), নিউটাউনের (৭.৪৩%) মত পরিকল্পিত এলাকায় সম্পত্তির গড় দামে আগের কোয়ার্টারের চেয়ে বৃদ্ধি লক্ষ করা গেছে।


রিপোর্ট আরও বলছে, ক্রেতারা ক্রমবর্ধমান দাম সম্পর্কে সচেতন এবং সেই কারণে দাম আরও বেড়ে যাওয়ার আগে লগ্নি করে ফেলতে চান। এই রিপোর্টের অনুমান কলকাতার আবাসিক ক্ষেত্রের আরও বৃদ্ধি হবে।