Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দক্ষিণ ভারতের মন্দিরের আদলে পূজামণ্ডপ,

দেবাঞ্জন দাস; ২০অক্টোবর: শুধুমাত্র ভারতবাসী নয় বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ ভারতবর্ষের বিভিন্ন দর্শনীয় স্থান এবং ভারতবর্ষের সংস্কৃতিকে ভালোবসেন। প্রাচীন শিল্প কলার অন্যতম তীর্থস্থান দক্ষিণ ভারত। সেখানকার মন্দিরে রয়েছে প্রা…



দেবাঞ্জন দাস; ২০অক্টোবর: শুধুমাত্র ভারতবাসী নয় বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ ভারতবর্ষের বিভিন্ন দর্শনীয় স্থান এবং ভারতবর্ষের সংস্কৃতিকে ভালোবসেন। প্রাচীন শিল্প কলার অন্যতম তীর্থস্থান দক্ষিণ ভারত। সেখানকার মন্দিরে রয়েছে প্রাচীন শিল্পকলার ছাপ। তাই দক্ষিণ ভারতের মন্দিরগুলোকে ভারতবর্ষের প্রাচীন শিল্পকলার অন্যতম পিঠস্থান বলেন অনেকেই। 

আসন্ন কালীপুজো উপলক্ষে দক্ষিণ কলকাতার কুঁদঘাটের পূর্বপুটিয়ারি যুব সম্মিলনী ক্লাব নিজেদের মণ্ডপ সাজাচ্ছেন দক্ষিণ ভারতের মন্দিরের আদলে। প্যান্ডেলে থাকবে দক্ষিণ ভারতের বিভিন্ন মন্দিরের দেওয়ালে যেই সমস্ত কারুকার্য গুলো থাকে সেই কারুকার্যের ছোঁয়া। 


তাদের এবারের ভাবনা "পুজিবো মাগো তোমায় আজি, দক্ষিণের মন্দিরে"। 


ক্লাবের তরফ থেকে জানানো হয়েছে প্রধানত মূল যে মন্ডপ সেই মন্ডপটি হবে ৩০ ফুট উঁচু। প্রধান প্রবেশদ্বারের দুপাশের যে দেওয়াল থাকবে সেখানে দক্ষিণ ভারতীয় মন্দিরে যে সমস্ত কারু কাজ গুলি থাকে সেইগুলি দেখা যাবে। প্রতিমার রূপ হবে দক্ষিণ ভারতীয় মন্দিরের দেব দেবীর আদলে। এবারে যুব সম্মিলনী ক্লাবের ৫০ বছর পূর্তি, তাই দর্শকদের একটু অন্যরকম ছোঁয়া দিতে তারা প্রস্তুত। 


মন্ডপ শয্যা এবং মূল ভাবনায় দেবাশীষ দাস, অলোক শয্যায় সরকার ইলেকট্রিক। বিগত বছরগুলিতে বিভিন্ন থিম পূজা এবং আলোর মাধ্যমে তাদের কালীপুজো সফলভাবে দর্শকদের মনে জায়গা করে নিয়েছে তাই এ বছরে তাদের দক্ষিণ ভারতের মন্দিরের আদলে পূজা মন্ডপ তৈরি দর্শকদের মনে যে আবারও জায়গা করে নেবে সেই ব্যাপারে রীতিমতন ভাবে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ। 


কলকাতা শহরের মধ্যে দক্ষিণ কলকাতা কালীপুজোর জন্য বহুদিন ধরেই বিখ্যাত এবং সেই দক্ষিণ কলকাতার কুঁদঘাট অঞ্চলের যুব সম্মিলনী ক্লাব যে এবার কালীপুজোর লড়াইতে অন্যতম প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে চলেছে সে কথা বারবার বুঝিয়ে দিচ্ছেন তারা।