Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রকৃতি, সুস্থতা এবং টেকসই জীবনধারা, কলকাতার বাড়ির ক্রেতাদের জন্য 3টি শীর্ষ অগ্রাধিকার: Godrej Properties Home Livability Factors study

কলকাতা, ১২ অক্টোবর : কলকাতা বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করছে এবং 100 জন জনবহুল শহরের মধ্যে বৈশ্বিক মূল্যায়নে পার্টিকুলেট ম্যাটার 2.5 ঘনত্বে দ্বিতীয় স্থানে রয়েছে। গোদরেজ প্রপার্টিজ হোম লিভ্যাবিলিটি ফ্যাক্টরস স্টাডি প্রকাশ করেছ…



কলকাতা, ১২ অক্টোবর : কলকাতা বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করছে এবং 100 জন জনবহুল শহরের মধ্যে বৈশ্বিক মূল্যায়নে পার্টিকুলেট ম্যাটার 2.5 ঘনত্বে দ্বিতীয় স্থানে রয়েছে। গোদরেজ প্রপার্টিজ হোম লিভ্যাবিলিটি ফ্যাক্টরস স্টাডি প্রকাশ করেছে কলকাতার 69% নাগরিক প্রকৃতির সাথে সংযোগ স্থাপনের প্রয়োজনীয়তা স্বীকার করার পিছনে সম্ভবত এই কারণ। বাড়ির ক্রেতারা তাদের বাড়ির আশেপাশে প্রকৃতির সাথে সংযোগ স্থাপনের জন্য সচেতন প্রচেষ্টা চালাচ্ছে। 44% বাড়িতে অন্তত কিছু গাছপালা আছে যা তাদের খুশি করে, যখন 25% চায় তাদের বাড়ির চারপাশে খোলা জায়গার সাথে সবুজ শাক দিয়ে ঘেরা হোক।


 হোম লিভাবিলিটি ফ্যাক্টরস রিপোর্ট মহামারী শুরু হওয়ার সাথে সাথে বাড়ির ক্রেতাদের পছন্দের মৌলিক পরিবর্তন এবং আবাসিক অ্যাপার্টমেন্টগুলির জন্য তাদের পছন্দের ক্ষেত্রে যে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি এনেছে তা আন্ডারস্কোর করে। সমীক্ষাটি একটি বাড়ি কেনার আগে কয়েকটি মানদণ্ডের গুরুত্ব স্কোর করার বিষয়ে উত্তরদাতাদের প্রশ্ন করেছিল এবং ফলাফলটি উন্মোচন করে যে স্থায়িত্ব, কাজের অ্যাক্সেস, সুযোগ-সুবিধা এবং ক্রয়ের ব্যয়ের মতো বিষয়গুলি শীর্ষে রয়েছে। তারা বাড়ি কেনার আগে সিদ্ধান্ত গ্রহণের মাপকাঠির পিছনে প্রধান কারণগুলির মধ্যে তাদের কাজের জায়গায় হাউজিং কমপ্লেক্সগুলির নৈকট্যকে মূল্যায়ন করে।


 কলকাতার বাড়ির ক্রেতাদের জন্য, স্বাস্থ্য এবং সুস্থতা মহামারী পরবর্তী মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, হোম লাইভবিলিটি ফ্যাক্টরস রিপোর্টে এটি পুনরায় নিশ্চিত করা হয়েছে। 65% বাড়িকে স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জায়গা হিসাবে বিবেচনা করে। তারা আরও পরিবেশগতভাবে সচেতন হয়ে উঠেছে এবং শক্তি এবং সম্পদ সংরক্ষণ, খাদ্যের অপচয় এড়াতে এবং যখনই সম্ভব টেকসই পণ্য ব্যবহার করার চেষ্টা করছে। 61% স্বীকার করেছেন যে মহামারী তাদের বাড়িতে একটি টেকসই জীবনধারার দিকে প্রভাবিত করেছে এবং অনুপ্রাণিত করেছে।


 গোদরেজ প্রপার্টিজের চিফ ডিজাইন অফিসার রাকেশ কুমার বলেন, “বাড়ির ক্রেতারা এখন সামগ্রিক সুস্থতার দিকে নজর দিচ্ছেন এবং অনেকাংশে পরিবেশ সচেতন হয়ে উঠেছেন। আবাসিক উন্নয়নকে বাড়ির ক্রেতাদের দেশীয় চাহিদার সাথে সামঞ্জস্য করতে হবে এবং সবুজ ও খোলা জায়গাগুলি অফার করে এমন বহুমুখী নকশার কারুকাজ করতে হবে। প্রযুক্তিগতভাবে বিকশিত হওয়ার পাশাপাশি বাড়িগুলিকে নিরাপত্তা, নিরাপত্তা এবং সুস্থতার পরিপ্রেক্ষিতে সমসাময়িক সুযোগ-সুবিধা প্রদান করা প্রয়োজন যাতে সামগ্রিক বসবাসযোগ্যতা বৃদ্ধি পায়।”


 উত্তরদাতাদের কি বাড়ি প্রতিনিধিত্ব করে তা জিজ্ঞাসা করা হলে। বেশির ভাগই বহুমুখী স্থানের দিকে ঝুঁকেছে, 59% বলেছেন যে বাড়ি একটি পারিবারিক ইউনিটকে প্রতিনিধিত্ব করে – প্রিয়জনদের সাথে ভালভাবে থাকার জায়গা। উপরন্তু, 52% একটি অফিস সেট আপ (অফিস চেয়ার, কাজের ডেস্ক) রাখা গুরুত্বপূর্ণ বলে মনে করে। সমীক্ষায় আরও দেখা গেছে যে 55% মনে করে যে শখ এবং আবেগ বিকাশ করা গুরুত্বপূর্ণ এবং তারা একই অনুশীলন করার জন্য তাদের বাড়িতে জায়গা তৈরি করেছে।


 একটি বাড়ি কেনার সময়, কলকাতার উত্তরদাতাদের 96% টেকসইতার পক্ষে ভোট দিয়েছেন – শক্তি খরচ, প্রাকৃতিক উপকরণের ব্যবহার, ইত্যাদি একটি গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসাবে৷ যেখানে 92% বিল্ডার/প্রমোটরের খ্যাতি/ব্র্যান্ড এবং অন্যান্য উল্লেখযোগ্য মানদণ্ড হিসাবে ক্রয়ের খরচ অনুভব করেছে।


 তথ্য অনুসন্ধানগুলি হল একটি গবেষণা প্রতিবেদনের একটি অংশ যা গোদরেজ প্রপার্টিজ লিমিটেড (জিপিএল) দ্বারা উন্মোচিত হোম লিভাবিলিটি ফ্যাক্টরস যা পুনে, মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা, আহমেদাবাদ এবং চেন্নাই সাতটি শহরের উত্তরদাতাদের জরিপ করেছে৷