Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ধর্মেন্দ্র প্রধান জনসাধারণের পরামর্শের জন্য জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCrF) এর খসড়া চালু করেছেন

দেবাঞ্জন দাস, ২১ অক্টোবর: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জনসাধারণের পরামর্শের জন্য ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCrF) এর খসড়া চালু করেছেন।
শিক্ষামন্ত্রী অন্নপূর্ণা দেবী; MoS…


দেবাঞ্জন দাস, ২১ অক্টোবর: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জনসাধারণের পরামর্শের জন্য ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCrF) এর খসড়া চালু করেছেন।


শিক্ষামন্ত্রী অন্নপূর্ণা দেবী; MoS, Skill Development & Entrepreneurship, Electronics & IT, রাজীব চন্দ্রশেখর অনিতা করওয়াল; সচিব, উচ্চ শিক্ষা সঞ্জয় মূর্তি; সচিব, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা, অতুল কুমার তিওয়ারি; চেয়ারম্যান, NCVET; ডঃ নির্মলজিৎ সিং কালসি এবং শিক্ষা ও দক্ষতা উন্নয়ন মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গতিশীল নেতৃত্বে কল্পনা করা নতুন জাতীয় শিক্ষা নীতির (এনইপি) রূপকল্প গ্রহণ করে, ভারত সরকার একাডেমিক এবং বৃত্তিমূলক ডোমেনের একীকরণ সক্ষম করার জন্য জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্ক (এনসিআরএফ) তৈরি করেছে। উভয়ের মধ্যে নমনীয়তা এবং গতিশীলতা। এনসিআরএফ শিক্ষার্থীদের আরও অগ্রগতির জন্য অসংখ্য বিকল্প খোলার মাধ্যমে এবং বৃত্তিমূলক শিক্ষা এবং অভিজ্ঞতামূলক শিক্ষার সাথে স্কুল ও উচ্চ শিক্ষার আন্তঃমিশ্রিত করার মাধ্যমে একটি গেম চেঞ্জার হবে, এইভাবে দক্ষতা এবং বৃত্তিমূলক শিক্ষার মূলধারায় যুক্ত হবে। NCrFও মূলধারার শিক্ষা থেকে বাদ পড়া ছাত্রদের শিক্ষার বাস্তুতন্ত্রে পুনঃপ্রবেশ করতে সক্ষম করবে।


এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে প্রধান বলেছিলেন যে জন-ভাগিদারি হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শাসনের একটি মূল স্তম্ভ এবং NEP 2020 জন-ভাগিদারির চেতনাকেও মূর্ত করে। তিনি বলেন যে ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক NEP-এর অধীনে একটি পরবর্তী প্রজন্ম, বহুমাত্রিক উপকরণ। আমরা NCrF কে উৎসর্গ করছি 'জন-পরমর্শ' এর জন্য এটিকে আরও গতিশীল করার জন্য। শ্রী প্রধান আরও বলেন যে জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্ক হল দক্ষতা, পুনঃ-দক্ষতা, আপ-স্কিলিং, স্বীকৃতি এবং মূল্যায়নের জন্য একটি ছাতা কাঠামো যা আমাদের জনগণকে শিক্ষাগত ও দক্ষতামূলক প্রতিষ্ঠান এবং কর্মীবাহিনীতে অন্তর্ভুক্ত করে।


 প্রধান জোর দিয়েছিলেন যে আমাদের ভারতকে 5 ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করতে হবে, আগামী 25 বছরে একটি বিকাশিত ভারতের দৃষ্টিভঙ্গি অর্জন করতে হবে এবং আমাদের জনসংখ্যার 100% ক্ষমতায়ন করতে হবে এবং এই লক্ষ্যগুলি বাস্তবায়নের জন্য ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক হবে NEP-এর অধীনে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ। ভারত অভূতপূর্ব গতিতে প্রযুক্তি গ্রহণ করছে। জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে উৎসাহিত করার জন্য আমাদের সংস্কার আনতে হবে। জ্ঞান অর্জন, হাতে-কলমে প্রশিক্ষণ, ইতিবাচক সামাজিক ফলাফলের জন্য ক্রেডিট আগামী 2-3 বছরে 100% সাক্ষরতা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে, তিনি যোগ করেন।


মন্ত্রী সমস্ত প্রতিষ্ঠান, স্কুল, আইটিআই, এআইসিটিই-অনুমোদিত ইঞ্জিনিয়ারিং কলেজ, কেন্দ্রীয়ভাবে অর্থায়িত এইচইআই, রাজ্য বিশ্ববিদ্যালয় এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ / সংস্থাগুলির কাছে নাগরিকদের পরামর্শ চাওয়ার জন্য তাদের ওয়েবসাইটে জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্কের জন্য জনসাধারণের পরামর্শের আয়োজন করার জন্য আবেদন করেছিলেন।


কেন্দ্রীয় মন্ত্রীর নির্দেশনায় ইউজিসি, এআইসিটিই, এনসিভিইটি, এনআইওএস, সিবিএসই, এনসিইআরটি, স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ এবং উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, ডিজিটি এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রকের সদস্যদের নিয়ে সরকার গঠিত কমিটি শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী, অন্তর্ভুক্তিমূলক ছাতা কাঠামোর লক্ষ্য উচ্চ শিক্ষা, স্কুল শিক্ষা এবং বৃত্তিমূলক শিক্ষা জুড়ে মাল্টিপল এন্ট্রি-মাল্টিপল এক্সিটের বিকল্পগুলিকে অ্যাক্সেসযোগ্য এবং প্রযোজ্য করে তোলা, যাতে শিক্ষার্থীরা তাদের নিজস্ব শেখার পথ এবং প্রোগ্রাম বেছে নিতে পারে।

NCrF নির্বিঘ্নে ন্যাশনাল হায়ার এডুকেশন কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (NHEQF), ন্যাশনাল স্কিলস কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (NSQF) এবং ন্যাশনাল স্কুল এডুকেশন কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (NSEQF) অন্তর্ভুক্ত করে স্কুল শিক্ষা, উচ্চ শিক্ষা এবং বৃত্তিমূলক এবং দক্ষতা শিক্ষার মাধ্যমে অর্জিত ক্রেডিটগুলিকে একত্রিত করবে। এটি প্রতিভাধর শেখার ক্ষমতা সহ শিক্ষার্থীদের জন্য শিক্ষাগত ত্বরণকে সমর্থন করে এবং কর্মীবাহিনীর জন্য পূর্বে শিক্ষার স্বীকৃতি প্রদান করে যারা ঐতিহ্যগত পারিবারিক উত্তরাধিকার, কাজের অভিজ্ঞতা বা অন্যান্য পদ্ধতির মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে জ্ঞান এবং দক্ষতা অর্জন করেছে।

সরকার এখন নথিতে মন্তব্য এবং পর্যবেক্ষণ আমন্ত্রণ জানিয়েছে যা পাঠানো যেতে পারে: comments.ncrf@gmai(dot)com।

বিভিন্ন স্টেকহোল্ডারদের জন্য প্রস্তাবিত সুবিধাগুলি নিম্নরূপ:

 

1. শিক্ষার্থীরা: NCrF একাধিক এন্ট্রি এবং প্রস্থান/কাজের বিকল্পগুলির বিধানের মাধ্যমে অধ্যয়ন/কোর্সের সময়কালের নমনীয়তা নিশ্চিত করবে এবং সেই সাথে একাডেমিক, বৃত্তিমূলক এবং অভিজ্ঞতামূলক শিক্ষা সহ সমস্ত শিক্ষার ঘন্টার ক্রেডিটাইজেশনের পথ প্রশস্ত করবে। এটি আজীবন শেখার ব্যবস্থাও দেবে – যে কোনও সময় যে কোনও জায়গায় শেখা: এটি শিক্ষার্থীদের সাহায্য করবে:


• নমনীয় পাঠ্যক্রম সহ বহুবিষয়ক এবং সামগ্রিক শিক্ষা প্রতিষ্ঠা করা

• শিক্ষা প্রবাহের মধ্যে কঠিন পার্থক্য দূর করা এবং অধ্যয়নের পছন্দকে সম্মানজনক করা, একই সময়ে একাধিক পুরস্কারের অনুমতি দেওয়া

• কলা, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ইত্যাদির মধ্যে পার্থক্য দূর করা

• মৌলিক এবং জ্ঞানীয় উভয়ই অন্তর্ভুক্ত করার জন্য মূল শিক্ষার সুযোগ বৃদ্ধি করা।


2. প্রতিষ্ঠান: NCrF বহু-বিভাগীয় শিক্ষার প্রচারের জন্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের একীকরণ ঘটাবে, একটি বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ ছাত্রদের জ্ঞানের ভিত্তি তৈরি করবে। এছাড়াও এটি সাহায্য করবে:


• প্রতিষ্ঠানগুলির মধ্যে শক্তিশালী সহযোগিতার প্রচার

• ক্রেডিট মেকানিজমকে সহজ ও অভিন্ন করা

• গবেষণা এবং উদ্ভাবনের উপর ফোকাস বাড়ানো

• ডিজিটাল লার্নিং, ব্লেন্ডেড লার্নিং, এবং ওপেন ডিস্টেন্স লার্নিং প্রচার করা

• প্রাতিষ্ঠানিক অবকাঠামোর সুবিধা।


 3. সরকার: NCrF ছাত্রদের তালিকাভুক্তি বাড়াতে, জনসংখ্যাগত লভ্যাংশের পরিপূরক এবং ভারতকে বিশ্বের দক্ষতার রাজধানীতে রূপান্তরিত করার জাতীয় দৃষ্টিভঙ্গি পূরণে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। এটি এছাড়াও হবে:

• বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ/দক্ষতাকে উচ্চাকাঙ্ক্ষী করা

• আত্মনির্ভর ভারতের জন্য উচ্চ শিক্ষিত এবং প্রশিক্ষিত কর্মীবাহিনী।


 4. শিল্প: NCrF ছাত্রদেরকে শিল্পের দ্বারা বিকশিত NSQF-অনুমোদিত মৌলিক দক্ষতা অর্জন করতে এবং আরও কর্মসংস্থানের সুযোগ দেবে। ক্ষুদ্র-প্রমাণপত্রের বিধান দ্রুত শিক্ষাগত আপগ্রেডেশন/আপ-স্কিলিংয়ের একীকরণের অনুমতি দেবে এটি আরও সাহায্য করবে:


• বিদ্যমান কর্মচারী/ইঞ্জিনিয়ারদের রি-স্কিলিং এবং আপ-স্কিলিং

• অধ্যয়নের আরও সামগ্রিক নকশা সক্ষম করে ছাত্রদের আরও কর্মসংস্থানযোগ্য করে তোলা

• কর্মসংস্থানযোগ্য যুবকদের একটি মাল্টি/ ক্রস-সেক্টরাল দক্ষ পুল তৈরি করা।