Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কেন্দ্রীয় সঞ্চার ব্যূরোর উদ্যোগে পূর্ব মেদিনীপুরের কামরদায় সংবিধান দিবস পালন

নিজস্ব প্রতিনিধি, পূর্ব মেদিনীপুর : শুক্রবার সংবিধান দিবস উপলক্ষে ভারত সরকারের  তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীন কেন্দ্রীয় সঞ্চার ব্যুরোর উদ্যোগে পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ব্লকের কামারদায় জন শিক্ষা পাঠাগারে এক আলোচনা চক্র…


  নিজস্ব প্রতিনিধি, পূর্ব মেদিনীপুর : 

শুক্রবার সংবিধান দিবস উপলক্ষে ভারত সরকারের  তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীন কেন্দ্রীয় সঞ্চার ব্যুরোর উদ্যোগে পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার ব্লকের কামারদায় জন শিক্ষা পাঠাগারে এক আলোচনা চক্রের ও কুইজ প্রতিযোগিতার  আয়োজন করা হয়।   অনুষ্ঠানের শুরু হয়  মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি  ও বাবা সাহেব আম্বেদকারের প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে । এই  অনুষ্ঠানে প্রাক্তন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক ও পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অবসরপ্রাপ্ত সচিব দিব্যেন্দু সরকার সংবিধান অনুযায়ী  সাধারণ মানুষের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে এক মনোজ্ঞ আলোচনা করেন। তিনি বলেন ভারতবর্ষের সংবিধান এমন ভাবে এবং এত বিস্তারিত ভাবে তৈরি হয়েছে যে শুধু এখন নয় বহু শতাব্দী ধরে এর প্রাসঙ্গিকতা বজায় থাকবে। রাষ্ট্রব্যবস্থা চায় সংবিধান মেনে আমরা যেন এগোতে পারি। তাই মানুষের মাঝে সংবিধানের গুরুত্ব ব্যাখ্যা করতে হবে।এর চর্চা আরো বাড়ুক। যাতে মানুষ তাদের বোধ বুদ্ধি  ,জ্ঞান, বিদ্যে দিয়ে এই দেশ গড়ার কাজে নিজেদের নিয়োজিত করতে পারে। তার আগে সভায় সকলকে সংবিধানের প্রস্তাবনা পাঠ করান তথ্য ও সম্প্রচার মন্ত্রক এর মেদিনীপুর জেলার ক্ষেত্রীয় প্রচার আধিকারিক সুদীপ্ত বিশ্বাস। 


২৬ নভেম্বর ছিল সংবিধান দিবস। ২০১৫ সাল থেকে ডঃ বি আর আম্বেদকর সাহেবের ১২৫ তম জন্মবার্ষিকীকে উপলক্ষ্য করে সেই বছর থেকে এই দিনটিকে সংবিধান দিবস হিসেবে পালন করা হয়ে আসছে। এর আগে এই দিনটি আইন দিবস হিসেবে পালিত হতো। । এবিষয়ে  ভারত সরকারের মেদিনীপুরের ক্ষেত্ৰীয় প্রচার আধিকারিক  সুদীপ্ত বিশ্বাস জানান স্বাধীনতার ৭৫ বছরে আজাদী কা অমৃত মহোৎসব সামনে রেখে জন সচেতনা বাড়াতে এই আলোচনা চক্রের আয়োজন করা হয়েছে। সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে দীর্ঘতম লিখিত ভারতের এই সংবিধানের উল্লেখ করে শ্রী দিব্যেন্দু সরকার সংবিধান  তৈরির ইতিহাস, প্রাসঙ্গিকতা, কারা তৈরির নেপথ্যে ছিলেন তা বিশদে আলোচনা করেন।  এছাড়া  ১১৭৩৬০ শব্দে  ছয় মাস ধরে  বিখ্যাত ক্যালিগ্রাফার প্রেমবিহারী  নারায়ণ রায়জাদা প্রথম কপিটি লেখার কথাটি উল্লেখ করার পাশাপাশি দিব্যেন্দুবাবু  সংবিধানের ২২ টি অংশ, ৩৯৫ টি ধারা ও ১২টি সিডিউলে কি কি বিষয় রয়েছে তারও তিনি উল্লেখ করেন।


তিনি জোর দেন এই সংবিধান আমাদের সবাইকে কিছু দায়িত্ব পালনও করতে বলেছে। আলোচনা সভার পরেই সংবিধান বিষয়ে  উপস্থিত  দর্শক শ্রোতাদের জন্য একটি প্রাণবন্ত কুইজ অনুষ্ঠিত করা হয়। পরিচালনায় ছিলেন  জেলার বিশিষ্ট কুইজ মাস্টার বিশিষ্ট শিক্ষক কৃষ্ণ প্রসাদ ঘড়া। অনুষ্ঠানে অন্যদের মধ্যে  উপস্থিত ছিলেন দক্ষিণ নারকেলদার গ্রাম পঞ্চায়েতের প্রধান সুদর্শন কান্ডার, জেলার লীড ডিস্ট্রিক্ট ম্যানেজার সুদীপ মাইতি প্রমুখ বহু বিশিষ্ট ব্যক্তি বর্গ। সভায়  সভাপতিত্ব করেন  জন শিক্ষা পাঠাগারের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন বিধায়ক দীনবন্ধু মণ্ডল।