Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

AllEA-এর 26 তম সাধারণ সম্মেলন

দেবাঞ্জন দাস; ২৭ নভেম্বর : আগামী 8ই জানুয়ারী থেকে 11ই জানুয়ারী 2023 তারিখে কলকাতায় AllEA-এর 26 তম সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হবে৷ সারা দেশ থেকে প্রায় 2000 জন প্রতিনিধি এবং পর্যবেক্ষক সম্মেলনে যোগ দেবেন এবং আলোচনায় অংশ নেবেন৷ …



দেবাঞ্জন দাস; ২৭ নভেম্বর : আগামী 8ই জানুয়ারী থেকে 11ই জানুয়ারী 2023 তারিখে কলকাতায় AllEA-এর 26 তম সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হবে৷ সারা দেশ থেকে প্রায় 2000 জন প্রতিনিধি এবং পর্যবেক্ষক সম্মেলনে যোগ দেবেন এবং আলোচনায় অংশ নেবেন৷ সম্মেলনের ব্যবস্থার তদারকির জন্য বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. রতন খাসনোবিসকে চেয়ারম্যান করে একটি বিস্তৃত-ভিত্তিক অভ্যর্থনা কমিটি গঠন করা হয়েছে।


সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে একথা জানান অল ইন্ডিয়া ইন্সিওরেন্স এমপ্লয়িস্ অ্যাসোসিয়েশনের ট্রেজারার বি এস রবি।


প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী অল ইন্ডিয়া ইন্স্যুরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIIEA) হল পাবলিক সেক্টর ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রির বৃহত্তম এবং প্রাচীনতম ট্রেড ইউনিয়ন। AllEA সারা দেশে LIC এবং পাবলিক সেক্টর জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিতে প্রায় 85 শতাংশ কর্মচারীর প্রতিনিধিত্ব করে।

 26তম সাধারণ সম্মেলনে পাবলিক সেক্টর ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রি এবং বৃহত্তরভাবে পাবলিক সেক্টরের মুখোমুখি হওয়া বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। অর্থনীতির সঙ্কট এবং আমাদের সমাজের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং উদার নীতির উপর ক্রমবর্ধমান আক্রমণগুলিও আলোচনার একটি অংশ তৈরি করবে। কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার আত্মনির্ভর ভারত-এর বিভ্রান্তিকর স্লোগানের অধীনে পাবলিক সেক্টরকে ভেঙে ফেলার নীতিটি শিথিল করেছে। আমাদের জাতীয় উন্নয়নমূলক প্রচেষ্টায় তাদের বিশাল অবদান থাকা সত্ত্বেও দেশের সম্পদের উপর একটি ড্রেন হিসাবে পাবলিক সেক্টরের উদ্যোগকে ব্র্যান্ড করার জন্য একটি সমন্বিত প্রচারণা শুরু করা হয়েছে।


 এলআইসি দেশের প্রধান সরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠান। এলআইসি আছে ব্যবস্থাপনায় ৪২ লাখ কোটি টাকার সম্পদ। এমনকি 22 বছরের প্রতিযোগিতার পরেও, 70 শতাংশের বেশি বাজার শেয়ার নিয়ে বাজারের নেতা হিসাবে জীবন বীমা শিল্পের উপর LIC লর্ড। LIC-এর দাবি নিষ্পত্তির অনুপাত বিশ্বের অন্যতম সেরা। এই দুর্দান্ত পারফরম্যান্স সত্ত্বেও, সরকার স্টক মার্কেটে এলআইসি-র তালিকাভুক্তির সাথে এগিয়ে গিয়েছিল এবং রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা পূরণের অভিপ্রায়ে তার ইক্যুইটির 3.5 শতাংশ অফলোড করেছে। এখন বীমা শিল্পের নিয়ন্ত্রক IRDAI দ্বারা কিছু নীতিগত পরিবর্তন আনার চেষ্টা করা হচ্ছে যা LIC-এর স্বার্থকে বিরূপভাবে প্রভাবিত করবে। এজেন্টদের কমিশন কাঠামোর পরিবর্তন এলআইসির এজেন্টদের উপর বিরূপ প্রভাব ফেলবে। এজেন্সির পোর্টেবিলিটি এবং এজেন্টদের একাধিক কোম্পানির পলিসি বিক্রি করার অনুমতি দেওয়ার পদক্ষেপ অস্বাস্থ্যকর ব্যবসায়িক অনুশীলনের দিকে পরিচালিত করবে এবং এটি একটি ছাড় যুদ্ধ শুরু করবে। একইভাবে, আইআরডিএআই দ্বারা চিন্তা করা বীমা পলিসিগুলির ডিম্যাটেরিয়ালাইজিং শুধুমাত্র বীমা কোম্পানিগুলির খরচ বাড়ানোর জন্য কাজ করবে, বিশেষ করে এলআইসি-র যেহেতু এলআইসি 30 কোটি পৃথক পলিসি হোল্ডারের একটি বিশাল ভিত্তি পেয়েছে৷ সম্মেলনটি বিষয়গুলি বিশদভাবে পরীক্ষা করবে এবং এই বিপর্যয়মূলক পদক্ষেপগুলির বিরুদ্ধে সংগ্রামের নীলনকশা প্রস্তুত করবে।


 পাবলিক সেক্টর জেনারেল ইন্স্যুরেন্স (পিএসজিআই) কোম্পানিগুলিও আক্রমণের শিকার। সরকার PSGI কোম্পানিগুলোকে বেসরকারীকরণের জন্য উন্মত্ত প্রচেষ্টা চালাচ্ছে বলে মনে হচ্ছে। সম্মেলনটি পিএসজিআই কোম্পানিগুলির একত্রীকরণের ইস্যুটি গ্রহণ করবে যাতে স্কেলের অর্থনীতি অর্জন করা যায় এবং এই সংস্থাগুলির জন্য আরও বেশি মুনাফা নিশ্চিত করা যায়।


 ভারতীয় অর্থনীতি এক বিশাল বেকার সমস্যায় পড়েছে। একই সময়ে, এলআইসি এবং পিএসজিআই সংস্থাগুলি কর্মীদের তীব্র সংকটে জর্জরিত। কনফারেন্সটি তাই এলআইসি এবং পিএসজিআই কোম্পানিতে তৃতীয় এবং চতুর্থ শ্রেণির ক্যাডারে নিয়োগের দাবি করবে যাতে গ্রাহক পরিষেবার ক্রমবর্ধমান আকাঙ্খা পূরণ করা যায় এবং দেশের শিক্ষিত যুবকদের কর্মসংস্থান প্রদান করা যায়।


 AllEA সচেতন যে আমাদের গণতন্ত্রের উপর ক্রমবর্ধমান আক্রমণের পরিস্থিতিতে ট্রেড ইউনিয়নের অধিকার সুরক্ষিত থাকতে পারে না। আমরা আরও সচেতন যে, জাতির ঐক্য ও অখণ্ডতা রক্ষার জন্য জনগণের ঐক্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কনফারেন্সটি তাই আমাদের গণতন্ত্র এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানের উপর ক্রমবর্ধমান আক্রমণ, সাম্প্রদায়িক মেরুকরণ এবং ক্রমবর্ধমান কর্পোরেট সাম্প্রদায়িক নেক্সাস নিয়ে বিতর্ক ও আলোচনা করবে এবং কর্মচারী, জনগণ এবং বৃহত্তর জাতির উদ্বেগের সমাধানের জন্য উপযুক্ত রেজুলেশন নিয়ে আসবে।