Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অ্যাপোলো অ্যান্টিবায়োটিকের যৌক্তিক ব্যবহার প্রচারের জন্য জাতীয় অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম চালু করেছে

দেবাঞ্জন দাস, ১৮ নভেম্বর : Apollo, এশিয়ার সর্বাগ্রে সমন্বিত স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি জাতীয় পর্যায়ে একটি অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম (Apollo ASP) চালু করার ঘোষণা দিয়েছে৷ এই প্রোগ্রামটি অ্যান্টিমাইক্রোব…

 


দেবাঞ্জন দাস, ১৮ নভেম্বর : Apollo, এশিয়ার সর্বাগ্রে সমন্বিত স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি জাতীয় পর্যায়ে একটি অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম (Apollo ASP) চালু করার ঘোষণা দিয়েছে৷ এই প্রোগ্রামটি অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এএমআর সম্পর্কে যত্ন প্রদানকারীদের সংবেদনশীল করবে, এটি একটি জনস্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে এবং আজ মানবতার শীর্ষ দশটি বিশ্ব জনস্বাস্থ্য হুমকির মধ্যে একটি। 


ডাঃ প্রতাপ সি. রেড্ডি, চেয়ারম্যান, অ্যাপোলো বলেছেন, “অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম (অ্যাপোলো এএসপি) হবে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের (এএমআর) ক্রমবর্ধমান বোঝা মোকাবেলায় অ্যান্টিবায়োটিকের যৌক্তিক ব্যবহারকে উন্নীত করার জন্য দেশের সবচেয়ে বড় প্রোগ্রাম। সমাজে ড্রাগ প্রতিরোধ হিসাবে পরিচিত। প্রোগ্রামটি এএমআর-এর যত্ন প্রদানকারীদের সংবেদনশীল করবে, এটি একটি জনস্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে এবং আজ মানবতার শীর্ষ দশটি বিশ্ব জনস্বাস্থ্য হুমকির মধ্যে একটি। অ্যাপোলো অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রামের মাধ্যমে, আমরা অ্যান্টিবায়োটিকের ব্যবহার অপ্টিমাইজ করা, এএমআর-এর উপর জোয়ার চালু করা এবং ভবিষ্যত প্রজন্মের জন্য সংক্রমণের অব্যাহত কার্যকর চিকিত্সা নিশ্চিত করার লক্ষ্য রাখি।" 


ডাঃ সঙ্গীতা রেড্ডি, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, অ্যাপোলোর মতে, “অ্যাপোলো অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম বা অ্যাপোলো এএসপি গ্রুপ জুড়ে অ্যান্টিমাইক্রোবিয়াল ব্যবহার এবং রোগীর ফলাফল উন্নত করার জন্য চালু করা হচ্ছে। Apollo ASP এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (NAP-AMR) এবং ICMR-এর AMR সার্ভিল্যান্স অ্যান্ড রিসার্চ নেটওয়ার্ক (AMRSN) নিয়ন্ত্রণের বিষয়ে ভারত সরকারের জাতীয় কর্মপরিকল্পনাকেও সমর্থন করবে যাতে চিকিৎসকদের ন্যায়সঙ্গতভাবে অ্যান্টিবায়োটিক ব্যবহার করার ক্ষমতা দিয়ে AMR নিয়ন্ত্রণ করা যায়। ভারতে 20টি ভিন্ন স্থানে 2019 সাল থেকে 300 হাজারের বেশি ব্যাকটেরিয়া বিচ্ছিন্নতার আমাদের সাম্প্রতিক ডেটা সম্প্রদায়-অর্জিত অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের যথেষ্ট বৃদ্ধি দেখায় যা বন্ধ করার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নিশ্চয়তা দেয়

এই উদীয়মান প্রবণতা। ক্লিনিকাল সিদ্ধান্ত গ্রহণে এই অন্তর্দৃষ্টিগুলিকে একীভূত করা যুক্তিযুক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারের সংস্কৃতিকে উত্সাহিত করবে এবং জীবন বাঁচাতে পারবে।" 


অ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট ডাঃ কে হরিপ্রসাদ বলেন, “1928 সালে পেনিসিলিন আবিষ্কারের পর থেকে, অ্যান্টিবায়োটিকগুলি বিশ্ব স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি করেছে। তারা ক্যান্সার কেমোথেরাপি এবং উন্নত অস্ত্রোপচার পদ্ধতি সহ আধুনিক ওষুধের ভিত্তি হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কয়েক দশক ধরে অ্যান্টিবায়োটিকের অত্যধিক ব্যবহার এবং অপব্যবহার প্রতিরোধী জীবাণুর উত্থান ও বিস্তারকে ত্বরান্বিত করেছে। আজ, ড্রাগ প্রতিরোধ মানবতার মুখোমুখি হওয়া শীর্ষ দশটি বিশ্বব্যাপী জনস্বাস্থ্য হুমকির মধ্যে একটি এবং আধুনিক স্বাস্থ্যসেবায় এটি একটি বড় প্রভাব ফেলতে পারে। নিয়মিত অডিট এবং সর্বোত্তম অনুশীলনের বেঞ্চমার্কিং, অ্যান্টিবায়োটিক সেবনের জন্য মেট্রিক্সের নজরদারি এবং পর্যবেক্ষণ এবং রোগীর ফলাফল অ্যাপোলো এএসপির একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করবে”। 


ডাঃ অনুপম সিবাল, গ্রুপ মেডিক্যাল ডিরেক্টর, অ্যাপোলো বলেছেন, “জাতীয় অর্থনীতি এবং তাদের স্বাস্থ্য ব্যবস্থার জন্য AMR-এর খরচ তাৎপর্যপূর্ণ কারণ এর ফলে দীর্ঘক্ষণ হাসপাতালে থাকা এবং আরও নিবিড় পরিচর্যার প্রয়োজন। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR) এর বিশাল বোঝা মোকাবেলা করার জন্য ভারতে চ্যালেঞ্জগুলি বহুগুণে বিস্তৃত-স্পেকট্রাম অ্যান্টিমাইক্রোবিয়ালগুলির প্রতি 5-10% প্রতিরোধের একটি টেকসই বার্ষিক বৃদ্ধি বিবেচনা করে। অগ্রগতির পথে ঐক্যমত্য তৈরি করতে এবং প্রশিক্ষণের জন্য মডিউলগুলি রোল আউট করার জন্য একটি জাতীয় উপদেষ্টা কমিটি গঠনের সাথে প্রথম পদক্ষেপগুলি ইতিমধ্যেই নেওয়া হয়েছে”। 


অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR) ঘটে যখন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং পরজীবী সময়ের সাথে পরিবর্তিত হয় এবং তাদের বিরুদ্ধে ওষুধ দ্বারা আর প্রভাবিত হয় না। এটি তাদের দ্বারা সৃষ্ট সংক্রমণের চিকিত্সা করা কঠিন করে তোলে এবং রোগের বিস্তার, গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়। Apollo ASP একটি বহুবিষয়ক সহযোগিতামূলক অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ প্রোগ্রাম কমিটির দ্বারা তত্ত্বাবধানে প্রমাণ-ভিত্তিক হস্তক্ষেপগুলি বাস্তবায়ন করবে”। 


ওষুধ-প্রতিরোধী জীবের দ্বারা সৃষ্ট সংক্রমণের ফলে হাসপাতালে ভর্তির দীর্ঘমেয়াদি এবং মৃত্যুহার বৃদ্ধি পায়, যার ফলে ক্ষতিগ্রস্ত ব্যক্তি এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর একটি বিশাল আর্থিক বোঝা পড়ে এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে বাধা হয়ে দাঁড়ায়। অ্যান্টিবায়োটিক প্রতিরোধের ফলে মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট (এমডিআর) এবং ব্যাপকভাবে ড্রাগ-প্রতিরোধী (এক্সডিআর) মাইকোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিসের উদ্ভব হয়েছে, যে ব্যাকটেরিয়া যক্ষ্মা রোগের জন্য দায়ী। অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী স্ট্রেনগুলি গ্রাম-পজিটিভ এবং গ্রাম-নেতিবাচক উভয় ব্যাকটেরিয়াগুলির মধ্যে আবির্ভূত হয়েছে যা সাধারণত স্ট্যাফিলোকক্কাস অরিয়াস, এন্টারোকক্কাস প্রজাতি, সিউডোমোনাস অ্যারুগিনোসা, অ্যাসিনিটোব্যাক্টর প্রজাতি, এসচেরিচিয়া কোলি, ক্লেবসিয়েলা, নিউমিওনিয়ারিয়া এবং গোয়াইসোনিয়ার মতো সংক্রমণ ঘটায়। 


প্রোগ্রামটি একটি ডিজিটাল ব্যাকবোন দ্বারা সমর্থিত হবে যা দক্ষতা, এবং নির্ভুলতা নিশ্চিত করবে এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটা বিশ্লেষণের অনুমতি দেবে। ASP-কে Apollo-এর ইলেকট্রনিক মেডিকেল রেকর্ডস প্ল্যাটফর্মের সাথে একীভূত করা হবে - স্বয়ংক্রিয় সতর্কতার সুবিধার্থে মেদমন্ত্র। ডাক্তার, ফার্মাসিস্ট এবং অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীদের শিক্ষা ও প্রশিক্ষণে ব্যাপক কেস-ভিত্তিক মডিউল অন্তর্ভুক্ত থাকবে।