Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লাদাখের ডিস্কেট আংমাকে জাতীয় বিজ্ঞান সেমিনার 2022-এর বিজয়ী ঘোষণা করা হয়েছে

দেবাঞ্জন দাস ৪ নভেম্বর: ডিস্কেট অ্যাংমা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সাসপোল গ্রাম, লাদাখ কে সায়েন্স সিটি, কলকাতায় ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম দ্বারা আয়োজিত জাতীয় বিজ্ঞান সেমিন…



দেবাঞ্জন দাস ৪ নভেম্বর: ডিস্কেট অ্যাংমা সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সাসপোল গ্রাম, লাদাখ কে সায়েন্স সিটি, কলকাতায় ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম দ্বারা আয়োজিত জাতীয় বিজ্ঞান সেমিনার 2022-এর বিজয়ী ঘোষণা করা হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর এই প্রথম লাদাখ এই অনুষ্ঠানে অংশ নিল। গতকাল, 32টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিজয়ীরা জাতীয় বিজ্ঞান সেমিনারে অংশ নিয়েছিল এবং সাসটেইনেবল ডেভেলপমেন্টের জন্য মৌলিক বিজ্ঞান: কলকাতা সায়েন্স সিটিতে চ্যালেঞ্জ ও সম্ভাবনার বিষয়ে আলোচনা করেছিল। এটিও প্রথমবার, যে সায়েন্স সিটি, কলকাতা এই মর্যাদাপূর্ণ এবং জনপ্রিয় জাতীয় বিজ্ঞান সেমিনারের আয়োজন করেছে।


 পাঁচজন বিশিষ্ট বিজ্ঞানীর একটি প্যানেল, বিভিন্ন অঞ্চল থেকে, যথা ড. প্রদীপ কুমার শ্রীবাস্তব, প্রাক্তন Dy. ডিরেক্টর (সিনিয়র প্রিন্সিপাল সায়েন্টিস্ট), CSIR-সেন্ট্রাল ড্রাগ রিসার্চ ইনস্টিটিউট, S&T মিনিস্ট্রি; অধ্যাপক গোপাল দাস, ডিন গবেষণা ও উন্নয়ন, রসায়ন বিভাগ, আইআইটি গুয়াহাটি, হোয়সালা এন চাণক্য, প্রধান বিজ্ঞানী, সেন্টার ফর সাসটেইনেবল টেকনোলজিস, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর; প্রফেসর বি.এন. জগতাপ, অধ্যাপক, পদার্থবিদ্যা বিভাগ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, বোম্বে; প্রফেসর সুগোপা সেনগুপ্ত, সহকারী অধ্যাপক, জীবন বিজ্ঞান বিভাগ, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, কলকাতা নিম্নলিখিত অংশগ্রহণকারীদের বিজয়ী এবং রানার আপ হিসাবে নির্বাচিত করেছে:


 1. ডিস্কেট অ্যাংমো (IX)

 সরকার উচ্চ মাধ্যমিক বিদ্যালয় সাসপোল গ্রাম ইউটি লেহ-লাদাখ

 বিজয়ী


 2. কেএম বোম্বি কাতো (এক্স)

 রামকৃষ্ণ সারদা মিশন গার্লস স্কুল, অরুণাচল প্রদেশ

 রানার আপ


 3. কৈরভি মনজিতসিংহ চৌহান (এক্স)

 শিশু একাডেমী, অশোক নগর, কান্দিভালি, মহারাষ্ট্র

 রানার আপ


 4.অদ্রীশ পতি (এক্স)

 মাউন্ট লিটেরা জি স্কুল, কন্টাই, পূর্ব মেদিনীপুর, পশ্চিমবঙ্গ

রানার আপ


 5.শিব বিনায়ক (IX)

 সেন্ট ফ্রান্সিস স্কুল, দেওঘর, ঝাড়খণ্ড

 রানার আপ


 6. দিব্যাংশু সোনি (IX)

 মহর্ষি বিদ্যা মন্দির, শাহদোল, মধ্যপ্রদেশ

 রানার আপ


 7. লক্ষ্য জৈন (IX)

 জয়শ্রী পেরিওয়াল হাই স্কুল, রাজস্থান

 রানার আপ


 8. চিরন্তন কে. হেগড়ে (এক্স)

 এভে মারিয়া হাই স্কুল, সিরসি, কর্ণাটক

 রানার আপ


 9. সুপংলা শিলেন (এক্স)

 মিনিস্টার হিল ব্যাপ্টিস্ট এইচ.এস. স্কুল, কোহিমা, নাগাল্যান্ড

 রানার আপ


 10. প্রিয়ল রতোয়ান (IX)

 DAV পাবলিক স্কুল ঝুমারউইন হিমাচল প্রদেশ

 রানার আপ


 বিজয়ী একটি উইনার ট্রফি, একটি সার্টিফিকেট এবং বৃত্তি পেয়েছে 48,000 টাকা । বাকি নয়জন রানার আপ প্রত্যেকে পেয়েছেন রানার-আপ ট্রফি, সার্টিফিকেট এবং স্কলারশিপ 24,000 টাকা । অন্য 22 জন অংশগ্রহণকারী প্রত্যেকে একটি শংসাপত্র এবং স্কলারশিপ 12000/- টাকা । মোট টাকা 5,28,000/- বৃত্তি হিসাবে দেওয়া হবে।


 সায়েন্স সিটির ডিরেক্টর অনুরাগ কুমার প্রদীপ প্রজ্জ্বলন ও উদ্বোধনী ভাষণ দিয়ে সেমিনারের উদ্বোধন করেন এবং বিশেষ ভাষণ দেন এ ডি চৌধুরী মহাপরিচালক, NCSM। 

 অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে এ.ডি. চৌধুরী বলেন- ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম (এনসিএসএম) 1982 সাল থেকে স্কুল ছাত্রদের জন্য জাতীয় বিজ্ঞান সেমিনার (এনএসএস) আয়োজন করে আসছে। এটি একটি বার্ষিক অনুষ্ঠান যেখানে দেশের সব প্রান্তের শিক্ষার্থীরা একটি বিষয় নিয়ে আলোচনা করে। যা শিক্ষাবর্ষের শুরুতে ঘোষণা করা হয়। টেকসই উন্নয়নের ধারণা সম্পর্কে তরুণ প্রজন্মকে শিক্ষিত করা পরিবর্তন আনা এবং একটি নতুন বিশ্ব গড়ার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের চাহিদাকে সমর্থন করতে পারে। আমি এই বিজ্ঞান সেমিনারে সহযোগিতা করার জন্য এবং শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য উত্সাহিত করার জন্য সমস্ত রাজ্য সরকার/ইউটি-এর শিক্ষা বিভাগকে ধন্যবাদ জানাতে এই সুযোগটি গ্রহণ করছি।

 অনুরাগ কুমার, ডিরেক্টর সায়েন্স সিটি, কলকাতা বলেছেন-, এটা জানাতে আমাকে অত্যন্ত আনন্দ লাগছে যে সায়েন্স সিটি, কলকাতা প্রথমবারের মতো এই মর্যাদাপূর্ণ সেমিনারের আয়োজন করেছে এবং প্রথমবারের মতো জাতীয় বিজ্ঞান সেমিনারে অংশগ্রহণকারী, লাদাখ সেমিনারের বিজয়ী নির্বাচিত হয়েছে। আমি আশা করি আরও বেশি সংখ্যক শিক্ষার্থী এই শিক্ষার্থীদের সাফল্যে অনুপ্রাণিত হবে যারা প্রত্যন্ত অঞ্চল থেকে আসে এবং সুযোগ পেলে অলৌকিক কাজ করে”

 উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি, প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় সমস্ত অংশগ্রহণকারীদের তাদের জেলা-রাজ্য পর্যায়ের প্রতিযোগিতা শেষ করে জাতীয় বিজ্ঞান সেমিনারে জায়গা করে নেওয়ার জন্য অভিনন্দন জানান এবং উল্লেখ করেন যে এই বছরের সেমিনারের বিষয় কীভাবে সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরি করবে। একই সময়ে প্রফেসর সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়, পরিচালক, ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট, কলকাতা এবং সমাপনী অধিবেশনের প্রধান অতিথি বিশিষ্ট ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট সম্পর্কে শেয়ার করেন এবং শিক্ষার্থীদের গণিতে আগ্রহ তৈরি করতে উত্সাহিত করেন।