Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতের 199টি জেলায় প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা অনুষ্ঠিত হবে

দেবাঞ্জন দাস; কলকাতা, ১২ নভেম্বর : মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে ভারতের যুবকদের জন্য ক্যারিয়ারের সুযোগ বাড়ানোর দৃষ্টিভঙ্গির অংশ হিসাবে, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE) প্রধানমন্ত্রী…

 


দেবাঞ্জন দাস; কলকাতা, ১২ নভেম্বর : মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে ভারতের যুবকদের জন্য ক্যারিয়ারের সুযোগ বাড়ানোর দৃষ্টিভঙ্গির অংশ হিসাবে, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE) প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা (এমএসডিই) আয়োজন করবে। PMNAM) 14 নভেম্বর , 25টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের 199টি জায়গায় ।


স্থানীয় যুবকদের শিক্ষানবিশ প্রশিক্ষণের মাধ্যমে তাদের ক্যারিয়ার গঠনের সুযোগ দেওয়ার জন্য মেলার অংশ হওয়ার জন্য বেশ কিছু স্থানীয় ব্যবসাকে আমন্ত্রণ জানানো হয়েছে। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টরের বিভিন্ন কোম্পানির অংশগ্রহণ প্রত্যক্ষ হবে। অংশগ্রহণকারী কোম্পানিগুলি একটি একক প্ল্যাটফর্মে সম্ভাব্য শিক্ষানবিশদের সাথে দেখা করার এবং ঘটনাস্থলেই আবেদনকারীদের বেছে নেওয়ার এবং তাদের প্রতিষ্ঠানের একটি অংশ হওয়ার সুযোগ প্রদান করার সুযোগ পাবে।


ব্যক্তিরা https://www(dot)apprenticeshipindia(dot)gov(dot)in/ এ গিয়ে মেলার জন্য নিবন্ধন করতে পারেন এবং মেলার নিকটতম অবস্থান খুঁজে পেতে পারেন। যে সমস্ত প্রার্থীরা 5 থেকে 12 শ্রেণী পাস করেছেন এবং দক্ষতা প্রশিক্ষণের শংসাপত্র রয়েছে বা আইটিআই ডিপ্লোমা ধারক বা স্নাতক এই শিক্ষানবিশ মেলার জন্য আবেদন করতে পারেন। প্রার্থীদের অবশ্যই তাদের জীবনবৃত্তান্তের তিনটি কপি, সমস্ত মার্কশিট এবং শংসাপত্রের তিনটি কপি, ফটো আইডি (আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি) এবং তিনটি পাসপোর্ট আকারের ছবি সংশ্লিষ্ট স্থানে নিয়ে যেতে হবে।


যারা ইতিমধ্যে নাম নথিভুক্ত করেছেন তাদের সমস্ত প্রাসঙ্গিক নথিপত্র সহ অনুষ্ঠানস্থলে পৌঁছানোর জন্য অনুরোধ করা হয়েছে। এই মেলার মাধ্যমে, প্রার্থীরা ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET)-স্বীকৃত শংসাপত্রও অর্জন করবে, প্রশিক্ষণ সেশনের পরে তাদের কর্মসংস্থানের হার উন্নত করবে।


প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলার বিষয়ে তার মতামত প্রকাশ করে, অতুল কুমার তিওয়ারি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সচিব, বলেন, “গত মাসের শিক্ষানবিশ মেলার সময় আমরা সম্ভাব্য যুবকদের কাছ থেকে একটি দুর্দান্ত সাড়া পেয়েছি যারা কঠোর পরিশ্রম করতে আগ্রহী, অবদান রাখতে আগ্রহী। আমাদের অর্থনীতি, এবং আমাদের দেশের ভবিষ্যত গঠনে সাহায্য করে। এই প্রোগ্রামের প্রধান উদ্দেশ্য হল কোম্পানিগুলিকে আরও শিক্ষানবিস নিয়োগের জন্য উৎসাহিত করা, পাশাপাশি নিয়োগকর্তাদের প্রশিক্ষণ এবং ব্যবহারিক দক্ষতার মাধ্যমে তাদের সম্ভাব্যতা আবিষ্কার ও বিকাশে সহায়তা করা। শিক্ষানবিশ থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত বিশ্বাসযোগ্য পথ তৈরির পাশাপাশি শিক্ষাগত বাস্তুতন্ত্রে শিক্ষানবিশকে এম্বেড করাও গুরুত্বপূর্ণ।”

দেশে প্রতি মাসে শিক্ষানবিশ মেলার আয়োজন করা হয়, যেখানে নির্বাচিত ব্যক্তিরা নতুন দক্ষতা অর্জনের জন্য সরকারি মানদণ্ড অনুযায়ী মাসিক উপবৃত্তি পান। শিক্ষানবিশকে দক্ষতা বিকাশের সবচেয়ে টেকসই মডেল হিসাবে বিবেচনা করা হয় এবং এটি স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে একটি বড় উত্সাহ পাচ্ছে।


সরকার শিক্ষানবিশ প্রশিক্ষণের মাধ্যমে প্রতি বছর 1 মিলিয়ন যুবকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য সচেষ্ট রয়েছে এবং এই মিশনটি পূরণ করতে, PMNAM-কে একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা হচ্ছে প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য। এটি অংশগ্রহণকারী কোম্পানি জুড়ে বিদ্যমান বিভিন্ন সুযোগ সম্পর্কে যুবকদের সচেতনতা প্রদান করছে।