Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৫৮ তম উত্থাপন দিবস উদযাপন বিএসএফের

দেবাঞ্জন দাস, ৩ ডিসেম্বর:    বর্ডার সিকিউরিটি ফোর্স তার ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করছে। ১৯৬৫ সালের ১ ডিসেম্বর ভারতের পূর্ব ও পশ্চিম সীমান্ত রক্ষার জন্য বর্ডার সিকিউরিটি ফোর্স গড়ে তোলা হয়। জাতীয় স্তরে, ৪ ডিসেম্বর, ২০২২ এ অমৃত…

 


দেবাঞ্জন দাস, ৩ ডিসেম্বর: 

   বর্ডার সিকিউরিটি ফোর্স তার ৫৮ তম উত্থাপন দিবস উদযাপন করছে। ১৯৬৫ সালের ১ ডিসেম্বর ভারতের পূর্ব ও পশ্চিম সীমান্ত রক্ষার জন্য বর্ডার সিকিউরিটি ফোর্স গড়ে তোলা হয়। জাতীয় স্তরে, ৪ ডিসেম্বর, ২০২২ এ অমৃতসরে বি এস এফ এর ৫৮ তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হচ্ছে। 

গত শুক্রবার ২ ডিসেম্বর FTR হেডকোয়ার্টার সাউথ বেঙ্গলে Dr. Atul Fulzele, IPS, Inspector General, SB Ftr BSF সাংবাদিক সম্মেলন করেন।

প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী: 

১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ, চোরাচালান এবং সামরিক আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসেবে কাজ করার সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে ১ ডিসেম্বর, ১৯৬৫ সালে ভারতীয় সংসদে বি এস এফ গঠিত হয়েছিল। বিএসএফ গঠনের আগে, ভারতীয় সীমান্তে মোতায়েন ভারতীয় রাজ্যগুলির পুলিশ বাহিনীকে সীমান্ত নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে বিএসএফ রাজ্যের বিভিন্ন সশস্ত্র পুলিশ বাহিনীর সৈন্যদের সমন্বয়ে ২৫ টি ব্যাটালিয়ন নিয়ে গঠিত হয়েছিল। এখন সময়ের সাথে সাথে এই বাহিনীর শক্তি ৪ টি এনডিআরএফ ব্যাটালিয়ন সহ প্রায় ২.৬৫ লক্ষ জনবল সহ ১৯৩ ব্যাটালিয়নে উন্নীত হয়েছে, এছাড়াও এই বাহিনীতে ৭ টি আর্টিলারি ব্যাটালিয়ন, ৮ টি ওয়াটার উইং এবং ১ টি এয়ার উইং রয়েছে। বিএসএফ বিশ্বের বৃহত্তম সীমান্ত রক্ষাকারী বাহিনী হিসেবে পরিচিত। এটি পশ্চিম সীমান্তে পাকিস্তানের সাথে এবং পূর্ব সীমান্তে বাংলাদেশের সাথে ভারতীয় সীমান্ত পাহারা দেয়। বিএসএফ ১৯৬৫ সাল থেকে জাতির সেবায় দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। প্রতিষ্ঠার পর থেকে, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী হিসেবে সীমান্ত নিরাপত্তা বাহিনী শুধু ভারতের সীমান্তই সুরক্ষিত করেনি বরং বিভিন্ন কার্যক্রমে বেসামরিক প্রশাসনকে সহায়তা করেছে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং পাকিস্তানের বিরুদ্ধে কার্গিল যুদ্ধের সময় বিএসএফের ভূমিকা, পাঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বিএসএফের ভূমিকা এবং ছত্তিশগড় ও ওড়িশায় নকশালবাদকে পরাস্ত করতে বিএসএফের ভূমিকা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার হল ইস্টার্ন কমান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ সীমানা, যা বাংলাদেশের সাথে ৯১৩ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত পাহারা দেয়, দক্ষিণে মোহনা পয়েন্ট থেকে শুরু করে উত্তরে সুন্দরবন বরাবর মালদা জেলার উত্তর অংশ পর্যন্ত। 


অপারেশনাল অ্যাচিভমেন্টস:এই বছরে, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার অপারেশনাল ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বিএসএফ জওয়ানদের অক্লান্ত ও অবিরাম প্রচেষ্টায় গবাদি পশু পাচার শূন্যের কোঠায় নামিয়ে আনা হয়েছে। অন্যান্য আন্তঃসীমান্ত অপরাধও অনেকাংশে দমন করা হয়েছে। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের বিভিন্ন ব্যাটালিয়ন দ্বারা নিম্নলিখিত সাফল্যগুলি করা হয়েছে:- বিভিন্ন জব্দ- চলতি বছরে- 


ফেনসিডিলের বোতল ২,৩৭,৫৮৫ মূল্য = ৪,৬৪,৬৪,৩৬০/- টাকা। 


সোনা = ১০৫.৯ কেজি, মূল্য ৫৪,৭৪,৫৭,৬৮৩/- টাকা। 


রূপা ৪৮১.১৮০ কেজি, মূল্য - ২,৫০,৭৪,৯৬১/- টাকা। 


গাঁজা = ২৭১২ কেজি। 


জাল ভারতীয় মুদ্রার নোট = Rs.৩,৩৩,৫০০/- টাকা। 


  মাদকদ্রব্য = ৩৫.৮ কেজি । 


  ইয়াবা ট্যাবলেটের সংখ্যা = ১০৩৪৫ মূল্য ৫১,৭২,০০০/- টাকা। 


গবাদি পশু = ১০৩০ টি, মূল্য ১,৪৩,০৫,৪৩১/- টাকা। 


অস্ত্র = ৬ টি। 


গোলাবারুদ = ৫ টি । 


  মোট বাজেয়াপ্ত মূল্য:= ৭৮,৫১,৯৯,৮৩৭/- 


ESVP (ইলেক্ট্রনিক সার্ভিলেন্স ফর ভালনারেবল প্যাচ) প্রকল্পের অধীনে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছিল এবং দুর্বল প্যাচগুলি চিহ্নিত করা হয়েছিল। সিসিটিভি, বুলেট ক্যামেরা, পিটিজেড ক্যামেরা, ড্রোন নজরদারি বসিয়ে এসব প্যাচ ঢেকে রাখার কাজ চলছে। 


এই বছর সুন্দরবনের মোহনা থেকে বিওপি সমশেরনগর পর্যন্ত আরও ৬ টি ভাসমান বিওপি অন্তর্ভুক্ত করা হয়েছে, যা আধিপত্য বহুগুণ বাড়িয়েছে এবং এর ফলে সীমান্ত অপরাধ হ্রাস পেয়েছে। সুন্দরবনের আন্তর্জাতিক বাণিজ্য প্রটোকল রুটের মধ্য দিয়ে যাওয়া রপ্তানি/আমদানি জাহাজের নিরাপত্তা দিতে বিএসএফ সক্ষম। বিজিবির সাথে আরও ভাল সম্বন্ধ এবং সীমান্তের লোকের মধ্যে বিশ্বাস সমন্বয়ের জন্য বিএসএফ বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। ২০২২ সালে, ২ টি আইজি স্তরের আলোচনা, ৪ টি সেক্টর কমান্ডার স্তরের সভা এবং ১৮ টি ব্যাটালিয়ন কমান্ডার স্তরের সভা বিএসএফ এবং বর্ডার গার্ডস বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত হয়। দুই সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। 


শিলিগুড়ি থেকে ICP পেট্রাপোল পর্যন্ত ৫৫০ কিলোমিটার দূরত্ব জুড়ে মৈত্রী সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছিল। বিএসএফ ও বিজিবির মধ্যে বন্ধুত্ব ফুটবল ম্যাচ:–২ (বর্ডার ফাঁড়ি মাহাদিপুর, বর্ডার ফাঁড়ি শিকারপুর)

বিএসএফ এবং বিজিবির মধ্যে ভলি বল ম্যাচ:- 2 (বর্ডার পোস্ট ঘোজাডাঙ্গা, বর্ডার পোস্ট গেদে) 


সীমান্ত জনগোষ্ঠীর সুবিধার জন্য দক্ষিণবঙ্গ সীমান্ত কর্তৃক বিভিন্ন কার্যক্রম পরিচালনা: 


(i) দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার সীমান্তে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যার মধ্যে প্রধানত মেডিকেল ক্যাম্প, অবকাঠামো উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং নাগরিক কর্ম কার্যক্রম অন্তর্ভুক্ত ছিল। সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার ২০২১-২২ সালে মোট ২৮৯ টি কার্যক্রম সংগঠিত করেছে। এ সময় ৫৩,৮৫২ জন সীমান্তবাসী উপকৃত হয়েছেন। 


(ii) সবুজ ও পরিচ্ছন্ন পরিবেশের জন্য বৃক্ষরোপণ কর্মসূচী - সীমান্ত নিরাপত্তা বাহিনী সবসময় পরিবেশ রক্ষা ও সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করেছে। সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনস্থ সকল সেক্টর হেডকোয়ার্টার এবং ব্যাটালিয়ন এই অপারেশনে অগ্রণী ভূমিকা পালন করে। ০৫ জুন, ২০২২-এ বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের জন্য, বিএসএফ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার কর্মীদের দ্বারা সীমান্ত এলাকায় বৃক্ষরোপণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এসব কর্মসূচিতে ব্যাটালিয়নের সীমান্ত এলাকায় বিভিন্ন ধরনের চারা রোপণ করা হয়। দক্ষিণবঙ্গ সীমান্ত, বিএসএফ তার এলাকায় মোট ৫৫,৭০০ টি চারা রোপণের লক্ষ্য নির্ধারণ করেছিল, যা নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন হয়েছিল। ভারতীয় সীমান্তের নিরাপত্তার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্বও পালন করছে সীমান্তরক্ষী বাহিনী। 


(iii) হর ঘর তিরঙ্গা অভিযান:- আজাদি কা অমৃত মহোৎসবের তত্ত্বাবধানে দক্ষিণবঙ্গ সীমান্ত, সীমান্তের জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা তৈরি করতে এবং স্কুল ছাত্র, শিক্ষক এবং স্থানীয় গ্রামবাসীদের সহযোগিতায় এক জাতি এক পরিচয়, জাতীয়তাবাদের চেতনা জাগিয়ে তুলতে ঘরে ঘরে তেরঙ্গা প্রচারের আয়োজন করা হয়। 


(iv) শিক্ষক দিবস-২০২২:

২ শে সেপ্টেম্বর, ২০২২-এ শিক্ষক দিবসের আগে একটি বিশাল "স্কুল আউটরিচ প্রোগ্রাম" সংগঠিত হয়েছিল যাতে দক্ষিণবঙ্গ সীমান্তের সমস্ত সীমান্ত অঞ্চলের পাশাপাশি পশ্চিমাঞ্চলের ১৩৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৬,৬৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। 


(v) অলঙ্করণ অনুষ্ঠান - বিনিয়োগ অনুষ্ঠান ১৯ ই সেপ্টেম্বর, ২০২২ তারিখে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার, কলকাতায় অনুষ্ঠিত হয়েছিল যেখানে ৪২ জন বিএসএফ কর্মীকে শ্রী রাজবিন্দর সিং ভাট্টি, আইপিএস, এডিজি (ইস্টার্ন কমান্ড) পদক দ্বারা মেধাপূর্ণ পরিষেবার জন্য রাষ্ট্রপতির পুলিশে ভূষিত করা হয়েছিল। প্রধান অতিথিকে স্বাগত জানান ডাঃ অতুল ফুলঝেলে, আইপিএস, ইন্সপেক্টর জেনারেল, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার। পদক গ্রহণ অনুষ্ঠানে ৩৫ জন কর্মরত কর্মী এবং ০৭ জন অবসরপ্রাপ্ত সদস্য অংশগ্রহণ করেন। বিএসএফ অফিসার, জওয়ান এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। 


vi) সীমা দর্শন কর্মসূচি:

বিএসএফ শিক্ষার্থীদের জন্য সীমা দর্শন কর্মসূচি চালু করেছে, যার অধীনে তাদের সীমান্তরক্ষীর জীবন কাহিনী জানার , আইসিপি পেট্রাপোলে রিট্রিট অনুষ্ঠানের সাক্ষী এবং বর্ডার ফাঁড়ি কল্যাণী দেখার সুযোগ দেওয়া হয়েছিল। 


vii) কৃষি কাজের জন্য মহিলাদের সীমান্তের বাইরে যাওয়ার সময় তাদের পরীক্ষা করার জন্য মহিলা কর্মী মোতায়েন শুধুমাত্র আন্তঃসীমান্ত অপরাধ হ্রাস করেনি বরং সীমান্ত জনসংখ্যার সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতেও অনেক সাহায্য করেছে। 


viii) উন্নত আইসিপি ব্যবস্থাপনা: আইসিপি পেট্রাপোল, ঘোজডাঙ্গা এবং এলসিএস মাহাদিপুরে সুবিধা পোর্টাল বাস্তবায়নের ফলে, দক্ষিণবঙ্গের অধীনে আইসিপি/এলসিএসের মাধ্যমে পণ্যবাহী ট্রাকের প্রবাহ মসৃণ হয়েছে। এটি শুধুমাত্র আইসিপি/এলসিএস-এ যানজট কমায়নি বরং বাণিজ্য কার্যক্রম বৃদ্ধি করেছে এবং সীমান্ত ক্রাইম কমিয়েছে। এসব বর্ধিত তৎপরতার সঙ্গে তাল মিলিয়েছে বিএসএফ। 


বর্ডার সিকিউরিটি ফোর্স তার নীতিবাক্য "জীবনের জন্য কর্তব্য" হিসাবে "প্রথম প্রতিরক্ষা লাইন" হিসাবে ভারতের পূর্ব এবং পশ্চিম সীমান্তকে চব্বিশ ঘন্টা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।