Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রূপঙ্করের নতুন গান 'প্রতিবাদ বাদ থাক'

এ সমাজ বড়ই অস্থির। এখানে অসংযত খামখেয়ালিপনার চোটে  নির্বাক হয়ে যেতে বাধ্য হয় প্রতিবাদী কণ্ঠ। সবাক মানুষের অবাক করা বাক্যবাণে ফালাফালা হয়ে যায়  উজ্জ্বল সম্ভাবনাময় ভবিষ্যৎ। ভগবানের বেশে শয়তানের কারসাজি মানবিকতার শিকড় উপড়ে …



এ সমাজ বড়ই অস্থির। এখানে অসংযত খামখেয়ালিপনার চোটে  নির্বাক হয়ে যেতে বাধ্য হয় প্রতিবাদী কণ্ঠ। সবাক মানুষের অবাক করা বাক্যবাণে ফালাফালা হয়ে যায়  উজ্জ্বল সম্ভাবনাময় ভবিষ্যৎ। ভগবানের বেশে শয়তানের কারসাজি মানবিকতার শিকড় উপড়ে ফেলতে চাইছে। বিবেকের প্রতিবাদ তাই বড্ড অসহায়।

অবিবেচক মস্তিষ্কের আত্মঘাতী ঔদ্ধত্বে আজ পর্যুদস্ত নৈতিকতা। চাতুরীর গরিষ্ঠ হুক্কাহুয়ায় নিশ্চুপ সংখ্যালঘু সততা। ভীত চোখে নিরাপদ আশ্রয় খোঁজে সত্য-ন্যায়-মূল্যবোধ।

পরিবার থেকে সমাজ, সর্বত্রই আজ হিংসার উন্মাদনা। কেউ যেন সইতে পারছে না কাউকে। সবাই স্বার্থের গোলোকধাঁধায় ঘুরপাক খাচ্ছে। বিরোধিতার কোনও স্থান নেই। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ এখানে ষড়যন্ত্রের নামান্তর। ভুল শুধরে নেওয়ার মনোবৃত্তি যেন কালপুরুষতারই পরিচয়। তাই অন্যায়ের ধ্বজা ধরে ন্যায়ের পথে গর্ত খোঁড়াই দস্তুর হয়ে দাঁড়িয়েছে।

ঠিক এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কলকাতার অপেরা    স্টুডিয়োয় রূপঙ্কর বাগচির গলায় বেরিয়ে এল নিজেরই সুরে গাওয়া পার্থপ্রতিম বিশ্বাসের কথা 'প্রতিবাদ বাদ থাক।' হ্যাঁ, প্রতিবাদ বাদই থাক এ সময়, তা না হলে হয়তো দুর্বৃত্তের অগ্নিবলয়ে দাউ দাউ করে জ্বলে পুড়ে ছাই হতে হবে নৈতিকতাকে। তাই এখন শুধুই সয়ে যাওয়া। বয়ে যাওয়া বেদনা।

তবে সবুরে মেওয়াও ফলবে একদিন এবং তা নিশ্চিত। তাই আপাতত 'কিছু থাক রাখঢাক,/ সমাজটা শুধরাক।'

রেকর্ডিং হওয়ার পর বেজায় খুশি রূপঙ্কর বলেন, 'প্রতিবাদী এই গানটির কথা অন্য মাত্রা যোগ করে দিয়েছে। অসাধারণ লেখা, যা মানুষের মধ্যে চিরকাল বেঁচে থাকবে।'

আর গীতিকার পার্থপ্রতিমের কথায়, 'উপযুক্ত কণ্ঠেই উচ্চারিত হয়েছে গানের কথাগুলি। রূপঙ্করদার মতো গায়কের কাছ থেকে এমন সুর ও গায়কীই তো মানুষ প্রত্যাশা করে। তাঁর অসাধারণ নৈপুণ্যে গানটির মাধুর্য একটি অন্য উচ্চতায় পৌঁছে গিয়েছে।'

আন্তর্জাতিক নতুন বছরের শুরুতেই গানটি মুক্তি পাবে 'পিপিবি মিডিয়া' ইউটিউব চ্যানেলে। @PPBMEDIA_2021 লিখে চ্যানেলটি সার্চ করতে হবে।