Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জোকা-তারতলা মেট্রোর উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর; মেট্রো রাইড উপভোগ করলেন রেলওয়ে মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

দেবাঞ্জন দাস; কলকাতা; ৩০ ডিসেম্বর:কলকাতাবাসীর জন্য একটি স্বপ্ন সত্যি হল!৩০শে ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজ্যবাসীর জন্য বেশ কয়েকটি রেল প্রকল্পের উদ্বোধন করলেন। মেট্রো রেলওয়ের জোকা-এসপ্…

 


দেবাঞ্জন দাস; কলকাতা; ৩০ ডিসেম্বর:কলকাতাবাসীর জন্য একটি স্বপ্ন সত্যি হল!

৩০শে ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজ্যবাসীর জন্য বেশ কয়েকটি রেল প্রকল্পের উদ্বোধন করলেন। 

মেট্রো রেলওয়ের জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রজেক্টের (পার্পল লাইন) বহুল প্রতীক্ষিত জোকা-তারাতলা মেট্রো প্রকল্প উদ্বোধন করা হল এবং উদ্বোধনী পরিষেবাটি তার দ্বারা ফ্ল্যাগ অফ করা হল। জোকা - তারাতলা পর্যন্ত ৬.৫ কিলোমিটার প্রকল্পের খরচ হয়েছে ২৪৭৭.২৫ কোটি টাকা। সম্পূর্ণরূপে ভারত সরকারের অর্থায়নে যার মধ্যে প্রায় ৬৩৫ কোটি জোকা ডিপোর জন্য এবং প্রায় ১৬০০ কোটি ভায়াডাক্টের জন্য করা হয়েছে।  

রুটটি ব্যবহার করে IIM জোকা, ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতাল, বিবেকানন্দ কলেজ, ঠাকুরপুকুর, ESIC মেডিকেল কলেজ ও হাসপাতাল, জোকা খুব সহজেই অ্যাক্সেসযোগ্য হবে এবং লোকেরা মাত্র 15 মিনিটে সরসুনা, ডাকঘর এবং মুচিপাড়া যেতে পারবে।


জোকা-তারাতলা মেট্রো স্ট্রেচের (পার্পেল লাইন) প্রতিটি মেট্রো স্টেশনে 7টি এসকেলেটর, 4টি লিফ্ট, 8টি সিঁড়ি, পিএ সিস্টেম, সাইনেজ, বেঞ্চ, এএফসি গেট এবং স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন (এটিভিএম) এর মতো বিশ্বমানের যাত্রী সুবিধা আসে।



স্টেশনে ফায়ার ডিটেকশন এবং সাপ্রেশন সিস্টেম এবং প্রতিটি স্টেশন এবং ভায়াডাক্টে ফায়ার হাইড্রেন্ট সরবরাহ করা হয়।

মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, মোটরম্যানের ক্যাবের উদ্বোধনের পরে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো রাইড নিয়েছিলেন। তিনি স্কুলের বাচ্চাদের সাথে, মেট্রোর কর্মীদের সাথে আলাপ-আলোচনা করেন যারা এই ঐতিহাসিক যাত্রার সাক্ষী থাকতে উপস্থিত ছিলেন। বৈষ্ণব G20-এর লোগো সম্বলিত মেট্রো রেলওয়ের নতুন চেহারার স্মার্ট কার্ডও উন্মোচন করেছেন এবং "জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের জোকা-তারতলা সেকশন" শিরোনামের একটি কফি টেবিল বই প্রকাশ করেছেন।

এই নতুন উদ্বোধন করা মেট্রো রুট ২ জানুয়ারি (সোমবার) থেকে শুরু হতে চলেছে। সেই দিন থেকে, ১২টি দৈনিক পরিষেবা (6 UP + 6 DN) জোকা-তারাতলা মেট্রো প্রকল্পের (বেগুনি লাইন) জোকা এবং তারাতলার মধ্যে "একটি ট্রেন শুধুমাত্র সিস্টেম" অনুসরণ করে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত চালানো হবে।