Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হাসপাতালে হাসপাতালে কোভিড মোকাবিলায় মক ড্রিল স্বাস্থ্য আধিকারিকদের

তমলুকঃ আবারও মাথাচাড়া দিচ্ছে কোভিড-১৯। বাংলায় সংক্রমণ ছড়িয়ে পড়লে যাতে দ্রুত পরিষেবা দেওয়া যায় তার জন্য আগেভাগে সব রকম ব্যবস্থা করে রাখতে রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশ ক্রমে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি মঙ্গলবার তমলুকে পূর্ব…



তমলুকঃ আবারও মাথাচাড়া দিচ্ছে কোভিড-১৯। বাংলায় সংক্রমণ ছড়িয়ে পড়লে যাতে দ্রুত পরিষেবা দেওয়া যায় তার জন্য আগেভাগে সব রকম ব্যবস্থা করে রাখতে রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশ ক্রমে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি মঙ্গলবার তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা হাসপাত ও মেডিক্যাল কলেজের স্বাস্থ আধিকারিকরা কোভিড -১৯ মোকাবিলার মক ড্রিল করেন। প্রয়োজনীয় সমস্ত জিনিসপত্র মজুদ করার পাশাপাশি কোভিড ওর্ডার গড়ে তোলা হয়েছে। সংক্রমিত কোনো রুগি এলেই তাকে কি ভাবে পরিষেবা দেওয়া হবে তা এদিন মক ড্রিলের মাধ্যমে তুলে ধরা হয়।করোনা মোকাবিলায় হাসপাতাল ও নার্সিংহোমগুলির পরিস্থিতি কেমন, সেইসবই খতিয়ে দেখার পাশাপাশি মক ড্রিল করা হয়। জেলায় জেলায় স্বাস্থ্য পরিষেবা কেমন, করোনা আক্রান্তদের জন্য চিকিৎসার ব্যবস্থা কেমন, কোভিড টেস্ট কেমন হচ্ছে, সেগুলিও সরেজমিনে দেখা হয়। তাছাড়াও দেখা হয়, হাসপাতালগুলিতে আইসোলেশন ওয়ার্ডের হাল কেমন, আইসোলেশন বেড, অক্সিজেন বেড, আইসিইউ বেড ও ভেন্টিলেটর বেডের সংখ্যা। সঙ্কটজনক কোভিড রোগীদের জন্য ভেন্টিলেটর ও তরল অক্সিজেন কী পরিমাণে আছে,সেটিও দেখা হয় এই মক ড্রিলে। 


এই কর্মসূচিতে, করোনা রোগীদের জন্য যাতে মেডিক্যাল অক্সিজেন ও চিকিৎসার পরিকাঠামো ঠিকঠাক থাকে সেই বিষয়ে জোর দিতে বলা হবে হাসপাতাল ও নার্সিংহোমগুলিকে। অক্সিজেন ট্যাঙ্কারগুলো যাতে পূর্ণ থাকতে সে দিকেও খেয়াল রাখতে বলা হবে। এছাড়া হাসপাতাল ও নার্সিংহোমগুলিকে রাখতে হবে অক্সিজেন কনসেন্ট্রেটরের, ভেন্টিলেটর, বাইপ্যাপ, এসপিও ২-সহ সমস্ত লাইফ সাপোর্ট সিস্টেম। পাশাপাশি চাহিদা মতো সরবরাহ করার জন্য অক্সিজেন কন্ট্রোল রুম তৈরি করতেও বলা হবে এই মক ড্রিলে।