Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপোতে IIIE কনক্লেভ সমাপ্ত হয়েছে

দেবাঞ্জন দাস,কলকাতা, ২৮ জানুয়ারি : ইন্ডিয়া ইনোভেশন ইমপ্যাক্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ কনক্লেভ (আইআইইই কনক্লেভ), বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো (বিজিটিই) এর একটি অংশ, শনিবার, ২৮ জানুয়ারী, বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে শেষ হয়েছে৷ স…


দেবাঞ্জন দাস,কলকাতা, ২৮ জানুয়ারি : ইন্ডিয়া ইনোভেশন ইমপ্যাক্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ কনক্লেভ (আইআইইই কনক্লেভ), বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো (বিজিটিই) এর একটি অংশ, শনিবার, ২৮ জানুয়ারী, বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে শেষ হয়েছে৷ সমাপনী অধিবেশনে বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল পাওয়ার জন্য যোগ্য স্টার্ট-আপগুলির চূড়ান্ত ঘোষণা এবং শিক্ষার্থীদের জন্য উপলব্ধ প্লেসমেন্ট সুযোগের চূড়ান্ত গণনা প্রত্যক্ষ করা হয়েছিল। তিন দিনব্যাপী কনক্লেভ তহবিলের সুযোগ, বিনিয়োগকারী-বিনিয়োগকারী সম্পর্কের জন্য প্ল্যাটফর্ম এবং আগ্রহীদের জন্য চাকরির সুযোগ বৃদ্ধি করে।


 IIIE কনক্লেভে, স্টার্ট-আপগুলি থেকে মোট 58টি অনন্য পিচ ছিল, যার মধ্যে 13টি অনলাইনে উপস্থিত হয়েছিল। মোট আটটি ইক্যুইটি বিনিয়োগ ছিল; যার মধ্যে পাঁচটি চূড়ান্ত দিনে "খসড়া শীট" পর্যায়ে পৌঁছেছে। অধিবেশনে 11 জন বিনিয়োগকারীর সাথে আলাপচারিতা দেখা গেছে, যারা কলকাতায় ব্যবসা পরিচালনার বিষয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেছে। ব্লুম ভেঞ্চারস-এর গৌতম শিবরামকৃষ্ণান, স্টার্ট-আপ বিনিয়োগকারী গৌতম ভামশি এবং জেপি মরগান চেজ অ্যান্ড কো-এর নির্বাহী পরিচালক সাইদ টি হুসেন-এর মতো অ্যাঞ্জেল বিনিয়োগকারীরা সমাপনী অধিবেশনে উপস্থিত ছিলেন। প্রায় (13 মিলিয়ন ডলার) ঋণ এবং ইকুইটি 24টি চুক্তিতে বিনিয়োগ । বিনিয়োগ সংক্রান্ত আরও 112টি উদ্যোগের সাথে আলোচনা চলছে। চূড়ান্ত চুক্তি যথাযথ অধ্যবসায় পরিচালনা করার জন্য 45 দিনের বেশি সময় ধরে অনুসরণ করা হবে, কনক্লেভের সদস্যদের অবহিত করা হয়েছে। কনক্লেভের নিয়োগ ফোরামে, 138 জন শিক্ষার্থী চাকরির প্রস্তাবের জন্য বিভিন্ন স্টার্ট-আপ জুড়ে বসেছিল। ফোরামটি সারাদেশ থেকে ভ্রমণকারী শিক্ষার্থীদের চুক্তিভিত্তিক দূরবর্তীভাবে কাজ করার সুযোগ পেতে সহায়তা করবে। কনক্লেভ বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের জন্য 300 টিরও বেশি ইন্টার্নশিপের সুযোগ ঘোষণা করেছে।


 সেশনের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, IIIE কনক্লেভের আয়োজকরা বলেছেন, “আমরা এই উদ্যোগ নিয়েছি স্টার্ট-আপ এবং বিনিয়োগকারী উভয়ের কাছেই সঠিক দক্ষতা এবং মানসম্পন্ন প্রতিষ্ঠান গড়ে তোলার সুযোগ তুলে ধরতে। বিভিন্ন সংস্থা থেকে ছাত্রদের নিয়োগের আমাদের উদ্যোগ ট্যালেন্ট পুলের উল্লেখযোগ্য শিল্পের এক্সপোজার প্রদান করেছে, তাদের বাজারের সাথে সংযুক্ত করেছে। মোট 116 কোটি টাকা ইকুইটি এবং এখন পর্যন্ত 80 কোটি টাকা ঋণ বন্ধক রাখা হয়েছে।”