Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সোমবার মুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হবে ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

দেবাঞ্জন দাস,২৮ জানুয়ারি: বইপ্রেমীদের বহু প্রতীক্ষিত উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবারে ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন সোমবার ৩০ জানুয়ারি দুপুর ২ টোয় মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধন করবেন। উপ…


দেবাঞ্জন দাস,২৮ জানুয়ারি: বইপ্রেমীদের বহু প্রতীক্ষিত উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবারে ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন সোমবার ৩০ জানুয়ারি দুপুর ২ টোয় মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধন করবেন। উপস্থিত থাকবেন, মারিয়া জস গালভেজ সালভাদর, ডিরেক্টর জেনারেল অফ বুক , সংস্কৃতি মন্ত্রক, স্পেন; লুইস গার্সিয়া মন্টেরো, কবি ও ডিরেক্টর - ইনস্টিটিউট অফ সার্ভান্তেস, স্পেন ; শীর্ষেন্দু মুখোপাধ্যায় ; স্পেনের রাষ্ট্রদূত জস মারিয়া রিদাও ডমিনগুয়েজ।

উদ্বোধনী অনুষ্ঠানে CESC RPG সৃষ্টি সম্মান দ্বারা শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে আজীবন সম্মাননা প্রদান করা হবে। বই প্রকাশক এবং লিটল ম্যাগাজিনের অংশগ্রহণের সর্বাধিক সংখ্যা প্রায় ৯৫০ টি (বড়, মাঝারি, ছোট, খুব ছোট এবং ম্যাগাজিন)। 


মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান সহ প্রায় ২০ টি দেশের অংশগ্রহণ , যেখানে নতুন অতিথি থাইল্যান্ড। বাংলাদেশে প্রায় ৭০ জন প্রকাশক রয়েছে।

এবারের বই মেলায় ৯টি গেট থাকবে যার মধ্যে মাদ্রিদের টলেডো গেট, ন্যাশনাল লাইব্রেরি, নেতাজি, স্বামীজি ও রবীন্দ্রনাথ বিশ্ব বাংলা গেট, অগ্নি বিনা গেট।

মেট্রো পূর্ব পশ্চিম, করুণাময়ী এবং সেন্ট্রাল পার্ক স্টেশন থেকে সরাসরি শিয়ালদহ। পরিবহন দফতরের বিশেষ বইমেলা বাস পরিষেবা, এছাড়াও বেসরকারি বাস পরিষেবা। অটো সার্ভিস। পুলিশ ও ফায়ার সার্ভিসের নিরাপত্তা ব্যবস্থা। সিসি টিভি সংযোগ, পুলিশ মোতায়েন এবং ফায়ার টেন্ডার, বাইক এবং ফায়ার সার্ভিসের কর্মীরা ফায়ার ফাইটারদের সাথে। 


শিশু প্যাভিলিয়ন তৈরি হবে 'আবোল তাবোল' প্রকাশনার ১০০ বছর উপলক্ষে, আবোল তাবোল এর আঁকা থাকবে সেখানে । 


শিশু দিবস উদযাপন: মহান আবোল তাবোলের ১০০ বছর পূর্তি উপলক্ষে গিল্ড অফিস থেকে ৫ ফেব্রুয়ারি রবিবার বিকাল ৪টায় শিশুদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হবে।  

মেলার দিনগুলিতে গিল্ড প্রবীণ নাগরিকদের মধ্যে এবং বিশেষভাবে সমর্থ শিশুদের মধ্যে ভাল সংখ্যক বই দান করবে।

স্প্যানিশ মিউজিশিয়ানরা ৩০ জানুয়ারী সন্ধ্যায় পারফর্ম করবেন।

৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৫:৩০ থেকে বাংলাদেশ দিবস পালিত হবে। উভয় দেশের প্রখ্যাত লেখকরা আলোচনা করবেন, প্রশংসিত গায়ক ও নৃত্যশিল্পীরা মঞ্চে পারফর্ম করবেন।

বইমেলার এই সমস্ত বিষয় নিয়ে আজ বইমেলা প্রাঙ্গণে এক সাংবাদিক সম্মেলন করেন গিল্ডের প্রেসিডেন্ট সুধাংশু শেখর দে এবং জেনারেল সেক্রেটারি ত্রিদিব চ্যাটার্জি।