Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ICC 5ম গ্লোবালাইজড এডুকেশন ফোরাম 2022-23 আয়োজন করেছে

দেবাঞ্জন দাস,১৪ জানুয়ারি: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) তার 5 তম গ্লোবালাইজড এডুকেশন ফোরাম 2022-23 নতুন স্বাভাবিক বিশ্বে বিশ্বায়ন এবং বিশ্বায়নের প্রচেষ্টায় আয়োজক দেশের গুরুত্ব নিয়ে আলোচনা করার জন্য ১৪ জানুয়ারি এক সভার …


দেবাঞ্জন দাস,১৪ জানুয়ারি: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) তার 5 তম গ্লোবালাইজড এডুকেশন ফোরাম 2022-23 নতুন স্বাভাবিক বিশ্বে বিশ্বায়ন এবং বিশ্বায়নের প্রচেষ্টায় আয়োজক দেশের গুরুত্ব নিয়ে আলোচনা করার জন্য ১৪ জানুয়ারি এক সভার আয়োজন করেছে। উপস্থিত ছিলেন ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের মাননীয় প্রতিমন্ত্রী ডঃ সুভাষ সরকারের মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যক্ষ করেছে; অধ্যাপক সুরঞ্জন দাস, ভাইস চ্যান্সেলর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এবং সভাপতি, এআইইউ; সত্যম রায়চৌধুরী, চেয়ারম্যান, উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ সংক্রান্ত আইসিসি জাতীয় বিশেষজ্ঞ কমিটি, চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়; প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, ভাইস চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি; সৈকত মৈত্র, MAKAUT এর ভাইস চ্যান্সেলর; প্রফেসর ভি এন রাজশেখরন পিল্লাই, সৌমাইয়া বিদ্যাবিহার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য; অনির্বাণ আদিত্য, চেয়ারম্যান, আদিত্য গ্রুপ; বিদ্যুৎ মজুমদার, জেনারেল ম্যানেজার-বিজনেস ডেভেলপমেন্ট, জেআইএস গ্রুপ এবং ডাঃ রাজীব সিং, ডিরেক্টর জেনারেল, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স প্রমুখ ।


 শিক্ষাক্ষেত্রে দেশের উদ্যোগের বিষয়ে একটি ভাষণ প্রদান করে, মাননীয় প্রতিমন্ত্রী, শিক্ষা মন্ত্রক , ডঃ সুভাষ সরকার বলেন, "আমাদের "এক ভারত শ্রেষ্ঠ ভারত" উদ্যোগের কারণে এই বছরটি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। G20 শীর্ষ সম্মেলনে বলা হয়েছে এক পৃথিবী, এক পরিবার, এক ব্যবস্থা যা বিশ্বায়নের সাফল্যের গল্প। শিক্ষাব্যবস্থাকে আন্তর্জাতিকীকরণ এবং উচ্চমানের শিক্ষা প্রদানে এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমাদের লক্ষ্য হল বৈশ্বিক গন্তব্যগুলিতে সহায়তা প্রদান করে এবং কার্যকর খরচে প্রিমিয়াম শিক্ষা প্রদানের মাধ্যমে ভারতকে শিক্ষাক্ষেত্রে একটি সুপার পাওয়ার করা। আজ, ভারতে শুধুমাত্র সর্বোচ্চ সংখ্যক শিক্ষিত যুবক-যুবতীদের নিয়ে বিশ্বের জ্ঞানকেন্দ্র হওয়ার সম্ভাবনাই নয়, আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দক্ষতার মূলধনও রয়েছে, যা বিশ্বব্যাপী শিক্ষা প্রদানের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। জাতীয় শিক্ষা নীতি আন্তর্জাতিক ছাত্রদের আকৃষ্ট করবে এবং ভারতকে একটি বৈশ্বিক শিক্ষাকেন্দ্রে পরিণত করবে। এই সিস্টেমটি অনুষদের স্বায়ত্তশাসন প্রদানকারী একটি অনুপ্রেরণা যা ন্যায়সঙ্গত শিক্ষার দিকে পরিচালিত করে। ফ্যাকাল্টি এবং আন্তর্জাতিক ছাত্রদের চাহিদা আছে। আমাদের এই সুযোগগুলি বোঝা উচিত এবং দেশকে সে অনুযায়ী কাজ করা উচিত। কেন্দ্রীয় সরকার আন্তর্জাতিক ছাত্রদের সহায়তা প্রদান এবং প্রয়োজনীয় সংস্কার করার জন্য একটি ফোরাম প্রদান করছে। শিক্ষানীতি প্রণয়নের পর নমনীয় কারিকুলাম ও শিক্ষাব্যবস্থা সংশোধন করে পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এনইপি ভারতের শিক্ষাব্যবস্থাকে একটি নতুন দিকনির্দেশনা দেবে, সঠিকভাবে সামগ্রিক শিক্ষা।”


এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে, উচ্চ শিক্ষা বিষয়ক আইসিসি জাতীয় বিশেষজ্ঞ কমিটি, সত্যম রায়চৌধুরী বলেন, “আমরা বিভিন্ন মাধ্যমে শেখার গুরুত্ব সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই। মহামারীটি ছদ্মবেশে আশীর্বাদ হয়ে উঠেছে। শিক্ষার একটি খুব বৈচিত্র্যময় প্ল্যাটফর্ম রয়েছে এবং আমরা যত বেশি ডিজিটাইজ করি, আমরা অনলাইন শিক্ষার নতুন ধারণা সম্পর্কে শিখি। বিদেশী বিশ্ববিদ্যালয়ের কোর্সে ভর্তি হচ্ছে চার কোটিরও বেশি শিক্ষার্থী। আমাদের উচিত আন্তর্জাতিক শিক্ষার্থীদের শেখার জন্য একটি অর্থবহ প্ল্যাটফর্ম প্রদান করা। আইআইএম এবং আইআইটি শিক্ষার আন্তর্জাতিকীকরণের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নতুন শিক্ষানীতি শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের জন্য প্রবিধান নিয়ে আসতে সক্ষম হয়েছে।”


 উচ্চ শিক্ষা ক্ষেত্রের সুযোগ সম্পর্কে মন্তব্য করে, অধ্যাপক সুরঞ্জন দাস, উপাচার্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং এআইইউ সভাপতি বলেন, “উচ্চ শিক্ষা ব্যবস্থা একটি রূপান্তরমূলক মোডে রয়েছে। এবং বিশ্বায়নের সময়, আন্তর্জাতিকীকরণকে এই পর্যায়ের সাইন কল হতে হবে। উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণ এনইপির একটি কেন্দ্রবিন্দু। আজ, ভারতে উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণ একটি বিস্তৃত দৃষ্টিকোণ থেকে যোগাযোগ করা হয়। এবং আমাদের উচ্চশিক্ষাকে আরও প্রাণবন্ত করতে এবং বর্তমান সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় এটিকে সজ্জিত করার প্রতিযোগিতায় যোগ দিতে হবে। এর পরিবর্তে, NEP 2020 স্বদেশী শিক্ষার্থীদের এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য বিভিন্ন স্কিম সহ সেক্টরের জন্য একটি বুস্টারের মতো কাজ করেছে।"


 এই বিষয়ে কথা বলতে গিয়ে, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, “শিক্ষার আন্তর্জাতিকীকরণ কোনো পাশ্চাত্য ধারণা নয়, আজকের শিক্ষা ব্যবস্থার প্রয়োজন। এই গ্লোবাল থেকে গ্লোকাল ধারণাটি বলে যে প্রতিটি দেশের নিজস্ব ঐতিহ্য রয়েছে এবং আমাদের এটি স্থানীয়করণ করা উচিত। গবেষণা, প্রযুক্তি, শিক্ষার্থী এবং অনুষদ সদস্যদের আদান-প্রদান বোঝার জন্য বিভিন্ন শিক্ষাবিদদের দ্বারা এই ধারণাটি প্রবর্তন করা হয়েছিল, যা মতাদর্শের ভাগাভাগি এবং বিশ্বব্যাপী শিক্ষা ব্যবস্থার বিকাশ ঘটায়। এটি গুণমান এবং টেকসই বৃদ্ধির জন্য যথেষ্ট অনুপ্রেরণা। জাতীয় শিক্ষানীতির লক্ষ্য ভৌগলিক সীমানা নির্বিশেষে সকল শিক্ষা ব্যবস্থার সাথে বিবেচনা করে শিক্ষায় সমতা অর্জন করা। আমাদের উচিত আন্তর্জাতিক ছাত্রদের ভারতে অধ্যয়নের জন্য আমন্ত্রণ জানানো এবং মানসম্পন্ন শিক্ষা দেওয়ার সুযোগ নেওয়া উচিত।"


বর্তমান পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করে, MAKAUT-এর ভাইস চ্যান্সেলর সৈকত মৈত্র বলেছেন, “আমরা বিভিন্ন বিশিষ্ট ভঙ্গিতে মহামারীর পরে অনেক মাত্রা প্রত্যক্ষ করেছি। ডিজিটালাইজেশন নেটওয়ার্কিং এবং সংযোগ বিল্ডিংয়ের জন্য প্রচুর সুযোগ তৈরি করেছে। এতে ব্যবসা ও অন্যান্য বিভিন্ন খাতের সুযোগ সৃষ্টি হয়েছে। আমাদের দেশে প্রচুর সম্পদ রয়েছে এবং আমাদের স্থানীয় প্রতিভাগুলিকে আন্তর্জাতিক জায়গায় স্থাপন করে সংস্থানগুলিকে পুরোপুরি কাজে লাগানোর এটাই সময়। আমাদের উচিত শিশুদের স্বনির্ভর পেশাদার হতে শিক্ষিত করা।


 সমস্যাটির দিকে ইঙ্গিত করে, সৌমাইয়া বিদ্যাবিহার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভি এন রাজশেখরন পিল্লাই বলেছেন, “সেক্টরটিকে প্রথমে চ্যালেঞ্জগুলি বের করে আনতে হবে এবং বৈধ সমাধান প্রদান করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ধারণাগুলি প্রজেক্ট করার জন্য উন্মুক্ত স্থান। আমাদের অনেকগুলি আইআইএম এবং আইআইটি রয়েছে। তাদের প্রচুর গবেষণা এবং সরকারী গতিশীলতা প্রয়োজন। আমি তখনই বিশ্বাস করি যখন আমরা এমন জ্ঞান তৈরি করতে পারি যা সারা বিশ্বের প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়গুলিতে স্থানান্তরিত হতে পারে। সুতরাং, এনইপির উপর জোর দেওয়া এবং সেই অনুযায়ী কাজ করা খুবই গুরুত্বপূর্ণ।”


 নিউ নর্মাল ওয়ার্ল্ডে বিশ্বায়নের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, আদিত্য গ্রুপের চেয়ারম্যান অনির্বাণ আদিত্য বলেছেন, "আমি মহামারীর ইতিবাচক দিক সম্পর্কে কথা বলতে চাই। ডিজিটালাইজেশন সবসময়ই বিরাজ করত কিন্তু এখন আমরা ডিজিটালি বিশ্বায়ন হয়ে গেছি। একজন অধ্যাপক নির্বিশেষে সেশন নিতে পারেন। মহামারীর পরে আমরা যে সময় এবং ভূতাত্ত্বিক সীমানাগুলি চিনতে পারি। এই ব্যবহারিক প্রভাবগুলিকেও আমাদের দিক থেকে ফোকাস করা উচিত। গ্লোকাল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় কারণ এটি গ্লোকাল জ্ঞানকে একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে স্থানান্তর করে।"


 বিশ্বায়ন কর্মসূচিতে আয়োজক দেশের গুরুত্ব সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, জেআইএস গ্রুপের জেনারেল ম্যানেজার - বিজনেস ডেভেলপমেন্ট, বিদ্যুৎ মজুমদার বলেন, "জেআইএস বেশ কিছু আন্তর্জাতিক ছাত্রদের কাছ থেকে আবেদন গ্রহণ করে কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখি ছাত্ররা ইউরোপ এবং আমেরিকার মতো দেশগুলি বেছে নেয়৷ প্রদত্ত শিক্ষার গুণমানের কারণে। সুতরাং, আমরা যেভাবে আমাদের ব্র্যান্ড প্রতিষ্ঠা করি তা গুরুত্বপূর্ণ। সুতরাং, আমাদের আন্তর্জাতিক বাজারের প্রয়োজনীয়তাগুলি অন্বেষণ এবং অধ্যয়ন করতে হবে এবং অন্যান্য দেশের সাথে সম্পর্ক গড়ে তুলতে হবে। এই সম্পূর্ণ বাস্তুতন্ত্রকে প্রথমে মূল্যায়ন করা উচিত। আমাদের সংগঠনটি এমন একটি শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করেছে যা IITians থেকে ফ্লিপ লার্নিং এবং দ্রুত শিক্ষা অঙ্কনে রূপান্তরিত হয়েছে৷ সমস্ত প্রতিষ্ঠান বিদেশ থেকে ছাত্রদের নিয়ে যাওয়ার জন্য একে অপরের সাথে প্রতিযোগিতা করার চেষ্টা করছে৷ আমি বিশ্বাস করি এটি একটি স্বাস্থ্যকর প্রতিযোগিতা কারণ এটি দেশের উন্নয়নে সহায়তা করবে ৷ "


 ভারতীয় চেম্বার অফ কমার্সের মহাপরিচালক ডঃ রাজীব সিং বলেন, “আমরা সকলেই জানি যে বাংলা আজকে কী ভাবছে যেমন আগামীকাল সারা বিশ্ব ভাবে। আমাদের মন্ত্রী ঠিকই বলেছেন যে বৈশ্বিক পরিবর্তনের জন্য আমাদের বৈশ্বিক শিক্ষা ব্যবস্থার সাথে একীভূত হওয়া দরকার।”