Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রথম ফুড গ্রেড আর-পেট (R-PET) প্রকল্প এবং স্মার্ট বিন পেতে চলেছে রাজ্য

কলকাতা, ২৫ জানুয়ারী : ম্যাগপেট পলিমার প্রাইভেট লিমিটেড , 24 জানুয়ারী,  কলকাতায়  তাদের ফুড গ্রেড বোতল থেকে বোতল আর-পেট (R-PET) প্রকল্প লঞ্চ করেছে৷ উপস্থিত ছিলেন মেয়র  ফিরহাদ হাকিম ;  ডা. শশী পাঁজা এমআইসি ডিপার্টমেন্ট অফ ইন্ডাস…



কলকাতা, ২৫ জানুয়ারী : ম্যাগপেট পলিমার প্রাইভেট লিমিটেড , 24 জানুয়ারী,  কলকাতায়  তাদের ফুড গ্রেড বোতল থেকে বোতল আর-পেট (R-PET) প্রকল্প লঞ্চ করেছে৷ উপস্থিত ছিলেন মেয়র  ফিরহাদ হাকিম ;  ডা. শশী পাঁজা এমআইসি ডিপার্টমেন্ট অফ ইন্ডাস্ট্রিজ, কমার্স এন্ড এন্টারপ্রাইজ, পাবলিক এন্টারপ্রাইজ এবং ইন্ডাস্ট্রিয়াল রিকনস্ট্রাকশন এর  এবং পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডাঃ কল্যাণ রুদ্র এছাড়া  MAGPET-এর ম্যানেজিং ডিরেক্টর দেবেন্দ্র সুরানা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


ইন্ডাস্ট্রিতে ফুড গ্রেড R-PET ব্যবহারের ভবিষ্যৎ প্রবণতা দেখে, Magpet বাংলায় এই বোতল-টু-বোতল ফুড গ্রেড (B2B) R-Pet প্রকল্পটি স্থাপন করবে। এই R-PET প্রকল্পটি বাংলাকে গ্লোবাল পেট রিসাইক্লিং ম্যাপে রাখবে এবং বাংলার মধ্যে পোস্ট-কনজিউমার পিইটি বোতলের পুনর্ব্যবহার নিশ্চিত করবে – এর ফলে ভার্জিন রেসিনের ব্যবহার হ্রাস পাবে এবং এইভাবে রাজ্যে কম কার্বন পদচিহ্ন সহ একটি সবুজ ও টেকসই পরিবেশের সুবিধা হবে। এই আর-পেট প্রকল্পটি বাংলার অনানুষ্ঠানিক পুনর্ব্যবহারযোগ্য সেক্টরকে মূলধারার শিল্প বিভাগে একীভূত করার একটি পদক্ষেপও হবে। এই অত্যাধুনিক প্রকল্পটি ইউরোপীয় প্রযুক্তির সাথে 100 কোটি টাকার বেশি মূলধনের সাথে স্থাপন করা হচ্ছে।


একই দিনে, ম্যাগপেট PET বোতলগুলি নিষ্পত্তি করার জন্য শহরে স্থাপন করা স্মার্ট বিন উন্মোচন করেছে। স্মার্ট বিন প্লাস্টিক বর্জ্য সংগ্রহের জন্য একটি অনন্য, ব্যবহারিক, নান্দনিকভাবে আকর্ষণীয়, প্রযুক্তি সক্ষম এবং সাশ্রয়ী সমাধান। স্মার্ট বিনগুলিকে ভারতীয় পরিবেশের সাথে মানানসই করে ডিজাইন করা হয়েছে যা একটি বিস্তৃত নাগাল সক্ষম করবে। বিনের বড় মাপ প্রচুর পরিমাণে ব্যবহৃত প্লাস্টিকের বোতল সংগ্রহ করতে সাহায্য করে। বিনটিতে একটি অনন্য সেন্সর রয়েছে যা ডেটা ম্যানেজমেন্ট সেন্টারে ফিল লেভেলের বিজ্ঞপ্তি পাঠাবে, সময়মত এবং অপ্টিমাইজ করা সংগ্রহ রাউটিং নিশ্চিত করবে।


প্রজেক্ট লঞ্চের পর ছিল ‘Ecologue 2023’, একটি সিম্পোজিয়াম যেখানে নেতৃস্থানীয় পেট্রোকেমিক্যাল ম্যানুফ্যাকচারার এবং গ্লোবাল এফএমসিজি ব্র্যান্ডের বিশেষজ্ঞরা PET প্যাকেজিং এবং এর রিসাইক্লিংয়ের ভবিষ্যত সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে উপস্থিত ছিলেন। এর মূল উদ্দেশ্য হল পুনর্ব্যবহার করা, বর্জ্য কমানো এবং আবর্জনা মুক্ত ভারতকে উন্নীত করা।



MAGPET-এর ম্যানেজিং ডিরেক্টর দেবেন্দ্র সুরানা ইভেন্টে এই ঘোষণার বিষয়ে মন্তব্য করে বলেন, "বিশ্বব্যাপী দ্রুত জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের প্রতি আমাদের সকলের কিছু দায়িত্ব রয়েছে এবং অন্যথায়। এটি একটি টেকসই পরিবেশ নিশ্চিত করার জন্য আমাদের পরিকল্পনা করা উদ্যোগগুলির মধ্যে একটি। কলকাতায় স্মার্ট বিন স্থাপন থেকে শুরু করে, এবং আমাদের আর-পিইটি প্রকল্পের মাধ্যমে আমরা একটি ভাল ভবিষ্যতের জন্য যথেষ্ট পরিমাণে প্লাস্টিক পুনর্ব্যবহার করব।"