Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ICC বাজেট বিশ্লেষণ সেশন 2023 আয়োজন করেছে

দেবাঞ্জন দাস,  কলকাতা, ৪ ফেব্রুয়ারি : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) প্রত্যক্ষ ও পরোক্ষ করের উপর সম্প্রতি পেশ করা ইউনিয়ন বাজেটের প্রভাব নিয়ে আলোচনা ও ব্যাখ্যা করার জন্য একটি বাজেট বিশ্লেষণ সেশন পরিচালনা করে। অধিবেশনে আদিত্…


দেবাঞ্জন দাস,  কলকাতা, ৪ ফেব্রুয়ারি : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) প্রত্যক্ষ ও পরোক্ষ করের উপর সম্প্রতি পেশ করা ইউনিয়ন বাজেটের প্রভাব নিয়ে আলোচনা ও ব্যাখ্যা করার জন্য একটি বাজেট বিশ্লেষণ সেশন পরিচালনা করে। অধিবেশনে আদিত্য হান্স, পার্টনার, ধ্রুব অ্যাডভাইজার্স এলএলপি থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যক্ষ করা হয়েছে; রুতুরাজ ভিডে, প্রিন্সিপাল, ধ্রুব অ্যাডভাইজার এলএলপি; বিশাল জৈন, প্রিন্সিপাল, ধ্রুব অ্যাডভাইজার্স এলএলপি; পল্লভ গুপ্ত, চেয়ারম্যান, আইসিসি ন্যাশনাল এক্সপার্ট কমিটি অন ট্যাক্সেশন এবং প্রাক্তন প্রধান - ট্যাক্সেশন, আইটিসি; সিদ্ধার্থ সান্যাল, প্রধান অর্থনীতিবিদ ও গবেষণা প্রধান, বাঁধন ব্যাংক; প্রদীপ মিত্র, জেনারেল ম্যানেজার, ফিনান্স-ট্যাক্স, TATA SONS (P) LTD; বিজয় ভূপাত্রে পান্ড্য, হেড, ট্যাক্সেশন, টাটা কনসালটেন্সি সার্ভিসেস লিমিটেড; সিমাচল মোহান্তি, হেড-গ্লোবাল ট্যাক্সেশন ডঃ রেডডি'স ল্যাবরেটরিজ লিমিটেড; দেবাশীষ মুখার্জি, হেড-অ্যাকাউন্টস, এমজাংশন সার্ভিসেস লিমিটেড; ডাঃ রাজীব সিং, মহাপরিচালক, আইসিসি।


 মহাপরিচালক, আইসিসি, ডঃ রাজীব সিং বলেছেন, "আমরা ভূ-রাজনৈতিক সমস্যা, মন্দা, জলবায়ু পরিবর্তন ইত্যাদির মধ্যে দাঁড়িয়ে আছি। এইভাবে বর্তমান পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেটকে সামগ্রিকভাবে অত্যন্ত অগ্রসর হিসাবে বিবেচনা করা যেতে পারে। আমাদের সরকার অবকাঠামোগত উন্নয়ন, সবুজ শক্তি এবং স্থানীয় বাজারগুলিকে আরও সহজলভ্য করে তোলার উপর জোর দেওয়ার চেষ্টা করেছে। নতুন কর নীতিতে আগের বছরের তুলনায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এবার আমাদের চেম্বার এবং শ্রোতারা আশা করছে আরও সুষ্ঠু অর্থনৈতিক পরিস্থিতি থাকবে এবং কঠোরভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করবে।"


আদিত্য হান্স, পার্টনার, ধ্রুব অ্যাডভাইজার্স এলএলপি, বলেছেন "এবার বাজেটে একটি আর্থিক উদ্দীপনা দেওয়া হয়েছে, আর্থিক শৃঙ্খলা এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে তবে এটি 2023-24 সালে প্রত্যাশিত মন্দার উপর খুব কম প্রভাব ফেলতে পারে। সরকার চেষ্টা করেছে। ব্যবসায়িক ক্ষেত্রগুলিতে বিধানগুলিকে উন্নত করার মাধ্যমে সহজ-সরল ব্যবসার সুবিধার্থে বিনিয়োগকে উত্সাহিত করার জন্য বেশ কয়েকটি ট্যাক্স সংশোধনী বাস্তবায়ন করা, নির্দিষ্ট কিছু বিধানের যৌক্তিককরণ এবং করের স্থান প্রশস্ত করা যাতে এই জাতীয় কর নীতির বাইরে আরও বেশি অর্থ পাওয়া যায় এবং ট্যাক্সের নিশ্চিততা প্রদান করে। অর্থনীতির জন্য খুবই ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে।"


 সিদ্ধার্থ সান্যাল, প্রধান অর্থনীতিবিদ, প্রধান গবেষণা, বাঁধন ব্যাঙ্ক বলেছেন, "এই বাজেটের একটি প্রাথমিক দিক হল কোভিড হ্রাসের পরে - সরকারী এবং বেসরকারী সংস্থাগুলি এখন দীর্ঘমেয়াদী নীতিগুলিতে ফোকাস করতে সক্ষম হয়েছে৷ আমরা বাজেট থেকে বুঝতে পারি যে অবকাঠামোর উন্নয়ন, সবুজ ধাক্কা, জলবায়ু উদ্বেগ এবং স্থায়িত্বের মতো শব্দগুলি বিবেচনায় নেওয়া হয়েছে। উদ্যোগটি কৃষি খাতের উন্নতিকেও চিহ্নিত করে। "


 ধ্রুব অ্যাডভাইজার্স এলএলপির প্রিন্সিপাল রুতুরাজ ভিদে বলেন, “কাস্টমস দুই বছরের বৈধতার মেয়াদ ব্যয় করেছে ফ্রি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি, বৈদেশিক বাণিজ্য নীতির অধীনে স্কিম, আমদানি ও রপ্তানির ক্ষেত্রেও শর্ত ছাড়ের বিজ্ঞপ্তির জন্য। সৌরবিদ্যুৎ প্রকল্পগুলিকে প্রকল্পের আমদানি স্কিম থেকে বাদ দেওয়া হয়েছে এবং গার্হস্থ্য উত্পাদন এবং সবুজ শক্তির উপর কাস্টম শুল্কের হারের উপর আরও জোর দেওয়া হয়েছে। এই বাজেট বাধ্যতামূলক রেজিস্ট্রেশন বিধান সহ্য করে GST রেজিস্ট্রেশন পাওয়ার থেকে সম্পূর্ণ অব্যাহতি সরবরাহের ক্ষেত্রে একটি স্বস্তি হয়েছে। বিক্রয় অনুশীলনের উপর ট্যাক্স প্রদানের জন্য কোন রিফান্ড উপলব্ধ হবে না। GST-এর অধীনে বিচার শুরু করার জন্য আর্থিক থ্রেশহোল্ড 1 কোটি টাকা থেকে বাড়িয়ে 2 কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে৷ কম্পোজিশন স্কিম ই-কমার্স নিয়ে কাজ করা করদাতাদের কাছে প্রসারিত করা হয়েছে।"


 বিশাল জৈন, প্রিন্সিপাল, ধ্রুব অ্যাডভাইজার্স এলএলপি, বলেন, “এবার আমাদের সরকার কর নীতির উপর কাজ করেছে যা ছাড়ের সীমা দিয়েছে যা বেড়ে হয়েছে Rs. ৭ লাখ। এই শাসনামলে সর্বোচ্চ ঢেউ 25 শতাংশের নিচে সীমাবদ্ধ করা হয়েছে এবং 37 শতাংশ থেকে নেমে এসেছে। ব্যক্তিগত ট্যাক্সেশনে, আবাসিক প্রোগ্রামে যোগ্য মূলধন লাভ থেকে বাদ দেওয়া হয়েছে। বীমা পলিসির অধীনে 50,000 টাকার বেশি প্রিমিয়াম সহ একটি রসিদ থাকবে যা অন্যান্য উত্সের অধীনে করযোগ্য হবে। প্রাক-প্রয়োজনীয় আবাসনের ক্ষেত্রে, বিদ্যমান বেতনের সাথে গণনাকৃত ব্যবস্থা প্রদান করা হবে। "


প্রদীপ মিত্র, জেনারেল ম্যানেজার, ফাইন্যান্স-ট্যাক্স, TATA SONS (P) LTD, বলেছেন “ব্যক্তিগত মানসিকতার উপর ভিত্তি করে ব্যয়কে উৎসাহিত করা, কেউ জানে যে আয়করের স্বীকৃতি, ছোট বিনিয়োগ, ভবিষ্য তহবিল এবং প্রণোদনা সরকার দ্বারা বিতরণ করা হয়নি। "


 TATA কনসালটেন্সি সার্ভিসেস লিমিটেডের হেড, ট্যাক্সেশন, বিজয় ভূপাত্রয় পান্ড্য বলেন, “দীর্ঘমেয়াদী নীতির ক্ষেত্রে আমাদের অর্থ ফেরত আনতে এবং আমাদের বাজারে অবদান রাখতে প্রণোদনার গুরুত্ব বুঝতে হবে। আমাদের অর্থনীতির ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সরকারী এবং জনসাধারণের উভয় স্তরেই একটি নিরন্তর নগদ প্রচলন থাকা উচিত। ডিজিটাইজেশন এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নের দিকে মনোযোগ না দিয়ে বাজেটে আরও মসৃণ দৃষ্টিভঙ্গি থাকা দরকার।"


 সিমাচল মোহান্তি, হেড-গ্লোবাল, ট্যাক্সেশন, ডঃ রেডডি'স ল্যাবরেটরিজ লিমিটেড, বলেছেন "এই বাজেট অধিবেশনে, ব্যক্তিগত কর কর্পোরেট কর দখল করেছে। এই বলে যে, বীমা পলিসির মাধ্যমে ক্ষতিপূরণমূলক প্রভাব রয়েছে।"


 দেবাশীষ মুখার্জি, হেড-অ্যাকাউন্টস, এমজাংশন সার্ভিসেস লিমিটেড, বলেন, “এই বাজেট অনুযায়ী, সরকার দেশীয় চাহিদা বাড়ানোর পরিকল্পনা করছে। সরকার স্থানীয় পর্যায়ে কাজ করছে এবং অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে প্রণোদনা এবং অন্যান্য সহায়তার মাধ্যমে সংস্থাগুলিকে চাপ দেওয়ার চেষ্টা করছে। এটি ছোট খাতগুলিকে ধাক্কা দেবে এবং তাদের এই ধরনের ব্যবস্থায় বিনিয়োগ করতে উত্সাহিত করবে। এটি আমাদের বাজেটের মূল জোর।"


 চেয়ারম্যান, ICC ন্যাশনাল এক্সপার্ট কমিটি অন ট্যাক্সেশন এবং প্রাক্তন হেড - ট্যাক্সেশন, ITC, পল্লভ গুপ্ত বলেছেন, "করের বিষয়টি অত্যন্ত বিস্তৃত এবং জটিল। বাজেটে এত বেশি সংশোধনী দেখানো হয়েছে যে সব বিভাগকে কভার করা কঠিন হয়ে পড়ে। আমি এই সমস্ত কাস্টম শুল্ক, আবগারি শুল্ক, আয়কর ইত্যাদি উপলব্ধি করি।"