Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আমাদের একে অপরের প্রতি শ্রদ্ধা থাকা উচিত - নন্দিতা দাস

দেবাঞ্জন দাস; ২৬ ফেব্রুয়ারি: "ভারত এক ভারত নয়। এটিকে 'বৈচিত্রের মধ্যে ঐক্য' বলতে ক্লিচ করা হয়েছে, কিন্তু আমি এমন একটি ভারতে বড় হয়েছি যেটি এতটাই বৈচিত্র্যময়, এটিকে কোনো একটি কাঠামোতে রাখার কোনো ইচ্ছা ছিল না।…




দেবাঞ্জন দাস; ২৬ ফেব্রুয়ারি: "ভারত এক ভারত নয়। এটিকে 'বৈচিত্রের মধ্যে ঐক্য' বলতে ক্লিচ করা হয়েছে, কিন্তু আমি এমন একটি ভারতে বড় হয়েছি যেটি এতটাই বৈচিত্র্যময়, এটিকে কোনো একটি কাঠামোতে রাখার কোনো ইচ্ছা ছিল না। আমি কখনো সংজ্ঞায়িত করার প্রয়োজনও অনুভব করিনি। কারণ সংজ্ঞায়িত করে আপনি ভারতকে সীমাবদ্ধ করছেন। ভারতই সবকিছু। এখানে আপনার সবচেয়ে প্রগতিশীল ধারণা রয়েছে এবং আপনার কাছে সবচেয়ে ঐতিহ্যবাহী এবং পশ্চাদপসরণমূলক ধারণা থাকবে" চলচ্চিত্র নির্মাতা, লেখক ও সামাজিক উকিল নন্দিতা দাস বলেছেন।




 তার নতুন ফিল্ম 'Zwigato' সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, "এটি একটি সংকলন হিসাবে শুরু হয়েছিল যা বাস্তবায়িত হয়নি এবং এটি কেবল খাদ্য সরবরাহকারী রাইডার নয়, তার পরিবার, তার স্ত্রী, তার সন্তান এবং আমাদের বিশ্ব গঠনকারী আরও অনেক লোকের সম্পর্কে এসেছে। এবং তাই অদৃশ্য রয়ে গেছে, প্রহরী, আয়া। এটা বড় কোম্পানির দোষারোপের খেলা নয়, উপভোক্তাদের ওপর দোষ চাপানোর খেলা নয়। এটা সত্যিই 4 দিনের জীবনের একটি টুকরো।"




 'আইডিয়াস অফ ইন্ডিয়া' সামিটের দ্বিতীয় সংস্করণে, চলচ্চিত্র নির্মাতা মীরা নায়ার বলেছিলেন, "সালাম বোম্বে আমার জন্য একটি জীবন ও মৃত্যুর গল্প ছিল, কেউ আমাকে জানত না বা আমার জন্য অর্থ ছিল না। আমি NFDC থেকে $150,000 এর সামান্য অনুদান পেয়েছি। আমি ইংল্যান্ডের একটি চ্যানেলে গিয়েছিলাম যেখানে সেই টাকা মেলে এবং সেই টাকা দিয়েই আমি চলচ্চিত্র শুরু করেছি। কিন্তু বিষয়টা ছিল যে আমি সিনেমার জন্য ক্ষমা চাইতে চাইনি, আমি বলতে চাইনি যে আমি তৃতীয় বিশ্ব থেকে এসেছি এবং তাই এটি ফোকাসের বাইরে দেখায়। আমি পুরো 300,000$ খরচ করেছি 35mm ক্যামেরায়, দারুণ ডিফিউশনে, এবং ভালো আলোতে কিন্তু বাচ্চাদের সাথে রাস্তায়, ফিল্মটি শেষ করার জন্য এবং পোস্ট-প্রোডাকশনের জন্য সত্যিই কোন টাকা নেই। আমি সকালে শুটিং করছিলাম এবং রাতে আমি ফোনে টাকা জোগাড় করতাম। এটা সত্যিই কঠিন ছিল এবং আমি একদিন থেকে পরের দিন জানতাম না যে আমরা শুটিং করব।"