Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শাড়ী শিল্পে যুক্ত কারিগরদের হবে উন্নতি ; হাত মেলালো তানায়রা ও শুভ

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৬ মার্চ : টাটার প্রডাক্ট তানায়রা পশ্চিমবঙ্গের বারুইপুরে 'শুভ'-এর সাথে তার অগ্রগামী উদ্যোগ 'ওয়েভারশালা' র জন্য হাত মিলালো। এই কর্মসূচির লক্ষ্য এই অঞ্চলের হ্যান্ড ব্লক প্রিন্টার এবং হ্যান্ড …



দেবাঞ্জন দাস, কলকাতা, ১৬ মার্চ : টাটার প্রডাক্ট তানায়রা পশ্চিমবঙ্গের বারুইপুরে 'শুভ'-এর সাথে তার অগ্রগামী উদ্যোগ 'ওয়েভারশালা' র জন্য হাত মিলালো। এই কর্মসূচির লক্ষ্য এই অঞ্চলের হ্যান্ড ব্লক প্রিন্টার এবং হ্যান্ড পেইন্টারদের তাদের কাজের পরিবেশকে উন্নত করা এবং ভবিষ্যতের জন্য খাঁটি, ঐতিহ্যবাহী কারুশিল্প সংরক্ষণের কৌশলকে আধুনিকীকরণের মাধ্যমে ফিরিয়ে দেওয়া এবং হ্যান্ড-পেইন্ট ও হ্যান্ড-প্রিন্টেড উত্পাদনে জন্য কারিগরদের সাথে অংশীদারিত্ব করা।

এই উদ্যোগটি ইনফ্রাস্ট্রাকচার উন্নত করার এবং কারিগরদের জন্য পর্যাপ্ত কাজ প্রদানের উপর উল্লেখযোগ্যভাবে জোর দেয়।  সুগঠিত এবং আরামদায়ক পরিবেশ সিল্ক এবং তুসার শাড়ি, কটন সিল্ক শাড়ি, খাঁটি মলমল এবং তাঁত (কটন) শাড়ির উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করবে।


তানায়রা  কুহেলি ভট্টাচার্যের মালিকানাধীন প্রিন্টিং ইউনিট 'শুভ' - এর সাথে হাত মিলিয়েছে   যেখানে ১০০ জনেরও বেশি কারিগর তাদের বৃদ্ধি এবং বিকাশের জন্য বাটিক প্রিন্টিং, হ্যান্ড-ব্লক প্রিন্টিং, হ্যান্ড পেইন্টিং এবং কাঁথা এমব্রয়ডারির ​​কাজ করছেন। এই  অনুষ্ঠানের উদ্বোধন করেন তানায়রার চিফ এক্সিকিউটিভ অফিসার শ্রী অম্বুজ নারায়ণ।

 

এই উদ্যোগের সম্পর্কে কথা বলতে গিয়ে তানায়রার চিফ এক্সিকিউটিভ অফিসার অম্বুজ নারায়ণ বলেন, “আমরা শুভ - র সাথে হাত মেলাতে পেরে  এবং বারুইপুরের হ্যান্ড ব্লক প্রিন্টার এবং হ্যান্ড পেইন্টারদের  অগ্রগতি ও উন্নতিতে অংশীদার হতে পেরে গর্বিত। বেনারসে দুটি, চম্পায় একটি এবং সাম্প্রতিক কোয়েম্বাটুর -  এই চারটি ওয়েভারশালার পর এই ইউনিটটি উদ্বোধন হলো। আমাদের অ্যাসোসিয়েশন বৃদ্ধি এবং বিকাশের দিকে একটি অনন্য পদ্ধতির সাথে কারুশিল্পের সত্যতা এবং পরিচয় সংরক্ষণ করবে। আমাদের লক্ষ্য এই কর্মসূচিকে অন্যান্য রাজ্যে প্রসারিত করা এবং সারা দেশে কারিগরদের দক্ষতা উন্নত করা।”


শুভর ফাউন্ডার  কুহেলি ভট্টাচার্য বলেন, “আমাদের সংস্থা হ্যান্ড ব্লক প্রিন্টিং এবং হ্যান্ড পেইন্টিং কারুশিল্পের গুন ও গৌরবকে সামনের দিকে নিয়ে আসার জন্য চেষ্টা করে। তানায়রা মতো একজন ইন্ডাস্ট্রি লিডারের সাথে আমাদের অংশীদারিত্ব চিত্রশিল্পী এবং মুদ্রকদের জীবনকে আরও ভালো আগামীর জন্য রূপান্তরিত করতে সাহায্য করবে এবং তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে এই হারিয়ে যাওয়া শিল্প শিখতে ফিরে আসতে।"

 

অনুষ্ঠানটি বিশিষ্ট টেক্সটাইল স্কলার এবং বিশেষজ্ঞদের, শিল্পের প্রতিশ্রুতিশীল এবং শাড়ি উত্সাহীদের পূর্ণ উপস্থিতিতে আরও উজ্জ্বল হয়ে ওঠে ।