Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

MOS MEA কলকাতায় BIMSTEC বৈঠকে মিলেট কূটনীতির আহ্বান জানালো

দেবাঞ্জন দাস,২৯ মার্চ: মিলেট কূটনীতি, আঞ্চলিক সহযোগিতা, বিমসটেক গেমস এবং বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবনা এবং মানুষের সাথে আরও ভালো মানুষের সংযোগ স্থাপন এবং ভারতের অ্যাক্ট ইস্টের নোডাল কেন্দ্র হিসেবে কলকাতায় ফোকাস করা ছিল এই উপ…


দেবাঞ্জন দাস,২৯ মার্চ: মিলেট কূটনীতি, আঞ্চলিক সহযোগিতা, বিমসটেক গেমস এবং বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবনা এবং মানুষের সাথে আরও ভালো মানুষের সংযোগ স্থাপন এবং ভারতের অ্যাক্ট ইস্টের নোডাল কেন্দ্র হিসেবে কলকাতায় ফোকাস করা ছিল এই উপলক্ষে কলকাতায় অনুষ্ঠিত দুই দিনের বিমসটেক সম্মেলনের কিছু প্রধান বিষয় হিসাবে তার 25 তম বার্ষিকীতে তুলে ধরা হয়েছিল ।


 বৈঠকের উদ্বোধনী দিনে, মাননীয় প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রকের , রাজকুমার রনাজন সিং, দুই দিনের বিমসটেক বৈঠকের উদ্বোধন করার পরে, সদস্য দেশগুলির মধ্যে খাদ্য সংকট সমাধানে ভারতের মিলিট কূটনীতির উপর জোর দেন এবং এর পূর্ব ও উত্তর পূর্ব দেশটি এই অঞ্চলের জন্য কূটনৈতিক কৌশলে নেতা হয়ে উঠবে।

 বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) ​​উদ্বোধনী অধিবেশনে বক্তৃতা করে, মিঃ সিং বলেন, “এটি মিলটের বছর এবং আমাদের প্রধানমন্ত্রী এটিকে অনেক গুরুত্ব দিয়েছেন। এটি একটি জলবায়ু সহনশীল ফসল এবং এর পুষ্টিগুণ অনেক বেশি। আসুন আমরা আশা করি যে বাজরা চাষ এবং জনপ্রিয়করণের মাধ্যমে খাদ্য ঘাটতি মেটানো যাবে। এটি সমস্ত ভৌগলিক অবস্থায় বৃদ্ধি পায় এবং কম জলের প্রয়োজন হয়। সুতরাং আসুন আমরা এটি প্রচার করি এবং দেখি এটি খাদ্য নিরাপত্তার সমস্যা সমাধানে কতদূর যায়।”


"কলকাতা কৌশলগতভাবে ভারতের সবচেয়ে বিশিষ্ট শহরগুলির মধ্যে একটি এবং পূর্ব এবং অ্যাক্ট ইস্ট নীতির প্রচারের জন্য কলকাতাকে প্রধান এলাকা হওয়া উচিত এবং অ্যাক্ট ইস্ট নীতিতে নেতৃত্ব দেওয়ার জন্য আঞ্চলিক প্রধান হওয়া উচিত," তিনি প্রাচ্যকে দেওয়া গুরুত্ব সম্পর্কে কথা বলার সময় বলেছিলেন বিমসটেক এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়া।


 জলবায়ু পরিবর্তনের প্রযুক্তিগত অধিবেশনে, সাঙ্গে ওয়াংদি, গবেষক, সেন্টার ফর ভুটান এবং জিএনএইচ স্টাডিজ (সিবিএস), এই অঞ্চলে ক্রমবর্ধমান জলবায়ু বিপদ সম্পর্কে তার উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন: "ভুটানের সংবিধান সর্বদা 60 শতাংশ বনভূমির আবরণকে বাধ্যতামূলক করে এবং ভুটানের 70 শতাংশেরও বেশি জমি বনের আওতায় রয়েছে৷ আমরা যে সমস্যার মুখোমুখি হচ্ছি তা হল, যে অঞ্চলগুলি শীতল সেগুলি শীতল হয়ে উঠছে এবং যে অঞ্চলগুলি গরম সেগুলি আরও গরম হয়ে উঠছে।”


ওয়াংদি সতর্ক করে দিয়েছিলেন যে এই জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, চরম আবহাওয়া, হিমবাহের হ্রদ বিস্ফোরণ, দুর্বল কৃষি খাত, বাস্তুতন্ত্র এবং অর্থনৈতিক ক্ষতি এবং চূড়ান্ত ঝুঁকিপূর্ণ স্বাস্থ্য পরিস্থিতির মতো সমস্যাগুলি নিয়ে আসতে পারে।


 একই অনুভূতির প্রতিধ্বনি করে, ডঃ যোগেশ গোখলে, সিনিয়র ফেলো এবং এরিয়া কনভেনর, সেন্টার ফর ফরেস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড গভর্নেন্স ল্যান্ড; সম্পদ বিভাগ, দ্য এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউট বলেছে: "2009 সালে BIMSTEC সিনিয়র কর্মকর্তাদের বৈঠকের 13 তম অধিবেশনে, জলবায়ু পরিবর্তনকে গভর্নিং অগ্রাধিকারে যুক্ত করা হয়েছিল এবং ধারাবাহিক বৈঠকে জলবায়ু কর্মের প্রতিশ্রুতি বহাল ও শক্তিশালী করা হয়েছিল৷ অভিযোজন, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং প্রশমনকে প্ররোচিত করে- আঞ্চলিক পর্যায়ে বিকাশ ও বাস্তবায়ন করা প্রয়োজন। প্যারিস জলবায়ু চুক্তির অধীনে জলবায়ু কর্ম হিসাবে প্রতিশ্রুতিবদ্ধ একটি প্রধান পদ্ধতি হিসাবে বিমসটেক সদস্য দেশগুলির প্রকৃতি ভিত্তিক সমাধান রয়েছে। ম্যানগ্রোভগুলিতে কার্বন সিকোয়েস্টেশনের সর্বোচ্চ হারগুলির মধ্যে একটি রয়েছে এবং ম্যানগ্রোভ অঞ্চলগুলির পুনরুদ্ধার, আবাদ থেকে উৎপন্ন কার্বন ক্রেডিটগুলির একটি বিশাল চাহিদা রয়েছে।"


 ডঃ হেরাথ মানথ্রিথিলাকে, ইমেরিটাস বিজ্ঞানী, ইন্টারন্যাশনাল ওয়াটার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (আইডব্লিউএমআই) শ্রীলঙ্কা, এই বিষয়ে কথা বলেছেন: “খাদ্যের অপচয় এবং খাদ্যের পুষ্টি সম্পর্কে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। আমি বলতে কোন সন্দেহ নেই যে আউট খাদ্য ব্যবস্থা পরিবর্তিত হয়েছে. পশ্চিমা খাদ্য সংস্কৃতি আমাদের খাদ্যাভ্যাসকে মূল্যবান এবং উপভোগের পরিবর্তে আরও ওজনযুক্ত এবং পরিমাপে পরিণত করেছে। আজারবাইজান, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতের প্রত্যেকে একটি স্বাস্থ্যকর খাদ্য বহন করতে পারে। কিন্তু শ্রীলঙ্কায় আমরা দেখতে পাই প্রতিদিন ৩৯৬৩ টন খাদ্য নষ্ট হচ্ছে। মোট কঠিন খাদ্যের অপচয় ব্যাপকভাবে বেড়েছে। তাই আমাদের মূল লক্ষ্য হবে একত্র হওয়া এবং শুধু শ্রীলঙ্কায় নয় অন্যান্য দেশেও খাদ্যের অপচয় নিয়ন্ত্রণ করা।”


সফ্ট পাওয়ার হিসাবে খেলাধুলা সম্পর্কে কথা বলতে গিয়ে, অরিন্দম বসু, প্রাক্তন ক্রীড়া সাংবাদিক এবং সিনিয়র ফ্যাকাল্টি সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, বলেছেন, “সময়ের প্রয়োজন ছিল একটি সাধারণ ক্রীড়া নীতি গঠন করা; নিয়মিত ক্রীড়া বিনিময়; একে অপরকে ধরে রাখা খেলাধুলার বিকাশ; খেলাধুলাকে জাতি গঠনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করা এবং বিশ্বের দেখার জন্য একটি নতুন ক্রীড়া সীমান্ত তৈরি করা - যেমন BIMSTEC গেমস। এটি ক্রীড়াবিদদের আরও প্রতিযোগিতা পেতে এবং নিজেদের মধ্যে একটি বন্ধুত্ব গড়ে তুলতে এবং তৃণমূল পর্যায়ে খেলাধুলার উদযাপনে জনগণকে একত্রিত করতে সহায়তা করবে। এটি পর্যটন, ব্যবসায়িক শিল্পের মতো বেশ কয়েকটি দরজা খুলে দিতে পারে এবং এইভাবে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিতে পারে।”


 ট্রান্সপোর্ট কানেক্টিভিটির মাধ্যমে আঞ্চলিক সংহতি জোরদার করার অধিবেশনে ডঃ সঞ্জীব রঞ্জন, চেয়ারম্যান, ন্যাশনাল শিপিং বোর্ড বলেছেন: “আঞ্চলিক সংহতি এবং পরিবহন সংযোগ জোরদার করার উদ্দেশ্যে বিমসটেক সক্রিয় রয়েছে এবং ধন্যবাদ যে আমরা একটি মাস্টার প্ল্যান তৈরি করেছি। গৃহীত হয়েছে যা বিস্তারিত দেয়। আমাদের একটি সুস্পষ্ট মহাপরিকল্পনা রয়েছে যা সড়ক পরিবহন, রেলপথ, বন্দর, অভ্যন্তরীণ জলপথের ক্ষেত্রগুলিকে কভার করে এবং এটি মাল্টি মডেল সংযোগের প্রয়োজনীয়তা এবং ব্যবসা করার সুবিধার প্রচার এবং লেনদেন সহজতর করার এবং মানবসম্পদ উন্নয়নের প্রয়োজনীয়তার উপর খুব পরিচিতভাবে স্পর্শ করে। "


 ডক্টর কনস্ট্যান্টিনো জেভিয়ার, রিসার্চ ফেলো, সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক প্রগ্রেস, সিএসইপি, নয়া দিল্লি বলেছেন: “কলকাতাকে ভারতের সংযোগকারী রাজধানী হওয়ার চেষ্টা করা উচিত। এটি এমন একটি শহর যা বঙ্গোপসাগর, হিমালয়, ইউরেশীয় পশ্চিমাঞ্চল, ভারত মহাসাগর অঞ্চল, দক্ষিণ পূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়ার সাথে গভীরভাবে আবদ্ধ, তাই অবশ্যই এটি একটি না হলেও গভীরতম ভবিষ্যদ্বাণীর স্থান। আমাদের কানেক্টিভিটি নিয়ে আলোচনা করার জন্য এবং আশা করা যায়, কলকাতা এশিয়ার কানেক্টিভিটি হাব হিসেবে শতাব্দীর পর শতাব্দী ধরে ঐতিহাসিকভাবে তার জায়গা পুনরুদ্ধার করতে পারে।”