Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্ল্যান্ট এ আশার আলো দেখাচ্ছে অ্যাপোলো হসপিটালস গ্রুপ

দেবাঞ্জন দাস, ১৪ মার্চ : অ্যাপোলো,  ভারতে রোগীর যত্নে অগ্রণী এবং স্বাস্থ্যসেবায় অঙ্গ প্রতিস্থাপন বিপ্লবের নেতৃত্ব দিয়েছে৷ আজ অ্যাপোলো হসপিটালস গ্রুপ 500 টি পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন করলো।
 90% সাফল্যের…



দেবাঞ্জন দাস, ১৪ মার্চ : অ্যাপোলো,  ভারতে রোগীর যত্নে অগ্রণী এবং স্বাস্থ্যসেবায় অঙ্গ প্রতিস্থাপন বিপ্লবের নেতৃত্ব দিয়েছে৷ আজ অ্যাপোলো হসপিটালস গ্রুপ 500 টি পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন করলো।


 90% সাফল্যের হার সহ, অ্যাপোলো লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম বিশ্বজুড়ে রোগীদের জন্য গুণমানের এবং আশার আলো যোগাচ্ছে ।


 ডাঃ প্রতাপ সি রেড্ডি, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, অ্যাপোলো হসপিটালস গ্রুপ, বলেন, “ভারত অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে বিশ্বনেতা হিসেবে উঠে আসছে। অঙ্গ প্রতিস্থাপন মানব দয়ার একটি সত্যিকারের কাজ এবং একটি অসাধারণ চিকিৎসা অর্জন। অ্যাপোলো হাসপাতালে, আমরা বিশ্বমানের অবকাঠামো, অত্যাধুনিক প্রযুক্তি এবং সর্বোত্তম চিকিৎসা দক্ষতা সহ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম প্রতিষ্ঠা করতে পেরে গর্বিত। আমরা আমাদের রোগীদের জন্য সর্বোত্তম সম্ভাব্য যত্ন এবং ফলাফল প্রদানের জন্য এবং প্রতিস্থাপনের ক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞানের সীমানাকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। এই মাইলফলক পেডিয়াট্রিক লিভার প্রতিস্থাপনের অগ্রগতি এবং আমাদের রোগীদের সর্বোত্তম সম্ভাব্য যত্ন প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আরও প্রতিফলিত করে। দুই দশকের ব্যবধানে এই কর্মসূচি যা অর্জন করতে পেরেছে তাতে আমি অত্যন্ত আনন্দিত। সেই সময় থেকে যখন শেষ পর্যায়ের যকৃতের রোগে আক্রান্ত শিশুদের কোনো যত্নের সম্ভাবনা ছিল না, আমরা আজ যেখানে আছি - 500টি ট্রান্সপ্লান্ট চিহ্নিত করা হয়েছে যাদের জীবন বদলে গেছে।"


 অ্যাপোলো হাসপাতাল 50 টিরও বেশি দেশ থেকে লিভার ট্রান্সপ্ল্যান্ট রোগীদের গ্রহণ করে।


 ডাঃ অনুপম সিবাল, গ্রুপ মেডিক্যাল ডিরেক্টর এবং সিনিয়র পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট, ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হসপিটাল নিউ দিল্লি, বলেছেন, “আমরা এই গুরুত্বপূর্ণ মাইলফলকটিতে পৌঁছতে পেরে গর্বিত এবং অনেক শিশু এবং অভাবী পরিবারকে সাহায্য করতে পেরে সম্মানিত। বছরের পর বছর ধরে বেশ কিছু চ্যালেঞ্জ অতিক্রম করা হয়েছে - 4 কেজি ওজনের ছোট বাচ্চাদের ট্রান্সপ্লান্ট, লিভার ফেইলিওর ব্যতীত গুরুতর মেডিক্যাল অবস্থা সহ শিশুদের মধ্যে ট্রান্সপ্লান্ট, পরিবারে রক্তের গ্রুপ সামঞ্জস্যপূর্ণ দাতা না থাকলে ABO অসঙ্গতিপূর্ণ প্রতিস্থাপন। আমরা খুব খুশি যে আমাদের 500 তম রোগী একটি শিশু কন্যা এবং আমাদের রোগীদের প্রায় 45% এখন মেয়ে। ডাক্তার, নার্স এবং সহায়তা কর্মীদের আমাদের নিবেদিত দল আমাদের রোগীদের এবং তাদের পরিবারকে সর্বোচ্চ স্তরের যত্ন এবং সহায়তা প্রদানের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। তাদের নিষ্ঠা, কঠোর পরিশ্রম এবং শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি আমাদের জন্য এই মাইলফলকে পৌঁছানো সম্ভব করেছে। 1998 সালে আমরা ভারতে প্রথম সফল লিভার ট্রান্সপ্লান্ট করার সময় থেকে, অ্যাপোলো ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে 4100 টিরও বেশি লিভার ট্রান্সপ্লান্ট করেছে।"


 ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হসপিটালস নিউ দিল্লির লিভার ট্রান্সপ্ল্যান্টের সিনিয়র কনসালটেন্ট ডাঃ নীরভ গোয়েল বলেছেন, “আমাদের অত্যন্ত বিশেষায়িত সার্জন এবং চিকিত্সকদের অতুলনীয় প্রযুক্তিগত দক্ষতা রয়েছে, এমন একটি পরিকাঠামো যা বিশ্বের সেরা এবং সর্বোপরি আমাদের বিশ্বাসের সাথে তুলনীয়। রোগীদের যে আমরা সময়ের সাথে লালনপালন করেছি। আমরা এখন শিশুদের মধ্যে সবচেয়ে জটিল লিভার ট্রান্সপ্লান্ট করতে সক্ষম যেখানে রক্তনালীগুলির আকার 3-4 মিমি পর্যন্ত ছোট। পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্লান্টেশনের জন্য একটি মাল্টিডিসিপ্লিনারি টিম প্রয়োজন এবং সাফল্যের জন্য দলের সকল সদস্যের মধ্যে সমন্বয় প্রয়োজন। অ্যাপোলো লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম এখন ধারাবাহিকভাবে বছরে প্রায় 50টি পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্লান্ট করছে, যা বিশ্বের কয়েকটি কেন্দ্রের মধ্যে মাত্র কয়েকটি অর্জন করেছে”।