Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শুরু হতে চলেছে নববর্ষ বই উৎসব

দেবাঞ্জন দাস,১৩ এপ্রিল: বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে অতিমারীর পরে আবার এবছর আগামী ১৬ এপ্রিল থেকে দক্ষিণ কলকাতার তালতলা মাঠে (ই.ই.ডি.এফ-এর পাশে, সাউথ সিটি মলের বিপরীতে) পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের উদ্যোগে আয়োজিত হতে চলেছে…



 দেবাঞ্জন দাস,১৩ এপ্রিল: বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে অতিমারীর পরে আবার এবছর আগামী ১৬ এপ্রিল থেকে দক্ষিণ কলকাতার তালতলা মাঠে (ই.ই.ডি.এফ-এর পাশে, সাউথ সিটি মলের বিপরীতে) পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের উদ্যোগে আয়োজিত হতে চলেছে নববর্ষ বই উৎসব। সহযোগিতায় কলকাতা পৌরসভা, কে.এম.ডি.এ, এবং ৯৩ নং ওয়ার্ড ক্লাব সমন্বয় পরিষদ। এই উৎসব জুড়ে উদ্যাপন করা হবে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির নানা দিক।

এই বই উৎসব আয়োজন করার জন্য দীর্ঘদিন ধরে দক্ষিণ কলকাতার বহু পাঠকবন্ধু দাবি জানিয়ে আসছিলেন। কারণ ময়দান থেকে আন্তর্জাতিক কলকাতা বইমেলা সল্টলেকের করুণাময়ীতে পাকাপাকি চলে যাওয়ার পর দক্ষিণের মানুষরা সেভাবে নিয়মিত যেতে পারতেন না। সেই অভাব মেটাতেই এই উৎসব তাঁদের ঘরের কাছে।

বই উৎসবের উদ্বোধন, আগামী ১৬ এপ্রিল , সন্ধে সাড়ে ছটায়। ‘নববর্ষ বই উৎসব’ চলবে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন ৩টে থেকে রাত ৯টা।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বাণী বসু, কলকাতার মহানাগরিক তথা ফিরহাদ হাকিম, সাংসদ তথা কলকাতা পৌরসভার চেয়ারম্যান মালা রায়, কলকাতা পৌরসভার মেয়র পরিষদ সদস্য তথা বিধায়ক দেবাশীষ কুমার এবং ৯৩ নং ওয়ার্ডের পৌরমাতা মৌসুমী দাস প্রমুখ বিশিষ্টজন। 


মেলার ১০ দিন জুড়ে প্রতিদিন বিকেলে থাকছে নানান বিষয় নিয়ে অত্যন্ত আকর্ষণীয় বিতর্ক ও আলোচনাসভা। এইসব আলোচনায় উপস্থিত থাকছেন স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত বিশিষ্ট গুণিজনেরা। এছাড়াও প্রায় রোজই থাকছে গান, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান, নাটক ও অন্যান্য সাংস্কৃতিক বিনোদন অনুষ্ঠান। 


দক্ষিণ কলকাতার এই নববর্ষ বই উৎসবে উপস্থিত থাকছে পশ্চিমবঙ্গের নামি বাংলা ও ইংরেজি বইয়ের প্রকাশকদের স্টলও। পাঠকদের জন্য থাকছে বিশেষ ছাড়! 


বুধবার এক সাংবাদিক সম্মেলনে এই মেলা সম্পর্কে জানান গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়, এছাড়া উপস্থিত ছিলেন গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে। 


সাংবাদিক সম্মেলনে উপস্থিত বিধায়ক দেবাশীষ কুমার বলেন, "দক্ষিণ কলকাতার বুকে এই ধরনের বইমেলা করার জন্য পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ডকে ধন্যবাদ। নবীন প্রজন্মকে বৈমুখী করার জন্য এই ধরনের বইমেলা খুবই দরকার। অনেক বয়স্ক মানুষ আছেন যারা আন্তর্জাতিক কলকাতা বইমেলাতে সেভাবে যেতে পারেন না , তাদের জন্য এইখানে বইয়ের আসর বসলে তারা ভালোভাবে আসতে পারবেন। বইয়ের থেকে ভালো বন্ধু কেউ হতে পারে না। আমি অভিভাবকদের অনুরোধ করবো যে তারা যেন তাদের শিশুদের নিয়ে অবশ্যই এই বই মেলাতে আসেন।"