Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতায় ভারতের সবচেয়ে উন্নত C&D বর্জ্য পুনর্ব্যবহারের সুবিধা

দেবাঞ্জন দাস, ৩০ এপ্রিল: Re Sustainability (ReSL), কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সাথে একটি পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের মাধ্যমে 27 এপ্রিল কলকাতার নিউ টাউনে ভারতের সবচেয়ে উন্নত এবং কলকাতার প্রথম C&D বর্জ্য পুনর্ব্যবহার…



দেবাঞ্জন দাস, ৩০ এপ্রিল: Re Sustainability (ReSL), কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সাথে একটি পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের মাধ্যমে 27 এপ্রিল কলকাতার নিউ টাউনে ভারতের সবচেয়ে উন্নত এবং কলকাতার প্রথম C&D বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য প্ল্যান্টের উদ্বোধন করলো। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা পৌরসভার মেয়র ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ ফাকিম এবং ডেপুটি মেয়র ও বিধায়ক অতীন ঘোষ; তাপস চ্যাটার্জি, মাননীয় বিধায়ক; ড. কাকলি ঘোষ দস্তিদার, মাননীয় সাংসদ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মাননীয় MMIC (SWM), KMC এবং MLA দেবব্রত মজুমদার । এই অত্যাধুনিক সুবিধা, প্রতিদিন 1600 টন ধারণক্ষমতা সহ 5 একর জুড়ে বিস্তৃত, কলকাতার বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা এবং টেকসই নির্মাণে বিপ্লব ঘটাতে প্রস্তুত এবং নির্মাণ এবং ধ্বংস করা বর্জ্যকে পুনর্ব্যবহৃত সমষ্টি, ইট এবং টাইলসগুলিতে রূপান্তরিত করে, বৃত্তাকারে চালিত করে। তাদের হ্যাস ট্যাগ CloseTheLoop উদ্যোগের অংশ হিসেবে সারা দেশে তাদের রিসাইক্লিং সুবিধার সিরিজের সর্বশেষ সংযোজন হল 400 মিলিয়ন টাকার প্রকল্প।




 রি সাসটেইনেবিলিটি এবং কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (কেএমসি) মধ্যে একটি পিপিপি-তে পুনর্ব্যবহারযোগ্য প্ল্যান্টটি সিএন্ডডি বর্জ্যের দক্ষ বাছাই, ক্রাশিং, সক্ষম করার জন্য উন্নত ভেজা প্রযুক্তি সহ পুনর্ব্যবহৃত সমষ্টি এবং প্রি-কাস্ট নির্মাণ পণ্যের আকারে একটি মূল্যবান গৌণ সম্পদ সামগ্রী সরবরাহ করবে। কোন দূষণ অপসারণ এবং স্ক্রীনিং ধোয়া. পুনর্ব্যবহৃত বালি এবং সমষ্টির আকারে প্রাপ্ত পুনর্ব্যবহারযোগ্য উপাদানগুলি নির্মাণের জন্য ব্যবহৃত মর্টার এবং কংক্রিট গ্রেডের মিশ্রণে ব্যবহার করা যেতে পারে, যখন প্রি-কাস্ট পণ্যগুলির মধ্যে রয়েছে ইট, পেভার, টাইলস এবং কার্ব স্টোন যা নির্মাণে ব্যবহার করা যেতে পারে, এইভাবে লুপ বন্ধ হয়ে যায়। নির্মাণ শিল্পে বৃত্তাকার মধ্যে. কেএমসি-র নির্দেশনায় এই প্ল্যান্টটি শহরের এই টেকসই C&D বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থার প্রচারের জন্য স্থানীয় সম্প্রদায়, এনজিও, সামাজিক উদ্যোগ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যুক্ত হবে।


 কলকাতার মেয়র ফিরহাদ ফাকিম বলেছেন, “আমার স্বপ্ন বাস্তবায়িত হতে দেখে আমি রোমাঞ্চিত। রি সাসটেইনেবিলিটি কলকাতার প্রথম সিএন্ডডি বর্জ্য পুনর্ব্যবহার করার সুবিধা নিয়ে আসে যা জলাশয়ে নির্মাণ এবং ধ্বংস বর্জ্যের বেপরোয়া ডাম্পিং বন্ধ করে দেয়, যা বিশৃঙ্খলা এবং স্বাস্থ্যের ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সুবিধাটি শুধুমাত্র বর্জ্য ডাম্পিংয়ের বিপজ্জনক অনুশীলনকে দূর করে না বরং বর্জ্যকে পেভার ব্লক, টাইলস এবং রাস্তার মতো মূল্যবান সম্পদে রূপান্তর করে বৃত্তাকারতাকেও উৎসাহিত করে। আমরা দৃঢ়ভাবে বর্জ্য থেকে সম্পদের নীতিতে বিশ্বাস করি এবং বিদ্যুৎ উৎপাদন, সার উৎপাদনের জন্য বর্জ্য ব্যবহার করার সম্ভাবনা এবং প্রচলিত উত্স ব্যবহার করে এমন শিল্পগুলিকে সমর্থন করি যা খরচ বাঁচায়। সম্পদ তৈরি করতে উত্তরাধিকার বর্জ্য ব্যবহার করে, আমরা কলকাতার রাস্তায় আরও সিএনজি গাড়ি এবং রাজ্যের জন্য অভূতপূর্ব অগ্রগতির সাক্ষী হব। আমি নাগরিকদের এই পরিষেবার সর্বোচ্চ ব্যবহার করার আহ্বান জানাই। এই পুনর্ব্যবহারযোগ্য সুবিধাটি আমাদের শহরে একটি নতুন বিপ্লবের সূচনা করে যা সকলের জন্য একটি পরিষ্কার এবং সবুজ ভবিষ্যতের দিকে”।


 ''একটি ব্যাপক টেকসই সমাধান প্রদানকারী হিসাবে, আমরা টেকসই বৃদ্ধির পক্ষে কথা বলি এবং আবাসিক এবং বাণিজ্যিক রিয়েল এস্টেট সহ সেক্টর জুড়ে ভারতীয় অর্থনীতির বিকাশকে সমর্থন করে এটিকে নেতৃত্ব দিতে চাই। আমাদের C&D বর্জ্য উল্লম্ব শিলা এবং নদীর বালি সহ উত্তোলিত সম্পদের ব্যবহার হ্রাস করে পরিবেশ সংরক্ষণ এবং টেকসই বিল্ডিং সমাধান প্রচারের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং পুনর্ব্যবহারযোগ্যতার সহজে টেকসই বিল্ডিং উপকরণের পক্ষে সমর্থন করে। কলকাতার বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য প্ল্যান্টটি শহরের দৈনিক 1600 টন C&D বর্জ্য উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, পাশাপাশি নির্মাণ শিল্পের টেকসই উপকরণ এবং ল্যান্ডফিল স্থান সংরক্ষণের প্রয়োজন মেটাতে হবে”, বলেন  মাসুদ মল্লিক, সিইও, রি সাসটেইনেবিলিটি।


 এটি কলকাতার বর্জ্য ব্যবস্থাপনার প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য মাইলফলক, যা C&D বর্জ্যের ক্রমবর্ধমান সমস্যার একটি অত্যন্ত প্রয়োজনীয় সমাধান প্রদান করে। 2 মে, 2023 থেকে প্ল্যান্টটি সম্পূর্ণরূপে চালু হওয়ার সাথে সাথে, রি সাসটেইনেবিলিটি কলকাতার নির্মাণ সেক্টরে সার্কুলারটি পরিচালনার পথে নেতৃত্ব দিচ্ছে এবং ভবিষ্যতে ভারতের প্রধান শহুরে ভৌগোলিক অঞ্চলে অনুরূপ সুবিধা স্থাপনের পরিকল্পনা করছে, দুটি নির্মাণাধীন। চলতি অর্থবছরের চতুর্থ প্রান্তিকে চালু হবে। কোম্পানিটি তার দক্ষ ভেজা প্রক্রিয়াকরণ পদ্ধতির মাধ্যমে তার নির্মাণ এবং ধ্বংস (সিএন্ডডি) বর্জ্য উল্লম্ব বর্জ্যের জন্য একটি উল্লেখযোগ্য 92% পুনর্ব্যবহারযোগ্য দক্ষতা (ল্যান্ডফিল থেকে ডাইভার্সন) পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। রি সাসটেইনেবিলিটি সুপারটেক টাওয়ার ধ্বংস করার প্রকল্প পরিচালনার সাথেও জড়িত ছিল, নয়ডা যেখানে তারা সফলভাবে 30,000 টন C&D বর্জ্যের বিশাল পরিমাণ পরিচালনা করেছে।