Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ডেবরাতে সেঞ্চুরিয়ান বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের উদ্যোগে মহিলা কৃষিজীবীদের কর্মশালা

নিজস্ব সংবাদদাতা,ডেবরা..পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ব্লকের বরাগড় গ্রামে ভূবনেশ্বরের সেঞ্চুরিয়ান ইউনিভার্সিটি অফ টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ঐশানি চৌধুরী, সৃজা মজুমদার, মাধুরিতা শিট এবং সোনা চক্রবর্তী'…


 নিজস্ব সংবাদদাতা,ডেবরা..পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ব্লকের বরাগড় গ্রামে ভূবনেশ্বরের সেঞ্চুরিয়ান ইউনিভার্সিটি অফ টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ঐশানি চৌধুরী, সৃজা মজুমদার, মাধুরিতা শিট এবং সোনা চক্রবর্তী'র উদ্যোগে সুসংহত কৃষি ব্যবস্থা সম্পর্কে মহিলা কৃষিজীবীদের নিয়ে অনুষ্ঠিত হলো একটি একদিবসীয় কৃষি কর্মশালা। কর্মশালাটির মূল লক্ষ্য ছিল মহিলা কৃষিজীবীদের নতুন বৈজ্ঞানিক কৃষি পদ্ধতিগুলি সম্পর্কে অবগত করা এবং তাঁদের উন্নয়নের পথে আরো কয়েক ধাপ এগিয়ে দেওয়া।



কর্মশালাটিতে আলোচনা করা হয়, কিভাবে সুসংহত কৃষি ব্যবস্থার মাধ্যমে প্রথাগত ফসল চাষের পাশাপাশি পশুপাখি চাষ (গোয়াল, খামার), পোল্ট্রি, মাছ চাষ, মাশরুম চাষ, মৌমাছি চাষ, ফুলের চাষ, ইত্যাদির বাড়তি উপার্জন করা যায় এবং সারা বছর উপার্জনের রাস্তা তৈরী করা যায়। আয়োজক ছাত্রীরা জানান, এই কৃষি পদ্ধতি কম বৃষ্টিপাত ও দুর্বল সেচ ব্যবস্থা যুক্ত জায়গাগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ কৃষি পদ্ধতি। 


কর্মশালাটিতে সুসংহত কৃষি ব্যবস্থায় ভিন্ন প্রকার চাষ একসাথে করার দৌলতে কিভাবে একটি চাষের থেকে উৎপন্ন বর্জ্য পদার্থগুলি অন্য আরেকটি চাষের কাঁচামাল হিসেবে ব্যবহার করা যায় এবং পরিবেশকে অযথা দূষণের হাত থেকে কিভাবে রক্ষা করা যায়,সে বিষয়েও আলোচনা হয়।পশুপাখির রেচন পদার্থগুলিকে (মল) কম্পোস্ট হিসেবে কিভাবে শস্যজমিতে ব্যবহার করা যেতে পারে, ফসল তুলে নেওয়ার পর পরে থাকা বিচালি বা খড়কে কিভাবে পশুখাদ্য হিসেবে ব্যবহার করা যেতে পারে সে বিষয় গুলিতেও আলোচনা হয়।



উপস্থিত মহিলা কৃষিজীবিরা জানান, কর্মশালাটিতে অংশগ্রহণ করে তাঁরা অনেক নতুন জিনিস সম্বন্ধে জানতে পেরেছেন বলে জানান এবং তাঁরা আয়োজক ছাত্রীদের ধন্যবাদ জানান। তাঁরা আরো জানান, ভবিষ্যতে এই ধরণের কর্মশালাগুলি আরো বেশি করে আয়োজিত হলে,তাঁরা চাষবাস সম্পর্কে আরও অনেক আধুনিক পদ্ধতি জানতে পারবেন এবং উপকৃত হবেন।