Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রানী শিরোমণির বন্দী দিবস স্মরণ.

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর..... কর্ণগড়ের রানি শিরোমণির বন্দী দিবস পালিত হোল শালবনী ব্লকের কুতুরিয়া জুনিয়র হাইস্কুলে। এদিন সকালে এই উপলক্ষ্যে বিদ্যালয় সংলগ্ন এলাকায় একটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। পথপরিক্রমা পর শিক্ষার্থীরা ও অন্যা…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর..... কর্ণগড়ের রানি শিরোমণির বন্দী দিবস পালিত হোল শালবনী ব্লকের কুতুরিয়া জুনিয়র হাইস্কুলে। এদিন সকালে এই উপলক্ষ্যে বিদ্যালয় সংলগ্ন এলাকায় একটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। পথপরিক্রমা পর শিক্ষার্থীরা ও অন্যান্য বিশিষ্ট জনেরা বিদ্যালয় চত্বরে উপস্থিত হয়ে বিদ্যালয়ে স্থাপিত রানি শিরোমণির পূর্ণাবয়ব মূর্তির পাদদেশে সমবেত হন। পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদানের মধ্য দিয়ে রানির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা, কুতুরিয়া জুনিয়র হাইস্কুল ও কুতুরিয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগন, বিশিষ্ট অতিথিবর্গ ও বিদ্যালয়ের অভিভাবক-অভিভাবিকেরা। 

রানি শিরোমনির নেতৃত্বে অষ্টাদশ শতাব্দীর শেষভাগে মেদিনীপুরের বিস্তীর্ণ ভুখন্ড জুড়ে ব্রিটিশ বিরোধী অসন্তোষ সংগঠিত হয়েছিল। সেই কারণে ১৭৯৯ সালের ৬ এপ্রিল তারিখে ইংরেজ কোম্পানির সরকার রানিকে বন্দী করে । পরাধীন ভারতের সেই গুরুত্বপূর্ণ অধ্যায়কে স্মরণ করেই বিদ্যালয়ে এই শ্রদ্ধাজ্ঞাপনের প্রয়াস বলে জানান বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অরুণাশু দে। এদিন পুষ্পার্ঘ্য নিবেদনের পাশাপাশি শিক্ষাক-শিক্ষিকারা ছাত্রছাত্রীদের সামনে রানির নেতৃত্বে গড়ে ওঠা ব্রিটিশ-বিরোধী গণ কৃষক অসন্তোষের কাহিনী তুলে ধরেন।


 বিদ্যালয়ের সভাগৃহে আয়োজিত মূল অনুষ্ঠানে দেশাত্মবোধক নানা উপস্থাপনার মধ্য দিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপিত করে। পাশাপাশি অতিথি শিল্পীরাও মনোজ্ঞ অনুষ্ঠিত উপস্থাপিত করেন। সংগীত শিল্পীদের মধ্যে উল্লেখ যোগ্যভাবে উপস্থিত ছিলেন শুভম ঘোষ, স্নেহাশিস জানা, শিশুশিল্পী ঐরিত দে প্রমুখ।


 নৃত্য পরিবেশন করে বিদ্যালয়ের ছাত্রী মোহিনী মহাদন্ড, রিয়া পাতর, বৃষ্টি দাস, মনীষা রায়, অনিতা মুখ্যা প্ৰমুখ। অনুষ্ঠান সুষ্ঠু ভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অরুণাংশু দে।