Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উদ্ভাবনী কৃষি-রোবট " কৃষি যন্ত্র" নরুলা ইনস্টিটিউট অফ টেকনোলজির কৃতাঞ্জ ২০২৩ (Kritanj 2k23)e উন্মোচন ও প্রদর্শন করা হলো

দেবাঞ্জন দাস; কলকাতা, ১১ ই মে : জেআইএস গ্রুপের নরুলা ইনস্টিটিউট অফ টেকনোলজি, কলেজ ক্যাম্পাসে বার্ষিক টেকনো ম্যানেজমেন্ট ফেস্ট কৃতাঞ্জ ২০২৩ (Kritanj 2k23)  আয়োজন করল ।  ফেস্টে সমগ্র পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজের কারিগরি শিক্ষার্থীর…



দেবাঞ্জন দাস; কলকাতা, ১১ ই মে : জেআইএস গ্রুপের নরুলা ইনস্টিটিউট অফ টেকনোলজি, কলেজ ক্যাম্পাসে বার্ষিক টেকনো ম্যানেজমেন্ট ফেস্ট কৃতাঞ্জ ২০২৩ (Kritanj 2k23)  আয়োজন করল ।  ফেস্টে সমগ্র পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজের কারিগরি শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। 

    ইভেন্টটি ' কৃষি যন্ত্র ' নামে একটি উদ্ভাবনী স্মার্ট ডিভাইসের লাইভ প্রদর্শনের সাক্ষী ছিল, যার লক্ষ্য NIT-এর ইঞ্জিনিয়ারিং ছাত্রদের দ্বারা চাষাবাদ প্রক্রিয়ায় বিপ্লব ঘটানো।  এই কৃষি-রোবটটি বীজ রোপণ, জল এবং কীটনাশক ছিটানো, সেইসাথে পোকামাকড়কে দূরে রাখার মতো প্রয়োজনীয় কাজগুলিকে স্বয়ংক্রিয় করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি একটি অত্যন্ত দক্ষ সমাধান যা কৃষকদের জন্য সময় এবং শ্রম বাঁচায়৷


 কৃষি যন্ত্র হল NIT-এর ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল মেধাবী ছাত্রের নিরলস প্রচেষ্টার ফল।  তাদের পরামর্শদাতা, ডঃ  বাঁশরী দেব মজুমদারের নেতৃত্বে, দলটি কৃষি খাতের পরিবর্তনের জন্য ব্যতিক্রমী নিষ্ঠা এবং আবেগ প্রদর্শন করেছে।  এই যুগান্তকারী প্রকল্পের সাথে জড়িত শিক্ষার্থীরা হলেন সনমিত্র বিশ্বাস, জয় হালদার, হিরানাংশু ঘোষ, এবং সৃজন সাহা। দলটি কৃতাঞ্জ ২০২৩ (Kritanj 2k23) এর  গ্র্যান্ড প্ল্যাটফর্মে কৃষি যন্ত্র উপস্থাপন করেছে ।  কৃষি যন্ত্র পশ্চিমবঙ্গ এবং তার বাইরের কৃষকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে মোকাবেলা করে ৷  বীজ রোপণ, জল এবং কীটনাশক ছিটানো এবং পোকামাকড় অপসারণের মতো কাজগুলি সম্পাদন করার ক্ষমতা সহ, কৃষি যন্ত্র সুনির্দিষ্ট এবং সামঞ্জস্যপূর্ণ ফলাফল নিশ্চিত করে, সম্ভাব্য ক্ষতি কমিয়ে শস্যের ফলন অনুকূল করে।  গত বছর, ফেস্টে ডাম্প ইয়ার্ডের জন্য বর্জ্য ব্যবস্থাপনার একটি অভিনব ধারণার লাইভ প্রদর্শনী দেখানো হয়েছিল। 


 JIS গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর, তারানজিৎ সিং মন্তব্য করেছেন, "আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে কৃষি যন্ত্রের প্রবর্তন পদ্ধতিতে চাষাবাদের কাছে একটি গুরুত্বপূর্ণ বাঁক চিহ্নিত করবে৷ এই উদ্ভাবনী যন্ত্রটি ঐতিহ্যগত কৃষি পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে এবং উত্পাদনশীলতা উন্নত করার ক্ষমতা রাখে৷  ক্ষেত্রে। শিক্ষার্থীদের নিরলস নিষ্ঠা এবং অসাধারণ প্রকৌশল দক্ষতা প্রশংসনীয়, এবং আমার কোন সন্দেহ নেই যে তাদের প্রচেষ্টা কৃষকদের জীবনে একটি ইতিবাচক পরিবর্তন আনবে। এনআইটি শিক্ষার্থীরা সত্যিকার অর্থে উদ্ভাবনের চেতনাকে মূর্ত করেছে এবং সৃষ্টি করেছে।  একটি খেলা-পরিবর্তনকারী সমাধান যা কৃষি সম্প্রদায়ের জন্য অপার সম্ভাবনা ধারণ করে।"



ডঃ বাঁশরী দেব মজুমদার জানান, "প্রাথমিকভাবে এই কৃষি যন্ত্র আমরা তৈরি করেছি কৃষকদের কথা ভেবে। এতে খুব কম সময়ে অনেক বেশি জমিতে গাছের চারা রোপন করা যাবে। এবং এই যন্ত্রের ফলে  যেমনভাবে গাছে জল দেওয়া হয় ঠিক একই রকম ভাবে যন্ত্রের মাধ্যমেই দেওয়া যাবে কীটনাশক।  এই যন্ত্রটি বানাতে আপাতত আমাদের ১৪ হাজার টাকার মতন খরচ হয়েছে। আগামী দিনে এই যন্ত্রের আরো উন্নতি সাধন করা হবে এবং রাজ্যে তথা ভারতবর্ষে এমন কিছু কিছু প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে কোন বিদ্যুৎ সংযোগ নেই সেখানে এই যন্ত্র চালাবার জন্য আমরা সোলার প্যানেল লাগানোর একটা পরিকল্পনা। সেক্ষেত্রে এই যন্ত্রের বানানোর খরচ কিছুটা বাড়বে।"


নরুলা ইনস্টিটিউট অফ টেকনোলজির রেজিস্টার ডঃ নিধি সিং জানান, "আমাদের টেকনিক্যাল বিভাগের ছাত্ররা এই কৃষি যন্ত্র বানিয়েছে। নুরুলা ইনস্টিটিউট সবসময়ই ছাত্রদের কিছু নতুন নতুন উদ্ভাবন করার জন্য উৎসাহ দিয়ে থাকে। এই কৃষি যন্ত্র আগামী দিনে আমরা যাতে পেটেন্ট করা যায় তার কথা ভাবছি। এই প্রজেক্ট এর জন্য এবং আগামী দিনে এই প্রজেক্টকে আরো বড় করে তোলার জন্য যাবতীয় খরচ করবে ইনস্টিটিউট। পরবর্তীকালে আমরা রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের সাথে এই প্রজেক্ট নিয়ে কথা বলব যাতে কৃষি ক্ষেত্রে সরকারিভাবে এই প্রজেক্ট কে অন্তর্ভুক্তি করানো যায়।"