Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এবং ডব্লিউবিএসআইডিসিএল যৌথভাবে "Empowering MSMEs of West Bengal" আয়োজন করলো

দেবাঞ্জন দাস,৪মে: ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (ডব্লিউবিএসআইডিসিএল) এর সহযোগিতায় ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স 3 মে  কলকাতায়   "Empowering MSMEs of West Bengal" শীর্ষক একটি ইভেন্টের আয়…



দেবাঞ্জন দাস,৪মে: ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (ডব্লিউবিএসআইডিসিএল) এর সহযোগিতায় ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স 3 মে  কলকাতায়   "Empowering MSMEs of West Bengal" শীর্ষক একটি ইভেন্টের আয়োজন করলো।  ইভেন্টের লক্ষ্য ছিল পশ্চিমবঙ্গে এমএসএমই-এর ক্ষমতায়ন এবং তাদের অর্থনৈতিক অবদান তুলে ধরা। 


 এই ইভেন্টে স্টেটব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে WBSIDCL MOU স্বাক্ষরের সাথে WBSIDCL বুকলেটের মোড়ক উন্মোচন, এরপর MSMEunits-এ ZED ব্রোঞ্জ সার্টিফিকেট বিতরণ এবং SBI, MSME সাসটেইনেবল জেডইডি সার্টিফিকেশন স্কিম এবং ZED রেজিস্ট্রেশনের প্রক্রিয়া এবং ক্রেডিট অ্যাক্সেস সংক্রান্ত একটি অধিবেশনের সাক্ষী ছিল  পণ্য গুণমান নিয়ন্ত্রণ।  নিখিল নির্মল আইএএস, এমডি, ডব্লিউবিএসআইডিসিএলের মতো বিশিষ্ট ব্যক্তিবর্গ;  ডঃ রাজীব সিং ডিরেক্টর জেনারেল , ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স;  মুসারফ হোসেন ভাইস চেয়ারম্যান WBSIDCL;  জয়প্রকাশ মজুমদার, ডিরেক্টর, WBSIDCL;  মেঘনাথ দে, বিশেষ সচিব, MSME&T;  এবং ভি তেজা দীপক আইএএস এক্সিকিউটিভ ডিরেক্টর এবং ওএসডি, ডব্লিউবিএসআইডিসিএল।


নিখিল নির্মলের মতে, "এমএসএমই সেক্টর হল ভারতীয় অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। এটি এমএসএমই-দের ক্ষমতায়ন করা এবং তাদের বিকাশ ও সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় সহায়তা এবং সংস্থান সরবরাহ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদ্যোগটি হল একটি  লক্ষ্য অর্জনের দিকে পদক্ষেপ। এর লক্ষ্য হল রাজ্যের ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে শক্তিশালী করা। MSME&T বিভাগের অধীনে প্রতিষ্ঠার পর থেকে, এজেন্সি রাজ্য জুড়ে 51টি শিল্প পার্ক এবং বাণিজ্যিক এস্টেট তৈরি করেছে, যা MSME-কে অবকাঠামোগত এবং বিপণন সহায়তা প্রদান করে।  এস্টেটগুলি আধুনিক সুযোগ-সুবিধা সহ কোম্পানি স্থাপনের জন্য কম দামে জমি ও শেড অফার করে, যার ফলে রাজ্যে প্রচুর সংখ্যক কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়৷ ব্যবসাটি প্রায় 200 MSME সরবরাহকারীকে বিপণন এবং সরকারি ভবনগুলিতে অপারেটিং আইটেম সরবরাহ করতে সহায়তা করে৷ মহামারী চলাকালীন, WBSIDCL পদক্ষেপ নিয়েছিল৷  কর্মীদের টিকা দিতে, সরকারি হাসপাতালে জরুরি সরবরাহের চাহিদা মেটাতে এবং এমএসএমইকে অর্থনৈতিক ত্রাণ প্রদান করতে।  আমরা এমএসএমই সম্পৃক্ততা পুনরুজ্জীবিত করতে এবং তাদের কার্যক্রমে স্বচ্ছতা বাড়াতে অত্যাধুনিক ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করি।  ব্যবসা পরিচালনা সহজ করতে আমরা জমি বরাদ্দ সফটওয়্যার বাস্তবায়ন করেছি।  কর্পোরেশনের সমস্ত ক্রিয়াকলাপ রাজ্য এবং জাতীয় স্তরে স্বীকৃত হয়েছে, যার জন্য আমরা মনোনীত হয়েছি এবং বিভিন্ন পুরষ্কার পেয়েছি।  সংগঠনটি গভর্ন্যান্স নাউ পিএসইউ সম্মানের 9তম সংস্করণে তিনটি সম্মান জিতেছে।  বিনিয়োগের জন্য ঋণ পেতে MSME-কে সহায়তা করতে আমরা SBI-এর সাথে কাজ করেছি।”


ডঃ রাজীব সিং, উদ্বোধনী অধিবেশনে থিম বক্তৃতা প্রদান করেন এবং বলেন, "ভারতীয় অর্থনীতির বৃদ্ধিতে MSME সেক্টর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং অর্থনীতিতে প্রবৃদ্ধি চালানোর জন্য এবং সুযোগ তৈরি করার জন্য MSME-এর প্রচার ও ক্ষমতায়ন করা গুরুত্বপূর্ণ।"  উদ্যোগটি একটি প্রশংসনীয় প্রয়াস৷ MSME বিভাগ এবং WBSIDCL রাজ্যের MSME গুলিকে সাহায্য করার জন্য এই প্রোগ্রামটি করেছে৷ পশ্চিমবঙ্গের ইকোসিস্টেম MSME গুলিকে রাজ্যের সীমানা ছাড়িয়ে ক্রমবর্ধমান এবং সম্প্রসারণে সহায়তা করেছে৷ থিমটি হল MSME-কে ক্ষমতায়ন করা এবং যারা অসামান্য কাজ করে তাদের সম্মানের মাধ্যমে তাদের কৃতিত্বকে সম্মানিত করা৷  আমি এমএসএমই-এর সীমাবদ্ধতা, যেমন সীমিত সংস্থান এবং নিয়ন্ত্রক বিষয়গুলি স্বীকার করি, তবে সম্পদ সৃষ্টি এবং কর্মসংস্থানে তাদের অবদানও রয়েছে। ভবিষ্যতের সমস্যাগুলির জন্য যেমন উদীয়মান প্রযুক্তি এবং বাজার পরিবর্তনের জন্য প্রস্তুত করার প্রচুর প্রয়োজন, সেইসাথে গুণমান, প্রযুক্তি গ্রহণের মাধ্যমে প্রতিযোগিতার উপর ফোকাস করা।  , মার্কেট লিংক, এবং ব্র্যান্ডিং। আমি টেস্টিং এবং R&D ল্যাবরেটরির মতো সাধারণ সম্পদগুলিতে অ্যাক্সেস সম্প্রসারণের প্রস্তাব করছি, এবং আমি বিশ্বাস করি যে সরকার জমি এবং ভর্তুকি প্রদানের মাধ্যমে সাহায্য করতে পারে।"


 মেঘনাথ দে বলেন, "আমরা MSME সেক্টরের বিকাশকে সক্ষম করার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা ভারতীয় অর্থনীতির বৃদ্ধির জন্য অপরিহার্য। আমরা WBSIDCL-এর সাথে পশ্চিমবঙ্গে MSME-কে তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর জন্য সহযোগিতা করতে পেরে আনন্দিত।  অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই বৃদ্ধির জন্য বিভাগের ক্লাস্টারের উদ্যোগের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন করা এবং মন্তব্য সংগ্রহ করা প্রয়োজন। বিভাগটি WBSIDCL, SME এবং টেক্সটাইল ডিরেক্টরেট, বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন এবং অন্যান্য সহ বেশ কয়েকটি MSME সংস্থার মাধ্যমে প্রোগ্রাম এবং উদ্যোগগুলি সম্পাদন করে। MSMEs যথেষ্ট সমর্থন পাচ্ছে, সহ  ব্যাঙ্ক লোন তৈরির জন্য হ্যান্ড-হোল্ডিং, আর্থিক ক্লিনিক এবং ব্যাঙ্কারদের সাথে সংযোগ। বিলম্বে অর্থ প্রদান এবং দক্ষতা উন্নয়ন কার্যক্রমের সমাধানের জন্য তিনটি MSME সুবিধা কাউন্সিল প্রতিষ্ঠিত হয়েছে। অন্যান্য কর্মসূচি সম্পর্কে আরও গভীরে না গিয়ে, আমি অবকাঠামো উন্নয়নে মনোনিবেশ করতে চাই  ডব্লিউবিএসআইডিসিএল এবং সেমিনারের সেটিং এর সাথে প্রাসঙ্গিক প্রকল্প এবং স্কিম।  সাম্প্রতিক বছরগুলিতে, বিভাগটি রুপি উৎপাদনে সফল হয়েছে।  পশ্চিমবঙ্গের এমএসএমইগুলির জন্য 100,000 কোটি ব্যাঙ্কলোন।


জয় প্রকাশ মজুমদার  শ্রোতাদের উদ্দেশে বক্তব্য রাখেন এবং পশ্চিমবঙ্গে MSME সেক্টরকে সমর্থন করার জন্য সরকারের প্রচেষ্টার উপর জোর দেন।  তিনি বলেন, "এমএসএমই সেক্টর আমাদের অর্থনীতির মেরুদন্ড, এবং সরকার তাদের ক্রমবর্ধমান ও সমৃদ্ধিতে সহায়তা করার জন্য সমস্ত প্রয়োজনীয় সহায়তা এবং সংস্থান প্রদানের জন্য নিবেদিত৷ আমি MSME-কে উত্সাহিত করতে এবং তাদের অনন্য ভৌগলিক অবস্থানকে স্বীকৃতি দিতে পেরে আনন্দিত, যা ঐতিহাসিকভাবে উদ্যোগ এবং শিল্পকে আকর্ষণ করেছে৷  যাইহোক, একটি প্রতিকূল রাজনৈতিক পরিবেশ এবং বৃহৎ শিল্পের প্রস্থানের কারণে, ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলি সংগ্রাম করেছে। 2011 সালে ক্ষুদ্র, মাঝারি এবং ক্ষুদ্র-শিল্পের স্বার্থকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে একটি নতুন প্রশাসন নির্বাচিত হয়েছিল এবং তারা জমি তৈরি করেছিল।  জমির সমস্যা সমাধানের জন্য ব্যাঙ্ক তত্ত্ব এবং ব্যবস্থা। SBI-এর সাথে MOU এবং টাই-আপ রাজ্যে ছোট এবং মাঝারি আকারের ব্যবসার বৃদ্ধিকে আরও উৎসাহিত করবে, যা আমরা আশা করি তাদের একটি প্রধান শিল্প হাব হিসাবে তাদের অবস্থান পুনরুদ্ধার করতে সাহায্য করবে।"


 ভি তেজা দীপকের মতে, "এই ইভেন্টটি MSME-দের নেটওয়ার্ক করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে, তাদের অভিজ্ঞতা শেয়ার করেছে এবং তাদের সেক্টরে নতুন অগ্রগতি এবং সম্ভাবনা সম্পর্কে শিখছে। আমরা পশ্চিমবঙ্গে MSME-এর সম্প্রসারণে সহায়তা করার জন্য নিবেদিত, এবং এই ইভেন্টটি ছিল একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।  সেই নির্দেশনা। WBSIDCL পশ্চিমবঙ্গের সর্বাধিক MSME-এর সাথে 70 বছরের মধ্যে প্রথম ধরনের এই ইভেন্টটি তৈরি করেছে। রাজ্যের কল্পনাপ্রসূত নীতিগুলি চাকরি তৈরি করে এবং একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ প্রদান করে। বিভিন্ন অ্যাসোসিয়েশন এবং পরিচালকরা সহযোগিতা করেছেন, এবং যুগ্ম পরিচালকের প্রতিনিধিরা  এমএসএমই ডিএফও এবং এসবিআই ইভেন্টটিকে সমর্থন করেছিল। ভাইস চেয়ারম্যান এমএসএমই এবং ডাব্লুবিএসআইডিসিএলের বৃদ্ধির জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”



মুসারফ হুসেনের মতে  "এই ইভেন্টটি MSME-এর একত্রে আসার, নেটওয়ার্ক করার এবং তাদের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য একটি দুর্দান্ত সুযোগ ছিল৷ এই উদ্যোগগুলি প্রায়শই আকার এবং আয়ের দিক থেকে বিশাল কর্পোরেশনগুলির তুলনায় কম, তবুও কখনও কখনও তাদের কর্মসংস্থান এবং উদ্ভাবনে যথেষ্ট অবদানের কারণে অর্থনৈতিক মেরুদণ্ড হিসাবে বিবেচিত হয়৷  আমরা আশা করি যে MSME গুলিকে একত্রিত করার মাধ্যমে, আমরা তাদের নেটওয়ার্ক এবং সহযোগিতা, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় করার একটি দুর্দান্ত সুযোগ প্রদান করব যা তাদের সমস্যাগুলি কাটিয়ে উঠতে এবং তাদের ব্যবসা গড়ে তুলতে সহায়তা করতে পারে৷ নেটওয়ার্কিং যে কোনও উদ্যোক্তার সাফল্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান, এবং এই ধরনের ঘটনাগুলি হতে পারে  যারা তাদের পেশাদার নেটওয়ার্ক বাড়াতে ইচ্ছুক তাদের জন্য অত্যন্ত মূল্যবান। আমরা পশ্চিমবঙ্গে MSME-এর বৃদ্ধিতে সহায়তা করার জন্য একটি অ্যাসোসিয়েশন হিসাবে নিবেদিত। এই ব্যবসাগুলির উন্নতির জন্য প্রয়োজনীয় সংস্থান এবং সহায়তা প্রদান করা অপরিহার্য। এর মধ্যে আর্থিক সহায়তা, প্রশিক্ষণ এবং শিক্ষার অ্যাক্সেস অন্তর্ভুক্ত থাকতে পারে।  , বিপণন এবং প্রচারমূলক সহায়তা, এবং অন্যান্য পরিষেবা যা MSME-কে সাধারণ বৃদ্ধি এবং সাফল্যের বাধা অতিক্রম করতে সহায়তা করতে পারে।  সামগ্রিকভাবে, এই ধরনের ইভেন্টগুলি MSME সম্প্রদায়ের জন্য অপরিহার্য কারণ তারা এই গুরুত্বপূর্ণ উদ্যোগগুলির বিকাশ এবং বৃদ্ধির প্রতি উত্সর্গ দেখায়।  আমরা পশ্চিমবঙ্গে এবং তার বাইরেও MSMEs সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সহায়তা এবং সংস্থান প্রদান করে আরও শক্তিশালী এবং টেকসই অর্থনীতি প্রতিষ্ঠা করতে সাহায্য করতে পারি।”