Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আঞ্চলিক ইতিহাসও লোকো সংস্কৃতি গবেষক জয়দীপ পন্ডা প্রণীত দর্শনীয় তমলুক শীর্ষক বইটি উদ্বোধন

২৯ ই মে ২০২৩, সোমবার তাম্রলিপ্ত পৌরসভার সভাকক্ষে তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান ডক্টর দীপেন্দ্র নারায়ন রায় উদ্বোধন করটলেন আঞ্চলিক ইতিহাসও লোকো সংস্কৃতি গবেষক জয়দীপ পন্ডা প্রণীত দর্শনীয় তমলুক শীর্ষক বইটি। উপস্থিত ছিলেন ইতিহাসব…

 


২৯ ই মে ২০২৩, সোমবার তাম্রলিপ্ত পৌরসভার সভাকক্ষে তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান ডক্টর দীপেন্দ্র নারায়ন রায় উদ্বোধন করটলেন আঞ্চলিক ইতিহাসও লোকো সংস্কৃতি গবেষক জয়দীপ পন্ডা প্রণীত দর্শনীয় তমলুক শীর্ষক বইটি। উপস্থিত ছিলেন ইতিহাসবিদ রাজর্ষি মহাপাত্র, বিশিষ্ট কবি ও সম্পাদক কৃতি সুন্দর পাল প্রমূখ গুণীজনেরা। প্রাচীন ঐতিহাসিক শহর তাম্রলিপ্ত তথা বর্তমান তমলুক এ যেসব দর্শনার্থী ভ্রমণে আসবেন তাদের এই বই গাইড হিসেবে কাজ করবে বলে ডক্টর রয় মন্তব্য করেন। 


তিনি এও বলেন প্রত্যেক তমলুক বাসীর কাছে বইটি যাতে গ্রহণযোগ্য হয় সেই ব্যবস্থা করতে। ইতিহাস বিদ রাজর্ষি মহাপাত্র বলেন এই বইটি আঞ্চলিক ইতিহাস চর্চার ক্ষেত্রে একটি দলিল হয়ে থাকবে। বিশিষ্ট কবি কৃতি সুন্দর পাল বলেন বইটি পাঠ করলে সাধারণ মানুষ যেমন তমলুক শহরের বিভিন্ন স্থানের ইতিহাস যেমন জানতে পারবে তেমনি ইতিহাস গবেষকরা ও এই বই নিয়ে চর্চা করতে পারবে। সম্পূর্ণ রঙিন এই বইটিতে প্রায় শতাধিক ছবি সন্নিবিষ্ট করা হয়েছে। 


বইটি প্রকাশ করেছেন সঞ্চিতা পুস্তকালয়ের কর্ণধার স্ত্রী উৎপল মিশ্র মহাশয়। বইটির দাম একশো কুড়ি টাকা। বইটি সঞ্চিতা পুস্তকালয় বড়বাজার তমলুক হতে সংগ্রহ করা যাবে বলে লেখক জয়দীপ পন্ডা বলেন। তিনি এও বলেন তার দীর্ঘদিনের গবেষণার ফসল এই বইটি। যারা তমলুক শহর ভ্রমণে আসবেন তাদের কাছে এই বইটি একটি গ্রহণযোগ্য দিক নির্দেশ করবে বলে আমার মনে হয়। বইটি পাঠ করলে সাধারণ মানুষ যদি উপকৃত হয় তবে আমার শ্রম সার্থক হবে।