Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিনা রিফাইনারিতে ৪৯,০০০ কোটি টাকার পেট্রোকেমিক্যাল এবং উত্তোলন ক্ষমতা সম্প্রসারণ প্রকল্প চালু করলো ভারত পেট্রোলিয়াম

;দেবাঞ্জন দাস, ১৮ মে: ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), ৪৯,০০০ কোটি টাকার উচ্চাকাঙ্ক্ষী সম্প্রসারণ পরিকল্পনা ঘোষণা করতে পেরে আনন্দিত, পেট্রোকেমিক্যাল সেগমেন্ট এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিতে এবং বিপণন পরিকাঠামো বৃদ্ধি…



;দেবাঞ্জন দাস, ১৮ মে: ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), ৪৯,০০০ কোটি টাকার উচ্চাকাঙ্ক্ষী সম্প্রসারণ পরিকল্পনা ঘোষণা করতে পেরে আনন্দিত, পেট্রোকেমিক্যাল সেগমেন্ট এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিতে এবং বিপণন পরিকাঠামো বৃদ্ধি সঙ্গে কোম্পানির পদচিহ্ন আরও বাড়িয়েছে ।

সম্প্রসারণ প্রকল্পগুলির মূল উপাদান হল ইথিলিন ক্র্যাকার প্রকল্প, যা প্রয়োজনীয় পেট্রোকেমিক্যাল উৎপাদনকে চালিত করবে। প্রকল্পটি একটি ইথিলিন ক্র্যাকার (ইসি ) কমপ্লেক্স, ডাউনস্ট্রিম পেট্রোকেমিক্যাল প্ল্যান্ট স্থাপনের পাশাপাশি বিদ্যমান রিফাইনারির ক্ষমতা ৭.৮  এমএমটিপিএ থেকে ১১ এমএমটিপিএ-এ সম্প্রসারণ এবং বিনা রিফাইনারিতে সংশ্লিষ্ট সুবিধাগুলিকে অন্তর্ভুক্ত করে। প্রায়  ৪৯,০০০ কোটি টাকার মূলধন ব্যয় সহ, এই উদ্যোগটি  বিপিসিএল  এবং সামগ্রিকভাবে শক্তি সেক্টরের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে৷

বিনা রিফাইনারি সম্প্রসারণ মধ্য ও উত্তর ভারতে পেট্রোলিয়াম পণ্যের ক্রমবর্ধমান চাহিদা মেটাবে এবং ইসি কমপ্লেক্সে প্রয়োজনীয় ফিডস্টক সরবরাহ করবে।  যদিও পেট্রোকেমিক্যাল প্ল্যান্ট পেট্রোকেমিক্যাল পণ্যের ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাহিদা পূরণ করবে।



 জি কৃষ্ণকুমার, সিঅ্যান্ডএমডি, বিপিসিএল , বলেন, “বিপিসিএল পেট্রোকেমিক্যালের জগতে ঝাঁপিয়ে পড়েছে যখন আমরা আমাদের বিনা রিফাইনারিতে ৪৯০০০ কোটি টাকার  ইথিলিন ক্র্যাকার প্রকল্প শুরু করেছি, শোধন ক্ষমতা ধাপে ধাপে ১১ এমএমটিপিএ তে সম্প্রসারণ করেছি।  বায়ু শক্তিতে আমাদের বিনিয়োগ এবং টেকসই প্রক্রিয়ার জন্য নির্মিত নতুন যুগের পেট্রোলিয়াম অয়েল লুব্রিকেন্ট ইনস্টলেশনের সাথে মিশিয়ে, ভারতে শক্তি এবং পেট্রোকেমিক্যাল পণ্যের দ্রুত ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আমাদের কৌশলগত প্রচেষ্টার এটি একটি জলাবদ্ধ মুহূর্ত। 

ভারতকে একটি স্বনির্ভর এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক পেট্রোকেমিক্যাল পাওয়ার হাউসে পরিণত করার জন্য আমরা সরকারের আত্মনির্ভর ভারত মিশনের সাথে আমাদের কৌশলগত প্রয়োজনীয়তাগুলিকে সারিবদ্ধ করতে অবিচল আছি। 

এই ভবিষ্যৎ সংজ্ঞায়িত প্রকল্পগুলি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে এবং আমাদের টেকসই শক্তির ক্ষমতাকে শক্তিশালী করবে, এটি একটি নিরাপদ এবং নেট শূন্য ভবিষ্যতের দিকে একটি পদক্ষেপ।"



পুনর্নবীকরণযোগ্য শক্তির পদচিহ্ন বাড়ানোর প্রয়াসে, কোম্পানিটি  বিনা এবং মুম্বাই রিফাইনারিতে ক্যাপটিভ ব্যবহারের জন্য যথাক্রমে মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রে দুটি ৫০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে। প্রকল্পের মোট ব্যয়  আনুমানিক ৯৭৮ কোটি টাকা (প্রতিটি প্রকল্পের জন্য  ৪৮৯ কোটি টাকা) , এই বায়ু বিদ্যুৎ কেন্দ্রগুলি একটি সবুজ এবং আরও পরিবেশ-বান্ধব অপারেশনে অবদান রাখবে। 


আবারও, ভারত পেট্রোলিয়াম মহারাষ্ট্রের রাসায়নীতে আগত পাইপলাইন সহ পেট্রোলিয়াম অয়েল লুব্রিকেন্টস (পিওএল) এবং লুব অয়েল বেস স্টক (এলওবিএস) ইনস্টলেশনগুলিতে উল্লেখযোগ্য বিনিয়োগ করছে৷  আনুমানিক ২,৭৫৩ কোটি টাকার আনুমানিক ব্যয় সহ এই প্রকল্পটির লক্ষ্য হল স্টোরেজ ক্ষমতা বাড়ানো, সরবরাহ-চেইনকে মসৃণ করা এবং প্রয়োজনীয় পেট্রোলিয়াম পণ্যের বিতরণকে প্রবাহিত করা।