Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে জন্মদিনে হেমচন্দ্র কানুনগো স্মরণ

নিজস্ব সংবাদদাতা,বেলদা ও মেদিনীপুর....... সোমবার ১২ই জুন ছিল অগ্নিযুগের অস্ত্রগুরু দ্রোণাচার্য হেমচন্দ্র কানুনগোর পূণ্য ১৫৩ তম জন্মদিন। ১৮৭১ এর ১২ই জুন অবিভক্ত বাংলা এবং অবিভক্ত মেদিনীপুরের তদানীন্তন নারায়ণগড় থানার রাধানগর গ্রাম…

 


নিজস্ব সংবাদদাতা,বেলদা ও মেদিনীপুর....... সোমবার ১২ই জুন ছিল অগ্নিযুগের অস্ত্রগুরু দ্রোণাচার্য হেমচন্দ্র কানুনগোর পূণ্য ১৫৩ তম জন্মদিন। ১৮৭১ এর ১২ই জুন অবিভক্ত বাংলা এবং অবিভক্ত মেদিনীপুরের তদানীন্তন নারায়ণগড় থানার রাধানগর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন ভারতবর্ষের সশস্ত্র সংগ্রামের পথিকৃৎ হেমচন্দ্র কানুনগো।

যদিও তাঁর জন্মদিন নিয়ে নানান মত পার্থক্য আছে। তবে ২০২০ খ্রীস্টাব্দের আগষ্ট মাসের গোড়ায় বিপ্লবীর বড় নাতি রণজিৎ কানুনগো স্পষ্ট করে জানিয়েছিলেন তাঁর দাদুর জন্ম হয়েছিল ১৮৭১ এর ১২ই জুন। হেমচন্দ্র কানুনগোর উত্তরসূরীর সেই দাবিকে মর্যাদা দিয়ে প্রতি বছর দিনটি পালন করা হয়। এদিন পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে থাকা হেমচন্দ্রের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

বেলদায় বিডিও অফিস যাওয়ার রাস্তার বিপরীতে অবস্থিত হেমচন্দ্র কানুনগোর মূর্তিতে মাল্যদান করা হয়। এরপর খাকুড়দা বাসস্ট্যান্ডে হেমচন্দ্রের মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। বিপ্লবীর জন্মস্থান রাধানগর গ্রামে স্থানীয় গ্রামপঞ্চায়েত অফিসের সামনে বিপ্লবীর মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এদিন সকালে অস্ত্রগুরু দ্রোণাচার্য হেমচন্দ্র কানুনগোর বসত বাড়ির সামনে বড়মোহনপুর ভগবতী দেবী পি টি টি আই এর উদ্যোগে এবং হেমচন্দ্র কানুনগোর তৈরি বসত বাড়ির দায়িত্বে থাকা গণপতি কানুনগোর সহযোগিতায় সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।


হেমচন্দ্রের মূর্তিতে মাল্যদানের পাশাপাশি তাঁর সংক্ষিপ্ত জীবনী আলোচনা করা হয়।

এছাড়া বিপ্লবীর অন্যতম কর্মস্থান মেদিনীপুর শহরের কেরানীতলায় তাঁর আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয় জঙ্গল মহল উদ্যোগ এবং কেলেঘাই বাঘুই পাড়ের মিঠা ভাষা চর্চা কমিটির উদ্যোগে। 

বেলদা খাকুড়দা এবং রাধানগর গ্রামের কর্মসূচিতে উপস্থিত ছিলেন শিক্ষক ও সাংবাদিক তথা সানন্দা নিউজের সাম্মানিক মুখ্য সম্পাদক অখিলবন্ধু মহাপাত্র, সাংবাদিক ও কবি বিশ্বসিন্ধু দে, রাধানগর গ্রামের বাসিন্দা ও সমাজ সেবী গৌরাঙ্গ আদক, ভগবতী দেবী পি টি টি আই এর অধ্যাপিকা টুম্পা গিরি, অধ্যাপক সমর মাইতি ও গনেশ মাইতি, হেমচন্দ্র কানুনগোর পরিবারের অন্যতম উত্তরসূরী গণপতি কানুনগো, অনির্বাণ কানুনগো প্রমূখ। রাধানগর গ্রামের অনুষ্ঠানে তাঁর বিপ্লবী জীবন নিয়ে আলোচনা করেন অখিলবন্ধু মহাপাত্র। হেমচন্দ্রের সহধর্মিণী শরৎকুমারী দেবীকে নিয়ে লেখা কবিতা পাঠ করেন কবি বিশ্বসিন্ধু দে। 


মেদিনীপুর শহরের জঙ্গল মহল উদ্যোগের পশ্চিম মেদিনীপুর জেলা শাখা ও কেলেঘাই-বাঘুই পাড়ের মিঠা ভাষা চর্চা কমিটি আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন জেলা বিদ্যালয় পরিদর্শক ও গবেষক ড. মধূপ কুমার দে, শিক্ষক ও লেখক সুব্রত মহাপাত্র, নরসিংহ দাস, অমিত সাহু, সুদীপকুমার খাঁড়া এবং মণিকাঞ্চন রায় প্রমূখ। 

এদিন শশিন্দা সাগর চন্দ্র উচ্চ বিদ্যালয়ে প্রতিষ্ঠিত হেমচন্দ্রের মূর্তিতে মাল্যদান করা হয়েছে বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপঙ্কর তেওয়ারি জানিয়েছেন।