Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারত পরিবারের আয়ের গড়ে 15-20% চিকিৎসা ব্যয়ে ব্যয় করে: PayNearby

দেবাঞ্জন দাস; ১৪ আগস্ট : ভারতের আধা-গ্রামীণ এবং গ্রামীণ জনসংখ্যার মাত্র 25% তাদের এলাকার মধ্যে আধুনিক স্বাস্থ্যসেবা অ্যাক্সেস করতে পেরেছে, PayNearby দ্বারা প্রকাশিত ভারত স্বাস্থ্য সূচক (BHI) 2023 শীর্ষক সমীক্ষা হাইলাইট করেছে। …



দেবাঞ্জন দাস; ১৪ আগস্ট : ভারতের আধা-গ্রামীণ এবং গ্রামীণ জনসংখ্যার মাত্র 25% তাদের এলাকার মধ্যে আধুনিক স্বাস্থ্যসেবা অ্যাক্সেস করতে পেরেছে, PayNearby দ্বারা প্রকাশিত ভারত স্বাস্থ্য সূচক (BHI) 2023 শীর্ষক সমীক্ষা হাইলাইট করেছে। শহুরে থেকে গ্রামীণ ভারতে স্থানান্তরিত হওয়ার কারণে অ্যাক্সেসিবিলিটি ইনডেক্সে বড় ধরনের ঘাটতি দেখা গেছে, গ্রামীণ উত্তরদাতাদের মধ্যে মাত্র 10% উদ্ধৃত করেছেন যে তাদের 10 কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে স্বাস্থ্যসেবার অ্যাক্সেস রয়েছে।


 এই ফলাফলগুলি এক মাসের মধ্যে আধা-গ্রামীণ এবং গ্রামীণ ভারত জুড়ে 10,000+ খুচরা বিক্রেতার সমীক্ষার প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে।


 শেষ মাইলে দক্ষ স্বাস্থ্যসেবা প্রদানকারীর অভাব অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ। মাত্র 15% উত্তরদাতা 5 কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে একজন ডাক্তারের ক্লিনিক বা স্বাস্থ্যসেবা সুবিধা থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। উপলব্ধ চিকিৎসা অনুশীলনকারীদের পরিপ্রেক্ষিতে, যেখানে 25% তাদের এলাকায় সাধারণ চিকিত্সকদের কাছে অ্যাক্সেস পেয়েছিল, 92% হৃদরোগ বিশেষজ্ঞ, গাইনোকোলজিস্ট বা শিশু বিশেষজ্ঞের মতো বিশেষ ডাক্তারের অভাব ছিল, যা চিকিৎসা যত্নকে প্রভাবিত করে।


 ক্যান্সার, স্নায়বিক বা রক্তের রোগের মতো বিশেষায়িত চিকিত্সার জন্য, 90% চিকিত্সার জন্য অন্য জায়গায় ভ্রমণ করতে হয়। 5% স্থানীয় স্বাস্থ্যসেবা সুবিধায় বিশেষজ্ঞ ডাক্তারের অনুপলব্ধতার কারণে প্রিয়জনের হারানোর কথা জানিয়েছেন। জরিপটি শেষ মাইলে মেডিকেল স্টোরগুলির অ্যাক্সেসযোগ্যতা এবং সুবিধার মূল্যায়নও করেছে। একটি উল্লেখযোগ্য 52% উত্তরদাতাদের তাদের বাসস্থানের 5 কিমি ব্যাসার্ধের মধ্যে একটি ফার্মেসি ছিল, যা প্রয়োজনীয় ওষুধগুলিকে তুলনামূলকভাবে অ্যাক্সেসযোগ্য করে তোলে। যাইহোক, 85% উত্তরদাতাদের বিশেষায়িত ওষুধগুলি পেতে 10 কিলোমিটারের বেশি ভ্রমণ করতে হয়েছিল, যা নির্দিষ্ট চিকিত্সার প্রয়োজনগুলির জন্য সম্ভাব্য চ্যালেঞ্জগুলি নির্দেশ করে।


মজার বিষয় হল, 47% উত্তরদাতাদের বাড়িতে একটি থার্মোমিটার ছিল, যেখানে শুধুমাত্র 7% এর রক্তচাপ এবং ব্লাড সুগার পরীক্ষা করার জন্য যন্ত্রপাতি ছিল, যা উন্নত স্ব-নিরীক্ষণ এবং প্রতিরোধের জন্য জায়গার পরামর্শ দেয়।


 জরিপটি চিকিৎসা ব্যয়ের জন্য তহবিল ব্যবস্থা এবং শেষ মাইলে কীভাবে সামর্থ্য উন্নত করা যেতে পারে তাও পরীক্ষা করে। প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে ভারতে একটি গড় পরিবার তাদের বার্ষিক আয়ের প্রায় 15-20% চিকিৎসা ব্যয়ে ব্যয় করে। 23% হাসপাতালের খরচের জন্য অনানুষ্ঠানিক ঋণ বা ধারের উপর নির্ভর করে, যখন 6% তাদের চিকিৎসা বিল পরিশোধের জন্য সম্পদ বিক্রি করে। একটি উল্লেখযোগ্য 53% এই খরচগুলি কভার করার জন্য কিছু সঞ্চয় ব্যবহার করেছে।


 উত্তরদাতাদের একটি উল্লেখযোগ্য 55% বীমার কথা শুনেনি। যারা বীমা সম্পর্কে সচেতন তাদের মধ্যে, শুধুমাত্র 32% কোন সময়ে বীমার জন্য বেছে নিয়েছিলেন, তাদের মাত্র 28% তাদের নিজের বা তাদের পরিবারের জন্য স্বাস্থ্য বীমার অধিকারী। যাদের বীমা আছে তাদের মধ্যে, 88% সরকার বা রাষ্ট্রীয় স্পনসরকৃত স্কিম থেকে এটি পেয়েছে, যখন 10% এরও কম বেসরকারি বীমা প্রদানকারীদের থেকে এটি পেয়েছে।


 যাদের বীমা নেই তাদের জন্য বিভিন্ন কারণ রয়েছে। একটি উল্লেখযোগ্য 38% সামর্থ্যকে একটি প্রধান বাধা হিসাবে উল্লেখ করেছে, অন্যরা কোথায় বীমা (36%) বা এর সুবিধাগুলি (24%) কিনতে হবে সে সম্পর্কে অনিশ্চয়তা উল্লেখ করেছে। উত্তরদাতারা প্রাথমিক চ্যালেঞ্জ হিসাবে স্বাস্থ্য বীমা প্রদানকারীদের সীমিত প্রাপ্যতা এবং তথ্যের অভাব (32%) চিহ্নিত করেছেন। এটি ঘনিষ্ঠভাবে উচ্চ প্রিমিয়াম (28%), জটিল ডকুমেন্টেশন প্রক্রিয়া (15%), নির্দিষ্ট স্বাস্থ্যসেবা প্রয়োজনের জন্য সীমিত কভারেজ (18%), এবং ভাষা বা সাক্ষরতার বাধা (7%) দ্বারা অনুসরণ করা হয়েছিল।


 স্বাস্থ্যসেবা পরিষেবাগুলির সামগ্রিক অ্যাক্সেসযোগ্যতা উন্নত করতে, সমীক্ষাটি এই জনসংখ্যার মধ্যে অনলাইন ওষুধ ক্রয় এবং টেলিকনসালটেশনের জন্য সখ্যতাও মূল্যায়ন করেছে। 35% অনলাইন চিকিৎসা কেনাকাটায় আগ্রহ প্রকাশ করেছে, 32% টেলিমেডিসিন পরামর্শের পক্ষে, এবং 32% অনলাইন সচেতনতা প্রোগ্রাম এবং ডায়াগনস্টিকস/ল্যাব পরীক্ষা- অনলাইন অ্যাপয়েন্টমেন্টের জন্য আগ্রহ দেখিয়েছে। ডিজিটাল গ্রহণের প্রতি উৎসাহব্যঞ্জক প্রতিক্রিয়া সারাদেশে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য প্রযুক্তি-নেতৃত্বাধীন উদ্ভাবন এবং বিতরণ মডেলের প্রয়োজনীয়তা তুলে ধরে।


 ফলাফলের বিষয়ে মন্তব্য করে, PayNearby-এর প্রতিষ্ঠাতা, MD এবং CEO আনন্দ কুমার বাজাজ বলেছেন, “ভারতের 70% এরও বেশি গ্রামীণ এবং আধা-গ্রামীণ অঞ্চলে বসবাস করে। এই সমীক্ষা জনসাধারণের জন্য স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিকে স্কেল করার জরুরি প্রয়োজনকে শক্তিশালী করে। 80% এরও বেশি ডাক্তার, 75% ডিসপেনসারি, 60% হাসপাতাল শহুরে ভারতে কেন্দ্রীভূত, SURU-তে প্রান্তিক জনসংখ্যাকে বাদ দিয়ে নিজেদের রক্ষা করার জন্য।

 সমীক্ষাটি আমাদের জনগণের মধ্যে বীমার কম অনুপ্রবেশকেও তুলে ধরে। এটি মোকাবেলা করার জন্য, দেশে আরও ভাল বীমা অনুপ্রবেশ সহজতর করার জন্য আরও সংলাপ এবং পদক্ষেপ প্রয়োজন। এই স্বাধীনতা দিবসে, PayNearby ঝুঁকি সে ফ্রিডম পাও ক্যাম্পেইন চালু করেছে, শুধুমাত্র সচেতনতা তৈরি করতেই নয়, সেই সাথে রাস্তার বাধা দূর করার জন্য যা মানুষকে বীমা পণ্যগুলি থেকে বিরত রাখে। এটা গুরুত্বপূর্ণ যে লোকেরা নিজেদের এবং তাদের পরিবারের জন্য নিরাপদ, ভালো ভবিষ্যতের জন্য সঠিক আলোকে স্বাস্থ্য বীমা উপলব্ধি করে। "


 প্রতিবেদনের ফলাফলের বিষয়ে মন্তব্য করে, জয়ত্রী দাশগুপ্ত, সিএমও, PayNearby, বলেছেন, “সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা দেশের অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। PayNearby's Bharat Health Index (BHI) 2023 উদ্যোগ বিদ্যমান স্বাস্থ্যসেবা পরিকাঠামোর ঘাটতিগুলিকে সমাধান করে এবং এটিকে উন্নত করার উপায়গুলির রূপরেখা দেয়৷ সমীক্ষাটি গ্রামীণ এলাকায় আরও প্রশিক্ষিত চিকিৎসা পেশাদারদের প্রয়োজনীয়তা, চিকিৎসা ব্যয়ের জন্য একটি ভাল আর্থিক সহায়তা ব্যবস্থা, ত্বরান্বিত বীমা অনুপ্রবেশ এবং বিতরণের অগ্রগতির জন্য প্রযুক্তির কৌশলগত ব্যবহারকে তুলে ধরে।