Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হবিবপুর সরস্বতী বিদ্যামন্দির হাইস্কুলে নানান কর্মসূচির সফল রূপায়নে পালিত হল কন্যাশ্রী দিবস

ছাত্রীদের সার্বিক কল্যাণের লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী প্রকল্প শুরু হয় ২০১৩ সাল থেকে, যা আজও সচল। সারা রাজ্যে ১৪ আগস্ট দিনটি পালিত হয় কন্যাশ্রী দিবস হিসেবে।

পশ্চিম মেদিনীপুর জেলার হবিবপুর সরস্বতী বিদ্যামন্দির হাইস্কুল (উচ…



ছাত্রীদের সার্বিক কল্যাণের লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী প্রকল্প শুরু হয় ২০১৩ সাল থেকে, যা আজও সচল। সারা রাজ্যে ১৪ আগস্ট দিনটি পালিত হয় কন্যাশ্রী দিবস হিসেবে।



পশ্চিম মেদিনীপুর জেলার হবিবপুর সরস্বতী বিদ্যামন্দির হাইস্কুল (উচ্চ মাধ্যমিক) কন্যাশ্রী প্রকল্পকে সামনে রেখে সোমবার তথা ১৪ আগস্ট ২০২৩ দুপুরে এক শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রায় ছাত্রীরা তাদের সবুজসাথী সাইকেল নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। তাদের হাতে ছিল কন্যাশ্রী প্রকল্পের নানা পোস্টার, ব্যানার। শোভাযাত্রা শেষে এক আলোচনাসভারও আয়োজন করা হয়।


সভার সূচনা সংগীত পরিবেশন করেন শিক্ষিকা বনশ্রী পড়িয়া ও স্বাতী মণ্ডল। কন্যাশ্রী ক্লাবের গুরুত্ব নিয়ে আলোচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মালা মজুমদার ও কন্যাশ্রী ক্লাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষিকা পাপিয়া সরকার। ছাত্রছাত্রীদের শরীর, মন ও স্বাস্থ্যের  নানা দিক নিয়ে আলোচনা করেন বিদ্যালয়ের শিক্ষিকা তৃণা মণ্ডল ও শ্রীমা দেবী করণ।


উল্লেখ্য, কিছুদিন আগে বিদ্যালয়ের ছাত্রীরা কন্যাশ্রী প্রকল্প বিষয়ে পোস্টার নির্মানে অংশ নেয়। ছাত্রীরা রচনা করে কন্যাশ্রী বিষয়ক ছড়া ও আঁকে প্রাসঙ্গিক চিত্র।



উল্লেখ্য, এই কন্যাশ্রী প্রকল্প চালু হওয়ার পরে বিশেষ করে ছাত্রীদের স্কুলছুটের হার উল্লেখযোগ্যভাবে কমেছে। গত দশ বছর ধরে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা পেয়েছেন ৮১ লাখ ১৮ হাজার ৩৪৫ ছাত্রী। এই অর্থবর্ষে কন্যাশ্রী প্রকল্পে এখনও পর্যন্ত খরচ করা হয়েছে ১৬ হাজার কোটি।



বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মালা মজুমদার জানান, "সরকারি এই কন্যাশ্রী প্রকল্পের ইতিবাচক দিকগুলো আমরা তুলে ধরতে চাইছি, যাতে ছাত্রীরা স্বনির্ভর হতে পারে।"