Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জিডি হাসপাতাল ও ডায়াবেটিস ইনস্টিটিউট জাতীয় পুষ্টি ও রোগীর সুরক্ষা মাস চলাকালীন রোগীদের ক্ষমতায়নে এক ধাপ এগোল

দেবাঞ্জন দাস;  কলকাতা, ১৫ সেপ্টেম্বর: জাতীয় পুষ্টি মাস এবং রোগীর সুরক্ষা মাসের মহৎ উপলক্ষ্যে, জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউট ডায়েটিশিয়ান, রোগী এবং তাদের আত্মীয়দের সাথে পুষ্টি সচেতনতা মাসের একটি সেমিনার সহ একটি ইন্টার…



দেবাঞ্জন দাস;  কলকাতা, ১৫ সেপ্টেম্বর: জাতীয় পুষ্টি মাস এবং রোগীর সুরক্ষা মাসের মহৎ উপলক্ষ্যে, জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউট ডায়েটিশিয়ান, রোগী এবং তাদের আত্মীয়দের সাথে পুষ্টি সচেতনতা মাসের একটি সেমিনার সহ একটি ইন্টারেক্টিভ সেশনের আয়োজন করেছে।  ইন্টারেক্টিভ অধিবেশনের লক্ষ্য ছিল ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা এবং স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখার গুরুত্ব।  উপরন্তু, বিনামূল্যে ডায়াবেটিক চার্ট সমস্ত রোগীদের বিতরণ করা হয়েছিল, এবং প্রায় ৫০ জন রোগী এবং তাদের আত্মীয়দের BMI সূচক প্রদান করা হয়েছিল।


 সেমিনারে জাতীয় পুষ্টি মাস এবং এই বছরের থিম, "ভবিষ্যতের জন্য জ্বালানী", যা টেকসই খাদ্যের প্রচার করে সে সম্পর্কে সচেতনতা তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে।  এটি রোগীদের মৌলিক পুষ্টি সম্পর্কে শিক্ষিত করা, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং পছন্দগুলিকে উত্সাহিত করা, শারীরিক কার্যকলাপের প্রচার এবং রোগীর সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেয়।


 বিশিষ্ট ব্যক্তিবর্গ যেমন ডাঃ শৈবাল চক্রবর্তী, (প্রধান চিকিৎসা উপদেষ্টা)- জিডি হাসপাতাল ও ডায়াবেটিস ইনস্টিটিউট;  জাভেদ আলী খান (প্রধান মহাব্যবস্থাপক) জিডি হাসপাতাল ও ডায়াবেটিস ইনস্টিটিউট অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।


 জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউট এই বছরের জাতীয় পুষ্টি মাসের থিম, "ভবিষ্যতের জন্য জ্বালানী" গ্রহণ করেছে কারণ এটি টেকসই খাদ্য পরিকল্পনার পক্ষে।  তারা সবসময় ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের তাদের স্বাস্থ্যকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য গুরুত্বপূর্ণতায় বিশ্বাস করে।  যাইহোক, এই উদ্যোগটি তথ্যমূলক চার্ট প্রদান করে উপস্থিত সমস্ত রোগীদের জন্য এর সুবিধা প্রসারিত করেছে।  এটি শুধুমাত্র রোগীর নিরাপত্তা সম্পর্কে সচেতনতা তৈরি করার চেষ্টা করেনি বরং পুষ্টি এবং রোগীর সুস্থতার মধ্যে গুরুত্বপূর্ণ যোগসূত্রের উপর জোর দিয়েছে।



 স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং শারীরিক ক্রিয়াকলাপকে উত্সাহিত করা রোগীর সুরক্ষার অবিচ্ছেদ্য বিষয়, কারণ একটি সঠিক খাদ্যকে অবহেলা করা এবং গুরুতর পরিস্থিতিতে অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করা গুরুতর স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে।


 এই উপলক্ষে, মিসেস মুসরেফা হোসেন, সিইও, জিডি হসপিটাল অ্যান্ড ডায়াবেটিস ইনস্টিটিউট বলেন, "জাতীয় পুষ্টি মাসের জন্য এ বছরের থিম, 'ভবিষ্যতের জন্য জ্বালানি', আমাদের লক্ষ্যগুলির সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। পুষ্টি সম্পর্কে শিক্ষা এবং খাদ্যতালিকা সংক্রান্ত তথ্য আদান-প্রদান করা গুরুত্বপূর্ণ।  ডায়াবেটিস রোগীদের, কারণ এটি তাদের স্বাস্থ্যকর জীবনযাপনের ক্ষমতা দেয়। আমাদের ফোকাস স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলা, উপযুক্ত শারীরিক ক্রিয়াকলাপে জড়িত হওয়া এবং একটি টেকসই খাদ্যের মাধ্যমে সচেতন খাদ্য পছন্দ করা উচিত। এই ধরনের ডায়েট শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যকেই সমর্থন করে না মানসিক এবং  সামাজিক সুস্থতা। রোগীর নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, এই তথ্য বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গ্রহণ করতে এবং চিকিৎসা সংক্রান্ত জটিলতা রোধ করতে তাদের ডাক্তারদের কাছ থেকে সঠিক নির্দেশনা চাওয়ার জন্য সজ্জিত করে। এর ফলে, তাদের নিরাপত্তায় অবদান রাখে এবং  সামগ্রিক মঙ্গল।"