Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স 'EdTech এর মাধ্যমে শিক্ষার ভবিষ্যত গঠন' বিষয়ক তৃতীয় এডটেক সামিটের আয়োজন করলো

দেবাঞ্জন দাস;  কলকাতা, ২৭সেপ্টেম্বর : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স "শিক্ষার ভবিষ্যৎ: এডটেকের ভূমিকা" থিম সহ ২৬শে সেপ্টেম্বর মঙ্গলবার কলকাতায় তার 3য় এডটেক সামিটের আয়োজন করেছে, যেখানে বিশিষ্ট নেতা, শিক্ষাবিদ এবং বিশেষজ্…



দেবাঞ্জন দাস;  কলকাতা, ২৭সেপ্টেম্বর : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স "শিক্ষার ভবিষ্যৎ: এডটেকের ভূমিকা" থিম সহ ২৬শে সেপ্টেম্বর মঙ্গলবার কলকাতায় তার 3য় এডটেক সামিটের আয়োজন করেছে, যেখানে বিশিষ্ট নেতা, শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞদের একত্রিত করা হয়েছে।  শিক্ষা এবং প্রযুক্তি খাত।  ইভেন্টটি প্রযুক্তির মাধ্যমে শিক্ষার রূপান্তর নিয়ে গভীরভাবে আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম হওয়ার প্রতিশ্রুতি দেয়।  শীর্ষ সম্মেলনটি দুটি মূল বিষয়ের উপর কেন্দ্রীভূত ছিল: উচ্চ শিক্ষা, টেক-স্যাভি বিকাশের দায়িত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে, নমনীয় কর্মসংস্থানের সুযোগের জন্য যোগ্য এবং স্কুল শিক্ষা, স্মার্ট ক্লাসরুম প্রযুক্তি থেকে বাস্তব বিশ্বের পরিস্থিতিতে রূপান্তরের ক্ষেত্রে EdTech-এর ভূমিকা তুলে ধরে।

  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ডঃ সুভাষ সরকার, মাননীয় মন্ত্রী (MOS), শিক্ষা মন্ত্রক, ভারত সরকার;  প্রফেসর (ড.) ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, ভাইস চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি;  প্রদীপ আগরওয়াল, সিইও, হেরিটেজ ইনস্টিটিউট অফ টেকনোলজি;  জয়দীপ সাহা, সিইও Empwr (ডট) এড, সিঙ্গাপুর;  সঞ্জয় কুমার দাস, ব্যবস্থাপনা পরিচালক, WEBEL;  ড. দেবাঞ্জন চক্রবর্তী, পরিচালক, ব্রিটিশ কাউন্সিল পূর্ব ও উত্তরপূর্ব;  সর্দার সিমারপ্রীত সিং, কো-চেয়ারম্যান, উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ সংক্রান্ত আইসিসি জাতীয় বিশেষজ্ঞ কমিটি এবং পরিচালক, জেআইএস গ্রুপ এবং সত্যম রায়চৌধুরী, চেয়ারম্যান, উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ সংক্রান্ত আইসিসি জাতীয় বিশেষজ্ঞ কমিটি এবং চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়।


 ড. সুভাষ সরকার বলেছেন, "আমি লক্ষ্য করেছি যে জাতীয় শিক্ষা নীতি, তার শিক্ষামূলক উদ্যোগগুলির সাথে, ভারতকে রূপান্তরিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে৷ এটি প্রশংসনীয় যে কীভাবে এই পরিবর্তনগুলি কেবল একটি ছোটখাটো সমন্বয় নয়, বরং একটি গভীর পরিবর্তন যা হবে।  আমাদের জাতির উপর একটি দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে। কেউ কেউ এই প্রচেষ্টাগুলিকে একটি কঠিন কাজ হিসাবে বিবেচনা করতে পারে, কিন্তু আমি ভিন্ন কথা বলতে চাই। এটা গর্বের বিষয় যে আমরা এই দিকে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছি। বলা হয় যে ছোট ছোট পদক্ষেপগুলিও একটি করতে পারে।  বড় পার্থক্য, এবং আমি বিশ্বাস করি যে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তনগুলি বাস্তবায়ন করছি তার জন্য এটি সত্য। সময়ের বিশাল টেপেস্ট্রিতে, আমরা নিজেদেরকে এমন এক সন্ধিক্ষণে খুঁজে পাই যেখানে অতীত এবং বর্তমান একত্রিত হয়। ঐতিহাসিক শিকড়ের উপর প্রতিফলন করা আকর্ষণীয়  আমাদের শিক্ষাব্যবস্থা, হাজার হাজার বছর আগের। এটি আমাদের সংস্কৃতির স্থিতিস্থাপকতা এবং অভিযোজনযোগ্যতার একটি প্রমাণ হিসাবে কাজ করে। আমাদের পূর্বপুরুষদের কাছ থেকে আমরা যে শিক্ষা পেয়েছি, যদিও অনেক দিক থেকে মূল্যবান, তার ত্রুটি ছাড়া ছিল না।  আধুনিক শিক্ষার আবির্ভাব নতুন দিগন্ত উন্মোচন করেছে, আমাদের বোধগম্যতা ও দৃষ্টিভঙ্গি প্রসারিত করেছে।  জাতীয় শিক্ষানীতিতে আধুনিক জ্ঞানের সাথে ঐতিহ্যগত জ্ঞানের সংমিশ্রণ দেখে আনন্দিত হয়।  এটি লক্ষণীয় যে এই নীতিটি খুব অল্প বয়স থেকেই তরুণ মনকে লালন করার গুরুত্বের উপর জোর দেয়।  অল্প বয়সে সাক্ষরতা এবং সংখ্যার ভিত্তি স্থাপন নিঃসন্দেহে আমাদের যুব সমাজের ভবিষ্যত গঠন করবে।  এই প্রাথমিক বছরগুলি সমালোচনামূলক, কারণ তারা সমালোচনামূলক চিন্তাভাবনা, মনোভাব এবং আবেগের বিকাশে অবদান রাখে।  শিক্ষা নিছক কর্মসংস্থান নিশ্চিত করার উপায় নয় বরং ব্যক্তিগত ও সামাজিক বৃদ্ধির পথ।  এটি কেবল শিক্ষাবিদদেরই নয় বরং শারীরিক ও সামাজিক বিকাশকেও অন্তর্ভুক্ত করে, যা বহু প্রাচীন জ্ঞানের প্রতিধ্বনি করে যে জীবন একটি সামগ্রিক অভিজ্ঞতা।"


 সর্দার সিমারপ্রীত সিং, কো-চেয়ারম্যান, আইসিসি ন্যাশনাল এক্সপার্ট কমিটি অন হায়ার এডুকেশন অ্যান্ড ট্রেনিং এবং ডিরেক্টর, জেআইএস গ্রুপ, এই ইভেন্টের তাৎপর্য সম্পর্কে তার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন এবং বলেছেন, "আজ, আমরা মহান মনের মিলন, একটি সিম্ফনি প্রত্যক্ষ করেছি।  ধারণার, এবং EdTech-এর মাধ্যমে শিক্ষার ভবিষ্যৎ গঠনের প্রতিশ্রুতি। আমরা যেমন শিক্ষায় প্রযুক্তির রূপান্তরকারী সম্ভাবনার বিষয়ে বিশিষ্ট বক্তাদের কাছ থেকে শুনেছি, এটা স্পষ্ট যে EdTech শুধুমাত্র একটি হাতিয়ার নয়; এটি পরিবর্তনের জন্য একটি অনুঘটক।  সামনে, আসুন আমরা মনে রাখি যে শিক্ষার একটি উজ্জ্বল ভবিষ্যতের পথ আমাদের সম্মিলিত প্রচেষ্টা, উদ্ভাবন এবং সহযোগিতার দ্বারা আলোকিত হয়। EdTech বিপ্লব শুধুমাত্র একটি প্রবণতা নয়; এটি একটি বিপ্লব যা আগামী প্রজন্মকে গঠন করবে। একসাথে, আমরা চালিয়ে যাব।  একটি উজ্জ্বল এবং আরও অন্তর্ভুক্ত ভবিষ্যতের জন্য শিক্ষার ক্ষমতায়ন এবং রূপান্তর করা।"