Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আন্তর্জাতিক হাউস কিপিং সপ্তাহ পালনে মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালের

দেবাঞ্জন দাস; কলকাতা, ১৭ সেপ্টেম্বর : মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল,  সম্প্রতি একটি প্যানেল আলোচনা আয়োজন করেছিল, যার বিষয় ছিল," চিকিৎসা পরিষেবায় বদলাতে থাকা হাউস কিপিং এর ভূমিকা"। এই আয়োজনের নেপথ্যে ছিল ' আন্ত…




দেবাঞ্জন দাস; কলকাতা, ১৭ সেপ্টেম্বর : মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল,  সম্প্রতি একটি প্যানেল আলোচনা আয়োজন করেছিল, যার বিষয় ছিল," চিকিৎসা পরিষেবায় বদলাতে থাকা হাউস কিপিং এর ভূমিকা"। এই আয়োজনের নেপথ্যে ছিল ' আন্তর্জাতিক হাউস-কিপিং সপ্তাহ' পালন। 
ভারতের জি ২০ প্রেসিডেন্সি ' বাসুদেব কুটাম্ববকম - এক পৃথিবী - এক পরিবার - এক ভবিষৎ' মাথায় রেখে এই আয়োজনের লক্ষ্য ছিল সমগ্র হসপিটাল কমিউনিটির মধ্যে একতা ও সৌহার্দ্য স্থাপন, যেখানে শ্রেষ্ঠ চিকিৎসা পরিষেবা প্রদান করা কেন্দ্রীয় লক্ষ্য ছিল। কলকাতার বিভিন্ন নামকরা হসপিটাল থেকে প্যানেলিস্ট ছিলেন - অরিন্দম সরকার, ডিজিএম - সার্ভিস এক্সেলেন্স এবং হসপিটালিটি, উডল্যান্ডস হসপিটাল; তনুশ্রী পাল, ডিজিএম, অ্যাপোলো হসপিটাল, কলকাতা; ডঃ অর্ঘ্য মুখার্জি, সিনিয়র কনসালটেন্ট, ডিপার্টমেন্ট অফ অ্যানাসথেসিওলজি পেরিওপেরাটিভ কেয়ার এবং পেন ম্যানেজমেন্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল; ডঃ সৌমেন সাহা, কনসালটেন্ট মাইক্রো বায়োলজিস্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল; সোমা চক্রবর্তী, ভাইস প্রেসিডেন্ট - ফেসিলিটি এবং সাপোর্ট সার্ভিসেস, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল। 
পুরো আলোচনা মডারেট করেন ইন্দ্রানী সান্যাল, জিএম - হাউস কিপিং, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল। 

বর্তমানের চিকিৎসা পরিষেবার দিক থেকে, হাউস কিপিং এর গুরুত্ব অপরিসীম। প্রথমত সংক্রমণের বিরুদ্ধে এটি প্রতিরক্ষার কাজ করে এবং সংক্রমণ কমানোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নেয়। দ্বিতীয়ত, সুন্দর ও সুষ্ঠু ভাবে সমস্ত জায়গা পরিষ্কার করা এবং ডিসইনফেকট করার দিকেও এর ভূমিকা অসামান্য। এর ফলে স্বাস্থ্য পরিষেবা সম্পর্কিত যে কোন সংক্রমণের সম্ভাবনা হ্রাস পায়। তাই এই প্রক্রিয়ায় শুধু রোগী নিয়ে, তার সাথে যুক্ত স্বাস্থ্যকর্মীরা সম্পূর্ণ নিরাপদ থাকে। এছাড়াও হাউস কিপিং এর সৌজন্যে এমন পরিবেশ রাখা সম্ভব হয় যার ফলে কোন অ্যাক্সিডেন্ট বা চোট এড়ানো সম্ভব হয়। এছাড়া রেগুলেটরি স্ট্যান্ডার্ড অনুসারে পরিষ্কার পরিচ্ছন্নতার দিকটি নজর রাখার সুবিধা হয়। এই প্যানেল আলোচনায় উঠে এসেছে যে হাউস কিপিং মানে স্রেফ পরিষ্কার পরিছন্নতা নয়। বরং এর সাথে বৈজ্ঞানিক ম্যানেজমেন্ট কিভাবে পরিবেশ বান্ধব এবং সাস্টেনএবেল দ্রব্য ব্যবহার, জল সংরক্ষণ এবং বিশুদ্ধ বাতাসের জন্য সবুজের উপস্থিতি আরো বাড়ানো যেতে পারে। 

অয়নাভ দেবগুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, বলেন," সংক্রমণকে আয়ত্বের মধ্যে রাখা যে কোন হসপিটালের রোগীর চিকিৎসার অন্যতম একটি অঙ্গের মধ্যে ধরা হয়ে থাকে। বলাই বাহুল্য, হাউস কিপিং বা পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার দিকটি কম গুরুত্বপূর্ণ নয়। হাউস কিপিং এর সাহায্যে স্বাস্থ্যক্ষেত্রে সংক্রমণ কমানোর সাথে সাথে রোগীর চিকিৎসায় সেরা পরিষেবা প্রদানের মধ্যে পরে। এই সেলিব্রেশন আমাদের সেই সব হাউস কিপিং স্টাফদের জন্য যারা আমাদের চিকিৎসা পরিষেবা ক্ষেত্র নিরন্তর প্রচেষ্টায় সাফসুতরো রেখে যান বছরভর। আমরা খুবই খুশি যে অন্যান্য হসপিটালের প্যানেলিস্টরা যোগদান করেছেন। আমাদের লক্ষ্য হল সমগ্র হসপিটাল কমিউনিটিকে একত্রিত করা এবং এই ধরনের প্রচেষ্টা নেওয়া বৃহত্তর স্বার্থে।"